Uncategorized

ষষ্ঠ শ্রেণি (দাখিল) – কৃষি শিক্ষা (অ্যাসাইনমেন্ট-১) – ২০২১

1.5/5 - (2 votes)

ষষ্ঠ শ্রেণি (দাখিল) – কৃষি শিক্ষা (অ্যাসাইনমেন্ট-১) – ২০২১

শ্রেণি ঃ ৬ (দাখিল) 
বিষয়ঃ কৃষি শিক্ষা
অধ্যায়ঃ আমাদের জীবনে কৃষি। 
শিরোনামঃ পাঠ ১ – কৃষি পরিধি ও পরিসর।

কৃষি শিক্ষা (অ্যাসাইনমেন্ট-১) –  ময়মনসিংহ জেলার তারাকান্দা গ্রামের আদর্শ কৃষক আবদুর রহিম নিজ বাড়িতে ২টি গাভী, ১টি ষাঁড়, ২০টি হাঁস ও ২০টি মুরগি পালন করেন। এ ছাড়াও বাড়ির আঙ্গিনায় বিভিন্ন ধরনের শাকসবজি ফলমূল এবং পুকুরে নানা ধরনের মাছ চাষ করে থাকেন। তিনি মনে করেন মৌলিক চাহিদাগুলাের অধিকাংশই তার কার্যক্রম থেকে পেয়ে থাকেন তুমি কী মনে কয় মানুষের মৌলিক চাহিদাগুলাের সব কয়টি কৃষি কার্যক্রমের মাধ্যমে পূরণ করা সম্ভব? যুক্তি দ্বারা তােমার মতামত উপস্থাপন কর।

উত্তরঃ
বাংলাদেশ কৃষিভিত্তিক দেশ। আমাদের জীবনে কৃষির গুরুত্ব অনেক। কারণ আমাদের মৌলিক চাহিদা যেমনঃ
ক) খাদ্য
খ) বস্র
গ) বাসস্থান
ঘ) শিক্ষা ও 
ঙ) চিকিৎসা

সবগুলোই কৃষি থেকে পাওয়া সম্ভব। কারণ কৃষির পরিধি ব্যাপক। ফসল, পশু-পাঁখি,  মৎস ও বনায়ন নিয়ে আমাদের কৃষি। বর্তমান প্রেক্ষাপটে কৃষি অতি লাভজনক ও সম্মানীয় একটি পেশা।

খাদ্য জীবনধারণের জন্য অপরিহার্য। আর এই খাদ্যের সবটুকুই আসে কৃষি থেকে। ধান, গম, আলু, শাকসবজি, ফলফলাদি, হাঁস মুরগী যেমন কৃষি থেকে পাই সেই সাথে প্রচুর পুষ্টিও পাওয়া যায়।

খাদ্যের পাশাপাশি আমাদের বস্রেরও প্রয়োজন। আর এই বস্রের চাহিদাও আমরা কৃষি থেকে পেয়ে থাকি। যেমন- কাপড় তৈরির জন্য রেশম, তুলা, পাঠ আমরা কৃষি থেকেই পাই।

বসবাসের জন্য আমাদের ঘর ও আসবাবপত্রের দরকার হয়। কাঠ, বাঁশ, খড়, শন, গোলপাতা ইত্যাদি থেকে আমরা গৃহনির্মাণ সামগ্রী ও আসবাবপত্র পাই। তাছাড়া, গাছের ডাল, বাঁশ, গবাদি পশুর গোবর জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়। 

শিক্ষার বড় একটি অংশ কাগজ আমরা কৃষি থেকে পাই।  বাঁশ, কাঠ, আখের ছোবড়া কাগজ তৈরিতে ব্যবহার করা হয়। 

চিকিৎসা আমাদের মৌলিক চাহিদার মধ্যে খুবই গুরুত্বপূর্ণ অংশ। বর্তমানে ঔষধি ও ভেষজ চিকিৎসার প্রসার লাভ করেছে। আমলকি, হরতকি, বয়রা, থানকুনি পাতা, বাসক ইত্যাদি কৃষিজ উদ্ভিদ থেকে ঔষধ পাওয়া যায়।  এছাড়াও পশু পাখি পালনের মাধ্যমে ডিম, দুধ, মাংস ও পুষ্টি চাহিদা আমরা মিটাতে পারি। 

পরিশেষে বলা যায়, আমাদের মৌলিক চাহিদার সবগুলোই আমরা কৃষি থেকে পেয়ে থাকি। আশার কথা হলো বর্তমানে কৃষির পরিধি বৃদ্ধি পাচ্ছে। মানুষ আগের থেকে বেশি কৃষির উপর মনোযুগী হচ্ছে। তরুণ যুবসমাজ নিজেদেরকে কৃষি পেশায় নিয়োজিত করে আর্থিকভাবে সাবলম্বী হচ্ছে।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

One Comment

মন্তব্য করুন

Back to top button