অনুচ্ছেদ

জাতীয় সংসদ ভবন – অনুচ্ছেদ

4.2/5 - (254 votes)
জাতীয় সংসদ ভবন বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে করেছে উন্নত। প্রকৃতির বিভিন্ন প্রতিকূলতার বিরুদ্ধে মানুষের বেঁচে থাকার সংগ্রামকে ফুটিয়ে তোলা হয়েছে স্থাপত্যশৈলী দ্বারা।এটি পৃথিবীর অন্যতম শিল্পকলাগুলোর মধ্যে একটি।
জাতীয় সংসদ ভবন - অনুচ্ছেদ
জাতীয় সংসদ ভবন

জাতীয় সংসদ ভবন
অনুচ্ছেদ

জাতীয় সংসদ ভবন বাংলাদেশের জাতীয় সংসদের প্রধান ভবন।  জাতীয় সংসদ ভবনটি ঢাকার শেরে-বাংলা নগরে অবস্থিত। ভবনটির মূল স্থপতি হলেন প্রখ্যাত মার্কিন স্থপতি লুই কান (Louis Kahn)। তৎকালীন পাকিস্তান সরকার পূর্ব পাকিস্তান (বর্তমান বাংলাদেশ) ও পশ্চিম পাকিস্তান (বর্তমান পাকিস্তান) এর আইন সভার জন্য জাতীয় সংসদ ভবনের নির্মাণ কাজ শুরু হয়েছিল ১৯৬১ সালে এবং ১৯৮২ সালে ভবনটির নির্মাণ কাজ শেষ হয়। সংসদ ভবন প্রথম ব্যবহৃত হয় ১৯৮২ সালে ১৫ই ফেব্রুয়ারি বাংলাদেশের দ্বিতীয় সংসদের অষ্টম অধিবেশনে। এরপর থেকেই আইন প্রণয়ন এবং সরকারি কর্মকাণ্ড পরিচালনার মূল কেন্দ্র হিসাবে এই ভবন ব্যবহার হয়ে আসছে। পুরোনো সংসদ ভবনটি বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয় হিসেবে ব্যবহৃত হচ্ছে। জাতীয় সংসদ ভবনের ভিতরে রয়েছে সুবিশাল একটি কমপ্লেক্স। আর এই কলপ্লেক্সের কেন্দ্রেই মূল ভবনটি অবস্থিত। কপ্লেক্সটির ভিতরে রয়েছে সুদৃশ্য বাগান, কৃত্রিম হ্রদ এবং সংসদ সদস্যদের আবাসস্থল। কমপ্লেক্সটিকে ঘিরে রয়েছে চারটি প্রধান সড়ক। যার উত্তরে লেক রোড, দক্ষিণে মানিক মিয়া এভিনিউ, পূর্বে রোকেয়া সরণী এবং পশ্চিম দিকে মিরপুর রোড। প্রধান চারটি সড়ক থাকার কারণে সংসদ অধিবেশন চলাকালে যানবাহন চলাচল সহজে নিয়ন্ত্রণ করা যায়। সংসদ ভবনটি মেইন প্লাজা, সাউথ প্লাজা ও প্রেসিডেন্সিয়াল এই  তিন ভাগে বিভক্ত। মূল ভবনটির নকশা খুবই মনোমুগদ্ধকর। নয়টি পৃথক ব্লক দিয়ে ভবনটি তৈরী করা হয়েছে। এবং প্রতিটি ব্লকের জায়গাকে বিভিন্ন কাজের ভিত্তিতে ভাগ করা হয়েছে। মেইন প্লাজার অংশটিই হচ্ছে সংসদ অধিবেশন কক্ষ। একই সময় ৩৫৪ জন সদস্যের বসার সংস্থান রিয়েছে এতে। রয়েছে দুইটি  ভিআইপি পোডিয়াম এবং দুইটি গ্যালারি। অধিবেশন কক্ষটির উচ্চতা ১১৭ ফুট। কক্ষটির ছাদ স্বচ্ছভাবে তৈরি করা হয়েছে। জাতীয় সংসদ ভবন বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে করেছে উন্নত। প্রকৃতির বিভিন্ন প্রতিকূলতার বিরুদ্ধে মানুষের বেঁচে থাকার সংগ্রামকে ফুটিয়ে তোলা হয়েছে স্থাপত্যশৈলী দ্বারা।এটি পৃথিবীর অন্যতম শিল্পকলাগুলোর মধ্যে একটি। 


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button