অনুচ্ছেদ

স্বদেশপ্রেম – অনুচ্ছেদ

5/5 - (5 votes)

প্রিয় ৬ ৭ ৮ ৯ ১০ শ্রেণির শিক্ষার্থী আজ  স্বদেশপ্রেম অনুচ্ছেদ নিয়ে আলোচনা করব।
স্বদেশপ্রেম মানে হল নিজ দেশের প্রতি ভালবাসা। কিন্তু এর অন্তর্নিহিত ভাব হল দেশ সেই সাথে দেশের মানুষকে ভালবাসা। তোমাদের জন্য স্বদেশপ্রেম অনুচ্ছেদটি বিভিন্ন বই থেকে সংগ্রহ করে লিখা হয়েছে।
ভালো লাগলে তোমাদের মন্তব্য কমেন্ট করে জানাবে।

স্বদেশপ্রেম

মানবসভ্যতার উষালগ্ন থেকে স্বদেশকে ঘিরে মানবমনে দেশপ্রেম জাগ্রত হয়েছে। বিদেশি শক্রর হাত থেকে জন্মভূমিকে রক্ষা, দেশের সমৃদ্ধি, দেশবাসীর উন্নতি প্রভৃতির চিন্তা প্রাচীন গ্রিস, এথেন্স, মিসর, চীন ও ভারতবর্ষে দেখতে পাওয়া যায়। যার বহিঃপ্রকাশ ঘটে শিল্পে-সাহিত্যে-সংগীতে-ভাস্কর্যে। স্বদেশপ্রেম মানুষের সহজাত প্রবৃত্তি। 
স্বদেশপ্রেম - অনুচ্ছেদ

কিন্তু অন্ধ দেশপ্রেম আত্মঘাতী। আপন দেশের দর্পণে বিশ্বকে দেখতে হবে, জাতীয়তার সঙ্গে সমন্বয় করতে হবে আন্তর্জাতিকতাকে বলতে হবে – ও আমার দেশের মাটি, তােমার পায়ে ঠেকাই মাথা/তােমাতে বিশ্বমায়ের বিশ্বময়ীর আঁচল পাতা। তবে সুখের দিনে বা শান্তির সময়ে দেশবাসীর হৃদয়ে সহজে স্বদেশপ্রেমের প্রকাশ ঘটে না। এর যথার্থ প্রকাশ ঘটে জাতীয় জীবনের দুঃসময়ে। বিদেশি শত্রুর আক্রমণের সময় স্বদেশের স্বাধীনতা রক্ষার জন্যে আমরা সকলেই একজাতি, একপ্রাণ একতার কথা ভেবে ঐক্যবদ্ধ হই। তখন সকলের প্রাণে একটি মন্ত্র জাগরিত হয় আমার দেশ আমার মা। তখনই স্বদেশের জন্যে মানুষ জীবন উৎসর্গ করে, স্বদেশের জন্যে নিজেকে নিঃশেষে বিলিয়ে দিতেও কারাে মধ্যে কার্পণ্য থাকে না। স্বদেশপ্রেম জাতিকে আত্মমর্যাদাসম্পন্ন করে তােলে। আর এই মর্যাদাবােধ মানুষকে বড় হতে সাহায্য করে। একটি সমৃদ্ধ জাতি, উন্নত দেশ, সুখী মানুষ সবই স্বদেশপ্রেমের অবদান। বিশ্বের দেশপ্রেমিক জাতিই সবচেয়ে বেশি উন্নতি করতে সক্ষম হয়েছে। নিজের দেশের অবস্থা যাই হােক না কেন, তার প্রতি মানুষের ভালােবাসা প্রবলভাবে প্রকাশিত হয়। মানব চরিত্রের গুণাবলি বিকাশেও স্বদেশপ্রেমের প্রভাব অপরিসীম। স্বদেশপ্রেমের মহৎ চেতনায় মানুষের মন-মানসিকতা সদর্থক গুণে সমৃদ্ধ হয়, সংকীর্ণতা ও স্বার্থপরতা দূরীভূত হয় তার মন থেকে। স্বদেশপ্রেমে জাতির জন্যে কল্যাণচিন্তার জাগরণ ঘটে। ফলে জনসেবার অনুভূতি জাগ্রত হয়। স্বাধীনতার জন্যে যারা জীবন দিয়েছেন তারা রেখে গেছেন স্বদেশপ্রেমের শ্রেষ্ঠ পরিচয়। যেসব কবি-সাহিত্যিক লেখনীর মাধ্যমে স্বদেশের জন্যে সংগ্রাম করে গেছেন তাদের দান স্মরণীয় হয়ে আছে। রাজনীতিবিদ, বিজ্ঞানী, শিক্ষক, চিকিৎসক ইত্যাদি অগণিত পেশার নিবেদিত প্রাণ মানুষ জনকল্যাণে নানাভাবে কাজ করে গেছেন। তারা দেশের প্রতি ভালােবাসার পরিচয় দিয়েছেন, আর নিজেদেরও অমর করে রেখে গেছেন স্বদেশপ্রেমের জন্য। ইসলাম ধর্মে বলা আছে “দেশপ্রেম ঈমানের অঙ্গ”। যথার্থ স্বদেশপ্রেমিক দেশের স্বার্থের উর্ধ্বে স্থাপন করেন না আপন স্বার্থকে। স্বদেশপ্রেম তাই মানুষের মহৎ গুণাবলির অন্যতম।

 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button