স্বাস্থ্য কথা

একটানা টিভি দেখতে দেখতেও চোখের যত্ন নিতে পারেন! কী ভাবে? রইল হদিস

চোখের যত্ন নেওয়া মানেই তো বিশ্রাম নেওয়া, ঘুমোনো, পর্দা থেকে চোখ সরিয়ে রাখা। কিন্তু ব্যস্ততম জীবনে তা সম্ভব নয়। তবে একটানা পর্দার দিকে তাকিয়েও চোখের যত্ন নেওয়া যায়।

5/5 - (2 votes)

অফিসে সারা দিন ল্যাপটপের সামনে কেটে যায়। ফেরার সময়ে ভিড় মেট্রোতে ঠেলে-গুঁতিয়ে উঠে দাঁড়িয়েই চোখ চলে যায় মোবাইলের স্ক্রিনে। বাড়িতে এসেও সিরিজ় কিংবা সিনেমার পর্দাতেই দীর্ঘ ক্ষণ আটকে থাকে চোখ। মোট কথা, সারা দিন প্রায় যন্ত্রে চোখ রেখেই কেটে যায়। মোবাইল, ল্যাপটপের নীল আলো চোখের ক্ষতি করে। মস্তিষ্কেও প্রভাব পড়ে। এই কারণের জন্য কম বয়সেই দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যাওয়া, চোখে যন্ত্রণার মতো নানা সমস্যা দেখা দিতে শুরু করে। তাই চোখের যত্ন নেওয়া জরুরি। কিন্তু চোখের যত্ন নেওয়া মানেই তো বিশ্রাম নেওয়া, ঘুমোনো, পর্দা থেকে চোখ সরিয়ে রাখা। কিন্তু ব্যস্ততম জীবনে তা সম্ভব নয়। তবে একটানা পর্দার দিকে তাকিয়েও চোখের যত্ন নেওয়া যায়। মাঝেমাঝেই চোখের কিছু ব্যায়াম করতে পারেন।

১) প্রতি ৩-৪ সেকেন্ড পরপর চোখের পাতা ফেলা, চোখের অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে এক ভাবে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে মাঝেমাঝে চোখের এই ব্যায়ামটি করে নেওয়া ভাল। টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলাও খুব উপকারী একটি অনুশীলন। সিনেমা, সিরিজ় দেখতে দেখতেও এটা করতে পারেন।

২) প্রায় ১০-১৫ মিনিট দু’হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন। ঘর্ষণের ফলে হাতের তালুতে যে তাপ উৎপন্ন হবে, চোখ বন্ধ করে হাত দু’টি চোখের উপরে রাখুন। চাপ দেবেন না। হালকা হাতে তাপ দিন চোখে। দিনে ৩-৪ বার এটি করতে পারেন। চোখ ভাল থাকবে।

৩) গোল করে চোখের মণি ঘোরানোও চোখ ভাল রাখার জন্য বেশ কার্যকর একটি ব্যায়াম। ঘড়ির কাঁটার অভিমুখে এবং ঘড়ির কাঁটার বিপরীতে ৪ বার করে মণি ঘোরান। তার পর চোখ বন্ধ করে রাখুন ২-৩ সেকেন্ড মতো। দিনে ২ বার করে এই ব্যায়ামটি করুন। চোখের পেশি ভাল থাকবে।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Health Desk

সিনিয়র স্টাফ। স্বাস্থ্য বিষয়ক নানা সমস্যা ও হেলথ টিপস নিয়ে নিয়মিত লিখছি। স্বাস্থ্যই সকল সুখের মূল।

Related Articles

Back to top button