অনুচ্ছেদ

টেলিভিশন । অনুচ্ছেদ । বাংলা ২য়

1/5 - (1 vote)
টেলিভিশন । অনুচ্ছেদ । বাংলা ২য়
টেলিভিশন অনুচ্ছেদ

টেলিভিশন অনুচ্ছেদ

আধুনিক বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কারগুলাের মধ্যে অন্যতম হল টেলিভিশন । টেলিভিশন একই সাথে দৃষ্টি ও শ্রবণ বিষয়ক যন্ত্র। স্কটল্যান্ডীয় ইঞ্জিনিয়ার জন বেয়ার্ড ১৯২৬ সালে প্রথম টেলিভিশন আবিষ্কার করেন। টেলিভিশন শব্দটি ইংরেজি থেকে এসেছে। গ্রিক শব্দ ‘টেলি’ অর্থ দূর , আর ল্যাটিন শব্দ ‘ভিশন’ অর্থ দর্শন। তাই টেলিভিশনকে বাংলায় কখনও দূরদর্শন যন্ত্র বলা হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর টেলিভিশন উল্লেখযোগ্য পরিবর্তন সূচিত হয়। গত শতাব্দীর ৫০ এর দশকে টেলিভিশন গনমাধ্যমের ভূমিকায় উঠে আসে। ডিসপ্লে বা প্রদর্শনীর উপর ভিত্তি করে টেলিভিশনকে সিআরটি (CRT), প্লাজমা (Plasma), এলসিডি (LCD), এলইডি (LED) ইত্যাদি ভাগে ভাগ করা যায়। সম্প্রচার থেকে প্রদর্শন পর্যন্ত টেলিভিশনের সম্পূর্ণ পদ্ধতিকে আবার তিনভাগে ভাগ করা যায় : এনালগ টিভি (সনাতন পদ্ধতি), ডিজিটাল টিভি (DTV) ও এইচডিটিভি (HDTV)।

বর্তমানে টেলিভিশন বিনােদনের সবচেয়ে সাধারণ এবং সুদূরপ্রসারী উৎসে পরিণত হয়েছে। বাংলাদেশের প্রায় প্রতিটি পরিবারেই টেলিভিশন সেট রয়েছে। এটি আমাদের দেশের জনগণের বিনােদনের সর্বোত্তম এবং সবচেয়ে জনপ্রিয় উৎস। টেলিভিশন প্রােগ্রাম শুধু বিনােদনমূলক নয়, শিক্ষামূলকও বটে। আজকাল টেলিভিশন দূরবর্তী শিক্ষাদানের কাজেও ব্যবহৃত হচ্ছে। স্যাটেলাইট প্রযুক্তির ডিসকভারি এবং ন্যাশনাল জিওগ্রাফির মতাে চ্যানেলগুলাে অনুসন্ধানী ও তথ্যমূলক অনুষ্ঠানসমূহ সম্প্রচার করে থাকে।

তবে টিভি দেখা অনেক শিশু-কিশােরের আসক্তিতে পরিণত হয়েছে। কিছু কিছু চ্যানেল আছে যেগুলাে এমন কিছু অনুষ্ঠানমালা সম্প্রচার করে, যা শিশুর মানসিক বিকাশের অন্তরায়। এ ছাড়া যুবকেরাও এর মারাত্মক শিকার। আজকাল পশ্চিমা টিভি চ্যানেলগুলাে বিস্তৃত এলাকা নিয়ে টিভি অনুষ্ঠান প্রচার করে। তাই তরুণ প্রজন্ম শিক্ষামূলক, তথ্যমূলক এবং নীতিমূলক অনুষ্ঠান পছন্দ করে না। তারা সন্ত্রাস ও অপরাধের ওপর উত্তেজনাকর টিভি চলচ্চিত্র উপভােগ করতে পছন্দ করে। এ থেকে তারা অনেক ক্ষতিকর জিনিস শিখছে, যা তাদের করা উচিত নয়। তারা প্রায়ই প্রেমমুগ্ধ দৃশ্য টিভিতে দেখে এবং সেগুলাে বাস্তবে চর্চা করে আনন্দ পায়। ফলে তারা নৈতিকতা বিসর্জন দিয়ে বিপথগামী হয়ে পড়ে। তারা আরও শেখে কীভাবে অধিক নিরাপদ এবং সূক্ষ্ম উপায়ে অপরাধ সংঘটিত করতে হয়। তাই অভিভাবকদের সচেতন হওয়া উচিত যাতে তাদের ছেলেমেয়েরা টিভিতে খারাপ অনুষ্ঠানগুলাে দেখতে না পারে।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button