স্বাস্থ্য কথা

কিছুতেই রক্তচাপ কমছে না? এক শাকের রসে মিলবে মুক্তি

সারা বছর ধরে পাওয়া গেলেও শীতের মরসুমে টাটকা পালং শাকের কথাই আলাদা। এই সময়ে শরীর চাঙ্গা রাখতে, সর্দি-কাশি ঠেকিয়ে রাখতে রোজের খাবারে পালং শাক রাখুন। শীতকালে রোজ নিয়ম করে পালং শাকের রস খেলে কী হয়, জেনে নিন।

5/5 - (2 votes)

শীতকালে সংক্রমণ ঠেকাতে রোজের খাবারে বেশি করে শাকসব্জি রাখার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। এই মরসুমে বাজারে শাকপাতার ছড়াছড়ি। সারা বছর ছরে পাওয়া গেলেও শীতের মরসুমে টাটকা পালং শাকের কথাই আলাদা। এই সময়ে শরীর চাঙ্গা রাখতে, সর্দি-কাশি ঠেকিয়ে রাখতে কিন্তু রোজের খাবারে পালং শাক রাখতে পারেন। শীতকালে রোজ নিয়ম করে পালং শাকের রস খেলে কী হয়, জেনে নিন।

১) বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, পালং শাকে থাকা বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। শরীর ক্যানসারমুক্ত রাখতে সাহায্য করে। বিশেষ করে প্রস্টেট ক্যানসার রোধে এই শাক খুবই কার্যকর।

২) উচ্চ রক্তচাপে ভুগছেন? তা-ও নিয়ন্ত্রণ করতে পারে এই শাকের বিভিন্ন উপাদান। পাল‌ং শাকে নাইট্রেট থাকে, এই যৌগ রক্তবাহগুলির মুখ প্রসারিত করে রক্তচাপ স্বাভাবিক রাখতে সাহায্য করে।

৩) সর্দি-কাশি লেগেই থাকে? শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির দিকে নজর রাখতে হবে। পালং শাকে থাকা ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

৪) পালং শাকে রয়েছে লুটিন আর কেরোটিনয়েড। দৃষ্টিশক্তির উন্নতি করতে এই দু’টি উপাদান খুবই কার্যকর।

৫) হিমোগ্লোবিন কমে গেলেও সাহায্য করতে পারে পালং শাক। পালং শাকে উপস্থিত ফোলেট খুবই দ্রুত বাড়াতে পারে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা।

সূত্রঃ আনন্দবাজার


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Health Desk

সিনিয়র স্টাফ। স্বাস্থ্য বিষয়ক নানা সমস্যা ও হেলথ টিপস নিয়ে নিয়মিত লিখছি। স্বাস্থ্যই সকল সুখের মূল।

Related Articles

Back to top button