স্বাস্থ্য কথা

চোখের ড্রপ ব্যবহারে সতর্ক হোন অন্যথায় হতে পারে মারাত্মক বিপত্তি

Rate this post

চোখ আমাদের সবচেয়ে সংবেদনশীল ও গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। তাই চোখের খেয়াল রাখা খুবই জরুরি। এ অঙ্গটি দিয়েই আমরা মন ভরে পৃথিবীর মনোরম দৃশ্য উপভোগ করি। তবে আমাদের কিছু ভুলের জন্য গুরুত্বপূর্ণ এ অঙ্গটি নানা সমস্যার শিকার হচ্ছে। যার একটি চোখের যত্ন ও সুরক্ষায় ড্রপ ব্যবহার করা।

এ প্রসঙ্গে ইস্পাহানি ইসলামিয়া চক্ষু ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ও কনসালট্যান্ট ডা. মোমিনুল ইসলাম মনে করেন, চোখের যত্ন ও সুরক্ষায় চিকিৎসকের পরামর্শ ছাড়া ড্রপ ব্যবহার করা মোটেও উচিত নয়।

কারণ হিসেবে ডা. মোমিনুল ইসলাম বলেন, কিছু ড্রপ রয়েছে যেগুলো ব্যবহারে দ্রুত চোখের সমস্যা ভালো হয়েছে মনে হলেও পরবর্তী সময়ে তা আপনার জন্য বিশেষ বিপদের কারণ হতে পারে। তাই চোখের ক্ষেত্রে কিছু ড্রপ ব্যবহার করার ক্ষেত্রে অবশ্যই সতর্ক থাকতে হবে।

চোখের চুলকানি, অপরিষ্কার ও অপরিচ্ছন্নতা, চোখ দিয়ে পানি পড়া, চোখ ওঠাসহ চোখের নানা সমস্যায় অনেকেই নিজে নিজে চোখের ড্রপ ফার্মেসি থেকে কেনার সিদ্ধান্ত নেন। এ ভুল সিদ্ধান্ত থেকেই আপনার জীবনে সারা জীবনের জন্য নেমে আসতে পারে অন্ধকার। এমনটাই বলছেন চক্ষু বিশেষজ্ঞরা।

এ প্রসঙ্গে ডা. মোমিনুল ইসলাম বলেন, মোট চারটি ড্রপ চোখের জন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। যেমন: স্টেরয়েডজাতীয় কিছু ড্রপ রয়েছে যা চোখের সমস্যার সমাধানে ম্যাজিকের মতো কাজ করে। কিন্তু তা মূলত রোগীর চোখের জন্য বিপজ্জনক। তাই যেসব ড্রপের মোড়কে প্রেডনিসানল, ডেক্সামেথাসন,ফ্লুরোমেথানল এবং লটেপ্রেডনল লেখা থাকবে তা কেনা থেকে বিরত থাকুন।

কারণ এসব ড্রপ চিকিৎসকের পরামর্শ ছাড়া কেনার কারণে অসময়ে অন্ধত্বকে না বুঝেই ডেকে নিয়ে আসতে পারেন আপনি। তাই চোখের ড্রপ ব্যবহার করার আগে একজন বিশেষজ্ঞ চক্ষু বিশেষজ্ঞকে নিজের চোখ দেখিয়ে তার পরামর্শ অনুযায়ীই চোখের যত্নে ড্রপ ব্যবহার করুন।

সূত্রঃ ইন্টারনেট।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Health Desk

সিনিয়র স্টাফ। স্বাস্থ্য বিষয়ক নানা সমস্যা ও হেলথ টিপস নিয়ে নিয়মিত লিখছি। স্বাস্থ্যই সকল সুখের মূল।

Related Articles

Back to top button