স্বাস্থ্য কথা

শুধু মিষ্টি নয়, প্রাত্যহিক জীবনে যে ৪ টি ভুলের কারণে হতে পারে ডায়াবিটিস

দৈনন্দিন জীবনযাপনের কিছু ভুলও রক্তে শর্করা বাড়িয়ে দিতে পারে। তাই সুস্থ থাকতে রোজের কিছু অভ্যাস থেকে দূরে থাকা জরুরি।

5/5 - (2 votes)

মিষ্টি খেলে রক্তে শর্করা বাড়ে। তাই ডায়াবেটিকদের মিষ্টি খাওয়া একেবারেই বারণ। ডায়াবিটিস ধরা পড়ার আগে থেকে মিষ্টি খাওয়ায় রাশ টানার কথা বলেন চিকিৎসকেরা। মিষ্টি না খেলে ডায়াবিটিসের ঝুঁকি অনেকটা কম থাকে। তবে মিষ্টিই যে ডায়াবিটিসের একমাত্র কারণ, তা কিন্তু নয়। দৈনন্দিন জীবনযাপনের কিছু ভুলও রক্তে শর্করা বা়ড়িয়ে দিতে পারে। তাই সুস্থ থাকতে রোজের কিছু অভ্যাস থেকে দূরে থাকা জরুরি।

পর্যাপ্ত না ঘুমোনো

ব্যস্ততা, অফিসের চাপ, কাজ, বাড়ির দায়িত্ব— সব সামলাতে গিয়ে আপস করতে হয় ঘুমের সঙ্গে। যতটুকু ঘুম প্রয়োজন, তা হয় না। তার উপর রাত জেগে সিনেমা, সিরিজ় দেখার বিষয়টিও আছে। সারা দিনে হয়তো ৬-৭ ঘণ্টাও ঘুম হয় না। এই কম ঘুম কিন্তু ডায়াবিটিসের ঝুঁকি বৃদ্ধি করে। অপর্যাপ্ত ঘুম আরও অনেক রোগবালাই ডেকে আনে।

চলাফেরা কম করা

শরীরচর্চা না করার অভ্যাস কিন্তু ডায়াবিটিসের নেপথ্যে আছে। অফিসে সারা ক্ষণই বসে কাজ করতে হয়। দীর্ঘ ক্ষণ বসে কাজ করলেও ঝুঁকি বাড়ে ডায়াবিটিসের। শরীর যত সচল রাখবেন, ডায়াবিটিস তত দূরে থাকবে। তাই শারীরিক ভাবে সক্রিয় থাকা জরুরি।

রাতে দেরি করে খাওয়া

সময়ে খাওয়া অত্যন্ত স্বাস্থ্যকর একটি অভ্যাস। বিশেষ করে ডায়াবেটিকদের ক্ষেত্রে রাতের খাবার সময়ে ঘড়িধরে খাওয়া উচিত। দেরি করে নৈশভোজের অভ্যাস টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়িয়ে তোলে। সেই সঙ্গে হার্টের রোগের আশঙ্কাও বৃদ্ধি পায়। তাই ৮ টার আগেই রাতের খাবার খেয়ে নিতে পারলে ভাল।

প্রক্রিয়াজাত খাবার খাওয়া

ভাজাভুজি, তেল-মশলা তো আছেই, সেই সঙ্গে ময়দা, চিনি খাওয়াও ডায়াবেটিকদের পক্ষে ভাল নয়। প্রক্রিয়াজাত সব খাবার রক্তে শর্করা বাড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট। তার চেয়ে ফল, গ্লুটেনমুক্ত খাবার, টক দই বেশি করে খান। সুস্থ থাকা সহজ হবে।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Health Desk

সিনিয়র স্টাফ। স্বাস্থ্য বিষয়ক নানা সমস্যা ও হেলথ টিপস নিয়ে নিয়মিত লিখছি। স্বাস্থ্যই সকল সুখের মূল।

Related Articles

Back to top button