Uncategorized

পৃথিবীতে তোমার ভর ৫০ কেজি চাঁদে তোমার ওজন কমে যায় কেন ব্যাখ্যা কর

Rate this post
পৃথিবীতে তোমার ভর ৫০ কেজি চাঁদে তোমার ওজন কমে যায় কেন ব্যাখ্যা কর।



পৃথিবীতে আমার ভর ৫০ কেজি কিন্তু চাঁদে আমার ওজন কমে যাওয়ার কারণ হলো ভূপৃষ্ঠ থেকে আমি যত উপরে উঠব অভিকর্ষজ ত্বরণ ততই কমতে থাকবে। ফলে আমার ওজনও কমতে থাকবে। চাঁদের অভিকর্ষজ ত্বরণের মান পৃথিবীর ছয় ভাগের এক ভাগ সুতরাং চাঁদে ১ কেজি ভরের বস্তুর ওজন হবে প্রায় ১.৬৩ নিউটন (N)।
পৃথিবীতে আমার ভর ৫০ কেজি কেজি হয় তাহলে চাঁদে আমার ওজন হবে (৫০ x ১.৬৩) = ৮১.৫ নিউটন (N)। চাঁদে আমার ওজন কম হলেও ভর কিছু একই থাকে। কারন মাধ্যাকর্ষণ বল পরিবর্তন হলে ওজন পরিবর্তন হবে। 
পৃথিবীর কেন্দ্রে অভিকর্ষজ ত্বরণ শূন্য হয় তাই সেখানে বস্তুর ওজন শূন্য হয়। আর মহাশূন্যে কোন বস্তুর ওজন শূন্য হলে তখন ঐ বস্তুর উপর কোন মহাকর্ষ বল কাজ করে না।
চাঁদে একটি নির্দিষ্ট উচ্চতায় বৃত্তাকার কক্ষপথে প্রদক্ষিণ করা হয় বলে চাঁদে আমার ত্বরণ শূন্য হয়। যার ফলে চাঁদের পৃষ্ঠে কোন বল প্রয়োগ করতে হয় না। বল প্রয়োগ না করার ফলে আমার ওজন এর বিপরীতে কোন প্রতিক্রিয়া বল অনুভব করিনা। তাই আমি ওজনহীনতা অনুভব করি।

 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

9 Comments

  1. I think this article could be enough without the ending. The blogger who wrote this should not add the useless ending. But except for that it's brief and nice. You guys really working hard. Hats off to all of you. In Sha Allah one day you'll be famous among the students.

  2. I think this article could be enough except the ending. The blogger who wrote this should not add the useless ending. But except for that it's brief and nice. You guys really working hard. Hats off to all of you. In Sha Allah you'll be famous among the students.

মন্তব্য করুন

Back to top button