স্বাস্থ্য কথা

শীতে সুস্থ থাকতে যে ৫ টি কাজ এড়িয়ে চলবেন

বয়স্ক হোক বা খুদে কিংবা মাঝবয়সি, শীতের দাপটে রেহাই পাচ্ছেন না অনেকেই। মরসুমি সংক্রমণ ঠেকাতে এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির দিকে নজর দিতে হবে। কী কী করলে বাড়বে প্রতিরোধ ক্ষমতা, রইল হদিস।

5/5 - (1 vote)

ঠান্ডার আঁচ ভাল মতো টের পাচ্ছেন রাজ্যবাসী। শীতের শুরুতে অনেকেই হালকা সর্দিকাশি, জ্বরে ভুগছেন। বয়স্ক হোক বা খুদে কিংবা মাঝবয়সি শীতের দাপটে রেহাই পাচ্ছেন না কেউই। মরসুমি সংক্রমণ ঠেকাতে এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির দিকে নজর দিতে হবে। কী কী করলে বাড়বে প্রতিরোধ ক্ষমতা, রইল হদিস।

ভিটামিন সি সমৃদ্ধ ফল: রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে ভিটামিন সি বেশি করে খেতে হবে। কমলালেবু, পালংশাক, লঙ্কা, লেটুস ইত্যাদি ফল এবং শাকসব্জিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। অনেকে আবার ভিটামিনের সাপ্লিমেন্টও খান। তবে চিকিৎসকরা বলেন, সাপ্লিমেন্টের বদলে ভিটামিন সমৃদ্ধ ফল ও সব্জি খাওয়াই বেশি উপকারী।

শরীরচর্চা: শীতকালে অনেকের শরীরচর্চা করতে অনীহা হয়। তবে নিয়মিত শরীরচর্চা ও যোগাভ্যাস করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। শীতে শরীর চাঙ্গা রাখতে হলে দিনে অন্তত আধ ঘণ্টা হলেও শরীরচর্চার জন্য সময় বার করুন।

ভিটামিন ডি: শীতে শরীরে ভিটামিন ডি-এরও ঘাটতি হয়। এর অভাবে মানসিক অবসাদ আসে, শরীর অসুস্থ হয়ে পড়ে। এই সময়ে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি পূরণ করতে দুধ, দুগ্ধজাত খাবার, সয়াবিনের মতো খাবারগুলি বেশি করে খেতে হবে।

জল খাওয়া: শরীর চাঙ্গা রাখতে সারা বছরই বেশি করে জল খেতে বলা হয়। তবে শীতকালে জল অনেকেই কম খান। এই কারণেও কিন্তু মরসুমি সংক্রমণের শিকার হন অনেকে। তাই শীতকালেও বেশি করে জল খান। প্রয়োজনে গরম চা, স্যুপও খেতে পারেন।

মদ্যপান: মদ্যপানের মাত্রা শীতকালে অনেকেই বাড়িয়ে দেন। মদ্যপান বেশি করলে শরীরের প্রতিরোধ ক্ষমতার উপর নেতিবাচক প্রভাব পড়ে। তাই শীতে সংক্রমণ ঠেকাতে মদ্যপানের মাত্রা কমাতে হবে।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Health Desk

সিনিয়র স্টাফ। স্বাস্থ্য বিষয়ক নানা সমস্যা ও হেলথ টিপস নিয়ে নিয়মিত লিখছি। স্বাস্থ্যই সকল সুখের মূল।

Related Articles

Back to top button