ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ সবলের পরিচয় আত্মপ্রসারে, আর দুর্বলের স্বস্তি আত্মগােপনে

Rate this post

ভাবসম্প্রসারণঃ সবলের পরিচয় আত্মপ্রসারে, আর দুর্বলের স্বস্তি আত্মগােপনে


সবলের পরিচয় আত্মপ্রসারে, আর দুর্বলের স্বস্তি আত্মগােপনে

নীরবে বেঁচে থাকার নাম জীবন নয়। দুর্বলদের কেউ মনে রাখে না, জীবিত থেকেও তারা মৃত। তাদের জীবন অর্থহীন। আর কঠিন জীবন সংগ্রামে জয়ী সবলরা  কখনাে মরে না বরং আত্মপ্রসারতার মধ্যেই তারা কালজয়ী, মরেও তারা অমর।

মলভাব
সবল ব্যক্তি সর্বত্রই সাহসিকতার সাথে সবকিছু মােকাবেলা করতে পারেন। আত্মবিকাশ ও প্রসারের মধ্য দিয়ে তিনি নিজেকে তুলে ধরার প্রয়াস পান। পক্ষান্তরে দুর্বল ব্যক্তি আত্মগােপনের মধ্য দিয়ে মুক্তির ব্যর্থ প্রয়াস চালান।
সম্প্রসারিত ভাব
“Life is not a bed of roses” জীবন পুষ্পশয্যা নয়। চলার ক্ষেত্রে প্রতি পদে পদে আছে নানামুখী সংকট। উত্তরণের উত্তম পথ এড়িয়ে যাওয়া নয় , মােকাবেলা করা। এ মােকাবেলায় যারা জয়ী হয় তারাই সবল, যােগ্যতম। আর survival of the fittest অর্থাৎ যােগ্যতমেরাই বাঁচার অধিকারী। মানুষ যে আশরাফুল মাখলুকাত, সৃষ্টির শ্রেষ্ঠ, এটা তাদের দ্বারাই প্রমাণিত হয়। টিপু সুলতানের মতাে তাদের জবানেই ফুটে উঠে : ‘শিয়ালের মতাে হাজার বছর বাঁচার চেয়ে সিংহের মতাে একদিন বাঁচাও ভালাে।’ এ মন্ত্রে যারা বিশ্বাসী তারাই জীবন ও জগতের কল্যাণে স্বল্পায়ু জীবনে কিছু করে যেতে পারে, রেখে যেতে পারে অনাগত মানুষের পথ চলার পাথেয় ও প্রেরণা। তারাই পারে জরাগ্রস্ত প্রাচীনের সমাধিপরে বিজয়ের জয়গান রচনা করে নতুনের কেতন উড়াতে। কেননা, তারা যে সবল, আত্মপ্রসারে বলীয়ান। পক্ষান্তরে যারা বেঁচে থাকার সংগ্রামে পেছনের কাতারে থেকে কেটে পড়ে, যারা জীবনের বন্ধুর পথের সংকট মােকাবেলা করতে ভয় পায়, তারা জীবন থেকে পালিয়ে বেঁচে থাকতে চায় শামুকের ন্যায় আপন খােলসে ঢেকে। যারা দুর্বল তারা নীরবে জগৎ সংসারের ঝামেলা এড়িয়ে আত্মগােপন করে বেঁচে থাকার মধ্যে স্বস্তি খােজে। কিন্তু তারা জানে না, নীরবে বেঁচে থাকার নাম জীবন নয়। তাদের বুঝতে হবে, দুর্বলদের কেউ মনে রাখে না, জীবিত থেকেও তারা মৃত। তাদের জীবন অর্থহীন। আর কঠিন জীবন সংগ্রামে জয়ী সবলরা  কখনাে মরে না বরং আত্মপ্রসারতার মধ্যেই তারা কালজয়ী, মরেও তারা অমর।

মন্তব্য
সবল নিজেকে মেলে ধরে আর দুর্বল নিজেকে লুকিয়ে রাখে। তাই নিজেকে আপনার মধ্যে কুক্ষিগত না রেখে জীবন ও জগতের হিতে নিজেকে মেলে ধরার মধ্যে জীবনের প্রকৃত সার্থকতা। পক্ষান্তরে আত্মগােপনে নিজেকে অমর্যাদাকর ও অসম্মানের দিক ঠেলে দেয়া হয়।

 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button