Uncategorized

“ভূগোল ও পরিবেশ” নবম শ্রেণি দ্বাদশ (১২তম) অ্যাসাইনমেন্ট উত্তর

Rate this post

 

"ভূগোল ও পরিবেশ" নবম শ্রেণি দ্বাদশ (১২তম) অ্যাসাইনমেন্ট উত্তর
ভূগোল ও পরিবেশ – নবম শ্রেণি অ্যাসাইনমেন্ট

“ভূগোল ও পরিবেশ” নবম শ্রেণি দ্বাদশ (১২তম) অ্যাসাইনমেন্ট উত্তর – Class Nine Geography & Environment 12th week assignment answer

নির্ধারিত কাজঃ

"ভূগোল ও পরিবেশ" নবম শ্রেণি দ্বাদশ (১২তম) অ্যাসাইনমেন্ট উত্তর
class nine BGS 12th week assignment

সূর্যকে পরিক্রমণকালে পৃথিবীতে জলবায়ুগত তারতম্য পরিলক্ষিত হয়। অনধিক ৩০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন লিখ।

নমুনা উত্তরঃ 

ভূমিকাঃ সূর্য সৌরজগতের সবচেয়ে গুরুত্বপূর্ণ নক্ষত্র। সূর্যের আলো ছাড়া পৃথিবী অন্ধকার থাকত এবং জীব ও উদ্ভিদজগতের কিছুই বাঁচত না। সূর্যকে কেন্দ্র করেই বাকি আটটি গ্রহ ঘুরছে। পৃথিবীতে  বিভিন্ন  দেশের  ঋতু ও জলবায়ু  যে তারতম্য হয় তার প্রধান কারণ হল সূর্য। 

পৃথিবীর বার্ষিক গতি ও ঋতু পরিবর্তন প্রক্রিয়াঃ পৃথিবী নিজ অক্ষে আবর্তিত হতে হতে সূর্যের মহাকর্ষ শক্তির আকর্ষণে একটি নির্দিষ্ট কক্ষপথে (সূর্যকে পরিক্রমনের পথ) নির্দিষ্ট সময়ে সূর্যের চারিদিকে আবর্তিত হতে থাকে। পৃথিবীর এইরূপ গতিকে বার্ষিক গতি বা পরিক্রমণ গতি বলা হয়। সূর্যের চারিদিকে একবার পূর্ণ আবর্তনের জন্যে পৃথিবীর মােট লাগে ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড । একে সৌরবছর (Solar Year) বলে। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ৩৬৫ দিনে এক সৌর বছর গণনা করা হয়। প্রতি বছর অতিরিক্ত ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড সময় কালকে প্রতি চার বছর অন্তর ১ দিন বা ২৪ ঘন্টা হিসেবে ঐ বছরের ফেব্রুয়ারি মাসকে ২৮ দিনের বদলে ২৯ দিন হিসেবে গণনা করা হয়। এই বছরটি অধিবর্ষ (Leap Year) নামে অভিহিত। পৃথিবীর বার্ষিক গতির ফলে দিন-রাত্রির হ্রাস-বৃদ্ধি ঘটে এবং ঋতুর পরিবর্তন ঘটে। 

সম্পূর্ণ উত্তরটি দেখো


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Back to top button