ভাষণ

[ ভাষণ ] ইভটিজিং প্রতিরোধে ছাত্রসমাজের ভূমিকা

4.4/5 - (5 votes)

ইভটিজিং প্রতিরোধে ছাত্রসমাজের ভূমিকা শীর্ষক সেমিনারে সভাপতির ভাষণ রচনা করো। ভাষণ ষষ্ঠ সপ্তম অষ্টম নবম দশম এসএসসি এইচএসসি শিক্ষার্থীদের জন্য।

ইভটিজিং প্রতিরোধে ছাত্রসমাজের ভূমিকা

ইভটিজিং প্রতিরোধে ছাত্রসমাজের ভূমিকা’ শীর্ষক সেমিনারের সম্মানিত প্রধান অতিথি, বিশেষ অতিথি, উপস্থিত সুধীবৃন্দ আসসালামু আলাইকুম।


প্রিয় সুধী, আপনারা জানেন, ইভটিজিং মানে নারীদের উত্ত্যক্ত করা। সাধারণত মেয়েদের উদ্দেশ্যে ছুড়ে দেওয়া কিশোর-তরুণদের বিভিন্ন মন্তব্য, শিস বাজানো, চোখে ইশারা করা, পরিধেয় বস্ত্র ধরে টান দেওয়া, ভিড়ের মধ্যে ধাক্কা দেওয়া, অশ্লীল অঙ্গভঙ্গি করা ইত্যাদিকে বলা হয় ইভটিজিং। আধুনিক প্রযুক্তির বিস্ময়কর যন্ত্র মোবাইলে ছবি তুলে বিরক্ত করা, মিসকল্ড বা আপত্তিকর মেসেজ পাঠানো এবং ই-মেইল বা ফেসবুকের মাধ্যমে মেয়েদের টিজ করাও ইভটিজিং-এর পর্যায়ভুক্ত। এ অবস্থাকে কেন্দ্র করে দেশে আত্মহননের ঘটনা দিন দিন আশঙ্কাজনক হারে বেড়েই চলছে। যা মোটেই কাম্য নয়। তাই অবিলম্বে এর প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

[box type=”note” align=”” class=”” width=””]আরও পড়ুনঃ ইভটিজিংঃ একটি সামাজিক ব্যাধি[/box]

সুধীবৃন্দ, নারীর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গিই ইভটিজিংয়ের মূল উৎস। কাজেই ইভটিজিং প্রতিরোধে নারীর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি পরিহার করে ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রদর্শন করা উচিত। এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারে আমাদের ছাত্রসমাজ। তারা নিজেরা সচেতন হয়ে অন্যদের সচেতন করে একটি সুন্দর সমাজ কাঠামো গড়ে তুলতে পারে। এ ক্ষেত্রে আমি তাদের অতীত ঐতিহ্য ও সুনামের কথা স্মরণ করিয়ে দিতে চাই। ছাত্ররাই এ দেশের ভাষা, স্বাধীনতা, গণতন্ত্র প্রভৃতি জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে সবার আগে এগিয়ে গিয়েছে, বলিষ্ঠ নেতৃত্ব দিয়েছে, সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছে। তাদের অফুরন্ত প্রাণশক্তির প্রয়োগে আমাদের সমাজদেহ থেকে ইভটিজিং-ই শুধু নয়, যেকোনো বিষবাষ্প দূর হওয়া সম্ভব।

[box type=”note” align=”” class=”” width=””]আরও পড়ুনঃ ভাষণ : সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন[/box]

সুধীমণ্ডলী, ছাত্রসমাজ দেশের ভবিষ্যৎ, জাতির আগামী দিনের কর্ণধার। জাতির সমৃদ্ধি, সম্মান আর মর্যাদার সঙ্গে আজকের ছাত্রসমাজের ভূমিকা অতীব গুরুত্বপূর্ণ। কে না জানে জাতির গৌরব বৃদ্ধির সুমহান দায়িত্ব একদিন তাদের ওপর বর্তাবে। তাদের কৃতকর্মের সফলতার ওপরই নির্ভর করবে জাতির ভবিষ্যৎ। ইভটিজিং একটি গুরুতর সামাজিক সমস্যা। কাজেই জাতীয় স্বার্থে ইভটিজিং প্রতিরোধে ছাত্রদের এগিয়ে আসা উচিত। আমরা সবাই মিলে একটি সুন্দর ও শান্তিময় দেশ গড়ে তুলতে চাই। এ আশাবাদ ব্যক্ত করে আমার বক্তব্য শেষ করছি। বন্ধ হোক ইভটিজিং, জয় হোক তারুণ্য শক্তির, জয় হোক ছাত্রসমাজের। সবাইকে ধন্যবাদ।

[button color=”purple ” size=”big” link=”https://www.hazabarolo.com/category/%e0%a6%ad%e0%a6%be%e0%a6%b7%e0%a6%a3/” icon=”” target=”true” nofollow=”false” sponsored=”false”]আরও ভাষণ পড়তে এখানে ক্লিক করুন[/button]


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button