স্বাস্থ্য কথা

ওষুধ নয় গ্যাসের যন্ত্রণা কমাতে ভরসা রাখুন ৩ টি খাবারে

গ্যাসের ব্যথা হলেও তা কমাতে ওষুধ নয়, বরং ভরসা রাখতে পারেন কিছু খাবারের উপর। রইল তেমন কয়েকটি সঞ্জীবনীর হদিস।

5/5 - (1 vote)

উৎসব-অনুষ্ঠান মানেই সঙ্গী হয় বদহজম আর গ্যাস, অম্বল। তবে শুধু উৎসবের সময় বললেও ভুল হয়। ভোজনরসিক বাঙালির জীবনের অঙ্গ হয়ে উঠেছে হজমের গোলমাল। সেই কারণেই ঘন ঘন গ্যাসের ব্যথায় অনেককেই ভুগতে হয়। সেই ব্যথা, যন্ত্রণা থেকে মুক্তি পেতে ব্যথানাশক ওষুধ খান। তাতে সাময়িক ভাবে স্বস্তি পাওয়া যায় ঠিকই। তবে চিকিৎসকেদের মতে, এই ধরনের ওষুধ বেশি না খাওয়াই শ্রেয়। পরবর্তী কালে শরীরের উপর এর দীর্ঘস্থায়ী কোনও প্রভাব পড়তে পারে। তাই গ্যাসের ব্যথা হলেও তা কমাতে ওষুধ নয়, বরং ভরসা রাখতে পারেন কিছু খাবারের উপর।

লবঙ্গ

গ্যাসের সমস্যা কমানোর একটি উপায় হতে পারে লবঙ্গ। সর্দি-কাশি, ঠান্ডা লাগায় লবঙ্গ খুবই উপকারী। কিন্তু গ্যাসের ব্যথা কমাতেও এর জুড়ি মেলা ভার। লবঙ্গে থাকা স্বাস্থ্যকর উপাদান পেটের স্বাস্থ্য ভাল রাখে। হজম ভাল করে। অম্বল হলেও মুখে রাখতে পারেন ২-৩টি লবঙ্গ। সুফল পাবেন।

মৌরি

পেট ঠান্ডা রাখতে মৌরি ভেজানো জল খান অনেকেই। তবে গ্যাসের ব্যথা কমাতে মৌরি কার্যকর। মৌরিতে এমন কিছু উপাদান রয়েছে, যা পেটে জমে থাকা গ্যাস শুষে নিতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও মৌরি খেতে পারেন। উপকার পাবেন।

টক দই

হজমের গোলমাল ঠেকাতে দই উপকারী। গ্যাসের সমস্যাও নিমেষে কমিয়ে দিতে পারে টক দই। গ্যাসের ব্যথা শুরু হলে দইয়ের সঙ্গে জিরে গুঁড়ো, অল্প বিটনুন, জল মিশিয়ে স্মুদির মতো একটি পানীয় বানিয়ে খেতে পারেন। সুস্থ হবেন দ্রুত।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Health Desk

সিনিয়র স্টাফ। স্বাস্থ্য বিষয়ক নানা সমস্যা ও হেলথ টিপস নিয়ে নিয়মিত লিখছি। স্বাস্থ্যই সকল সুখের মূল।

Related Articles

Back to top button