Uncategorized

“ফিন্যান্স ও ব্যাংকিং” ১৪ তম সপ্তাহ নবম শ্রেণি অ্যাসাইনমেন্ট উত্তর

Rate this post

"ফিন্যান্স ও ব্যাংকিং" ১৪ তম সপ্তাহ নবম শ্রেণি অ্যাসাইনমেন্ট উত্তর


“ফিন্যান্স ও ব্যাংকিং” ১৪ তম সপ্তাহ নবম শ্রেণি অ্যাসাইনমেন্ট উত্তর – Finance and Banking Class Nine 14th week Assignment 2021 answer.

নির্ধারিত কাজঃ

"ফিন্যান্স ও ব্যাংকিং" ১৪ তম সপ্তাহ নবম শ্রেণি অ্যাসাইনমেন্ট উত্তর

চার্ট তৈরি : “একটি কোম্পানির আধুনিকায়ন ও দৈনন্দিন কার্যক্রম পরিচালনার জন্য প্রয়ােজনীয় তহবিলের উৎস উল্লেখ করে একটি চার্ট তৈরি।”

“ফিন্যান্স ও ব্যাংকিং” ১৪ তম সপ্তাহ নবম শ্রেণি অ্যাসাইনমেন্ট উত্তর

যেকোনাে ব্যবসায় আরম্ভে অর্থ বা পুঁজির প্রয়ােজন হয়। ফলে অর্থায়ন ব্যবসায়ের হয়ে সর্বপ্রথম তহবিল সংগ্রহের কাজটি করে থাকে। এক্ষেত্রে প্রথমে সিদ্ধান্ত নিতে হয় কোন কোন উৎস বা উৎসসমূহ হতে তাহবিল সংগ্রহ করা হবে। যেহেতু তহবিল বিনিয়ােগের মূল উদ্দেশ্যে মুনাফা অর্জন সুতরাং তহবিল সংগ্রহ করতে হয় যথাযথ উৎস হতে যার খরচ হবে ন্যূনতম। এতে করে মুনাফার পরিমাণ বৃদ্ধি পাবে।

ব্যবসায় আরম্ভের পর কোন একসময় হয় ব্যবসায়কে আধুনিকায়নের প্রয়ােজন হতে পারে। কেননা বর্তমান সময়ে মানুষ আধুনিকতার ছুঁয়ায় অত্যাধুনিক জিনিসপত্র, এমনকি বাহ্যিক সৌন্দর্যের কারণেও ক্রেতারা আকৃষ্ট হয়ে যায়। ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের মূল মন্ত্র হয়ে উঠেছে আধুনিকতা। তবে এ ধরনের আধুনিকতা আনয়নেও অর্থ কিংবা তহবিলের প্রয়ােজন হয়। একইভাবে দৈনন্দিন ব্যবসায় পরিচালনাও অর্থের প্রয়ােজন হয়। কিন্তু ব্যবসায় আধুনিকায়নে যে উৎস বা উৎসসমূহ হতে তহবিল সংগ্রহ করা হয় দৈনন্দিন ব্যবসায় পরিচালনায় একই উৎস বা উৎস সমূহ হতে তহবিল সংগ্রহ করা হয় না। ব্যবসায় আধুনিকায়নে দীর্ঘমেয়াদি এবং পরিচালনায় স্বল্প বা মধ্য মেয়াদি উৎসসমূহ হতে তহবিল সংগ্রহ করাই হলাে বুদ্ধিমানের কাজ। পাশাপাশি এতে ব্যবসায়ের মুনাফাও বৃদ্ধি পায়। অতএব বলা যায়, ব্যবসায়ের আধুনিকায়ন ও দৈনন্দিন পরিচালনার সাথে তহবিলের উৎসের সম্পর্ক খুবই গভীর।

সচারাচর স্থায়ী বিনিয়ােগে দীর্ঘমেয়াদি তহবিল সংগ্রহ এবং চলতি বিনিয়ােগে স্বল্প বা মধ্যমেয়াদি তহবিল সংগ্রহ করা উচিত এবং ব্যবসায়ীরা তাই করে থাকে। উপরােক্ত আলােচনায় প্রথমে ব্যবসায়ের আধুনিকায়নে স্থায়ী মূলধন হিসেবে দীর্ঘমেয়াদি তহবিলের উৎসসমূহ নির্বাচন করা উচিত। 

নিম্নে কয়েকটি উৎস সম্পর্কে তুলে ধরা হলােঃ 

১) শেয়ারঃ যৌথ মূলধনী কোম্পানি সমূহ মূলত তহবিল সংগ্রহ করে থাকে শেয়ার ইস্যুর মাধ্যমে। যদিও প্রাইভেট লিমিটেড কোম্পানি শুধুমাত্র নির্ধারিত মালিকদের মধ্যেই শেয়ার বিক্রি করে থাকে। তবে পাবলিক লিমিটেড কোম্পানির তহবিল সংগ্রহের মূল এবং প্রধান উৎস হলাে শেয়ার ইস্যু। তাছাড়া অনেক সময় শেয়ারের বিকল্প স্বরূপ ঋণপত্র বা ডিবেঞ্চার বিক্রয়ের মাধ্যমেও তহবিল সংগ্রহ করে থাকে। 

২) অবন্টিত মুনাফা ও সঞ্চিতি তহবিলঃ কোম্পানি সমূহকে একটি হিসাবকাল শেষে শেয়ার হােল্ডারদের নিট মুনাফার অংশ হতে লভ্যাংশ প্রদান করতে হয়। তবে নিট মুনাফার যে অংশ বন্টন না করে ব্যবসায় সম্প্রসারণ বা স্থায়ী বিনিয়ােগের লক্ষ্যে আলাদা করে রাখা হয় তাকে অবন্টিত মুনাফা বলে। আর যে তহবিলে আলাদা করে রাখা হয় তাকে সঞ্চিত তহবিল বলা হয়। 

৩) দীর্ঘমেয়াদি ঋণ বা বন্ধকী ঋণঃ কোন প্রতিষ্ঠানের মূল্যবান যন্ত্রপাতি, দালানকোঠা নির্মাণ ইত্যাদির জন্য প্রয়ােজনীয় বৃহৎ অংকের অর্থের প্রয়ােজন হয়। অনেক সময় সম্পত্তি সমূহের বিপরীতে দীর্ঘমেয়াদে অর্থ সংগ্রহ করে থাকে। 

৪) লিজিংঃ এটি হলাে আধুনিক অর্থায়নের এক নতুন রূপ, যা বর্তমানে অধিক জনপ্রিয়তা লাভ করেছে। প্রতিষ্ঠানের প্রয়ােজনীয় বিভিন্ন ব্যয়বহুল যন্ত্রপাতি, মেশিনারিজ ইত্যাদি ক্রয় করতে দীর্ঘমেয়াদি বিনিয়ােগের প্রয়ােজন পড়ে। এতে প্রতিষ্ঠান চাইলে তা ক্রয় না করে লিজিং কোম্পানি থেকে ভাড়া নিতে পারে। এতে দীর্ঘমেয়াদি ঋণ নেওয়ার প্রয়ােজন হয় না। তাই লিজিংও বর্তমানে দীর্ঘমেয়াদি অর্থায়নের উৎস হিসেবে বিবেচিত হচ্ছে।

আবার দৈনন্দিন ব্যবসায় পরিচালনায় স্বল্প বা মধ্যমেয়াদি তহবিলের উৎস বা উৎস সমূহ নির্বাচন করা উচিত। 
নিম্নে এমন কয়েকটি উৎস চিহ্নিত করা হলােঃ

১) স্বল্পমেয়াদি ব্যাংক ঋণ বা ক্ষুদ্র ঋণঃ স্বল্পমেয়াদি অর্থায়নের প্রধান ও অন্যতম উৎস হলাে জামানত বিহীন ব্যাংক ঋণ। এক্ষেত্রে নির্দিষ্ট একটি সময়ান্তে ঋণের সুদসহ পুরাে আসলটি ফেরত দিতে হয়। অন্যদিকে বিভিন্ন কৃষিনির্ভর ও ক্ষুদ্র কুটিরশিল্পের চলতি মূলধনের জন্য ক্ষুদ্র ঋণ স্বল্পমেয়াদি অর্থায়নের উৎস হিসেবে বিবেচিত হয়ে থাকে। 

২) ব্যাংক জমাতিরিক্ত উত্তোলনঃ স্বল্পমেয়াদি তহবিলের আরেকটি জনপ্রিয় উৎস হলাে ব্যাংক জমাতিরিক্ত। সাধারণত ব্যাংক সমূহে তাদের মক্কেলরা সারা বছর লেনদেন করায় মক্কেলদের বাড়তি সুবিধা স্বরূপ এই ধরনের সুযােগ দিয়ে থাকে। তবে একটি নির্দিষ্ট সময় পর সুদসহ উত্তোলিত অর্থ পুনরায় ব্যাংকে ফেরত দিতে হয়। এক্ষেত্রে উত্তোলিত অর্থ ব্যবহারের সময় থেকেই সুদ হিসাব করা হয়, তার পূর্বে নয়। সচরাচর, যেসব প্রতিষ্ঠানে বছরের কিছু সময় বিক্রয় কমে যায় সেই সময়ে তারা এই ধরনের উৎস হতে তহবিল সংগ্রহ করতে পারে। এছাড়াও আরাে নানাবিধ উৎস হতে স্বল্প, মধ্য কিংবা দীর্ঘমেয়াদি তহবিল সংগ্রহ করা যায়।

নিম্নে চার্টের সাহায্যে একটি কোম্পানির আধুনিকায়ন ও দৈনন্দিন কার্যক্রম পরিচালনার জন্য প্রয়ােজনীয় তহবিলের উৎস সমূহ উল্লেখ করা হলােঃ

"ফিন্যান্স ও ব্যাংকিং" ১৪ তম সপ্তাহ নবম শ্রেণি অ্যাসাইনমেন্ট উত্তর


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Back to top button