ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ রথযাত্রা লােকারণ্য মহা ধুমধাম / ভক্তেরা লুটায়ে পথে করিছে প্রণাম

2/5 - (1 vote)

রথযাত্রা লােকারণ্য মহা ধুমধাম / ভক্তেরা লুটায়ে পথে করিছে প্রণাম
পথ ভাবে, ‘আমি দেব’, রথ ভাবে, ‘আমি’ /মূর্তি ভাবে, ‘আমি দেব’ হাসে অন্তর্যামী
বিষয়ঃ ভাবসম্প্রসারণ
শ্রেণিঃ ৬ ৭ ৮ ৯ ১০ ১১ SSC HSC JSC

মূলভাব

মানুষের ভক্তি অভিষিক্ত অন্তরলােক ব্যতীত অন্য কোথাও ভক্তিভাজন ভগবানের অস্তিত্ব নেই। কিন্তু সাড়ম্বর লােকাচারে সাধারণ মানুষ এমনই নিমগ্ন যে, এ পরম সত্যটি তারা অনেক সময় উপলদ্ধি করতে ব্যর্থ হয়।  

সম্প্রসারিত ভাব

জগন্নাথের রথযাত্রার উৎসব উপলক্ষে ভক্তেরা যখন ভগবানের উদ্দেশে প্রণতি জ্ঞাপন করে তখন লােকে-লােকারণ্য সুসজ্জিত পথ ভাবে সে-ই বুঝি দেবতা। জগন্নাথের বাহন সুসজ্জিত রথ ভাবে সে-ই বুঝি দেবতা, আর ওপরে বসে জগন্নাথের মূর্তি ভাবে সেই দেবতা। কিন্তু ভক্তদের এই ভক্তি কার উদ্দেশে? পথ, রথ ও মূর্তি কে তার আরাধ্য? প্রকৃতপক্ষে এগুলাে দেব-আরাধনার উপকরণ। উপকরণ বাহ্য বস্তু উপলক্ষমাত্র। ভজন-পূজন, আরাধনার লক্ষ্য যিনি, তিনি দেবতা। মজার কথা, আড়ঘরসর্বস্ব ধর্মানুষ্ঠানে লক্ষ্যের চেয়ে উপলক্ষ বড়াে হয়ে দাঁড়ায়। আরাধ্য দেবতাকে ভুলে তার পূজাউপচারকে নিয়ে অহেতুক মাতামাতি হয়। সেজন্য পথ, রথ, মূর্তির উদ্দেশে ভক্তের প্রণামের ঘটা। কবির কৌতুককর রসিকতায় পথ, রথ, মূর্তিরা নিজেদের ঈশ্বর বলে ভাবে। এসব দেখে অন্তর্যামী অলক্ষ্যে থেকে হাসেন। প্রকৃতপক্ষে ঈশ্বরের অবস্থিতি ভক্তের অন্তর্লোকে। তিনি অসীম, তিনি অরুপ। তাঁকে সীমার মধ্যে বাঁধতে, তাকে রূপের আধারে রুপময় করতে সুদূর যুগাতীত কাল থেকে ভক্তের চেষ্টার বিরাম নেই। 
ভক্তপ্রাণের মাধুরী দিয়ে রচিত হয়েছে তার মূর্তি স্থানে স্থানে প্রতিষ্ঠিত হয়েছে দেবালয়। কালক্রমে উপচারের প্রাধান্যে, মন্ত্র-তন্ত্রের আধিক্যে, যাগে-যজ্ঞে, বাদ্যি-বাজনার আরম্বরে আচ্ছন্ন হয়েছে দেবতার অস্তিত্ব। আরাধনার উপকরণ হয়েছে আরাধ্য দেবতাবিশেষ, দেবতা থেকেছেন অবহেলিত, উপেক্ষিত। উপকরণের প্রতি অত্যাসক্তি ভক্তের সত্য-উপলদ্ধির অন্তরায়। বাহ্য আরম্বরশূন্য হয়ে ঈশ্বর-অনুধ্যানে কৃতনিষ্ঠ হলে, ভক্তপ্রাণের প্রকৃত শ্রদ্ধার্ঘ্য নিবেদিত হবে ভক্তবৎসল ঈশ্বরের পদপ্রান্তে। তখন লক্ষ্যকে পেছনে ফেলে উপলক্ষ প্রধান হবে না, লক্ষ্যই হবে মুখ্য। 

মন্তব্য

শুধু লােকাচার বা আনুষ্ঠানিকতাই ধর্মের অঙ্গ নয়। সর্বান্তঃকরণে বিধাতাকে স্মরণ করলেই তার সন্ধান পাওয়া যায়। কারণ, মানবের ভক্তি-অভিসিঞ্চিত হৃদয়ই তাঁর অধিষ্ঠান ভূমি।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

2 Comments

মন্তব্য করুন

Related Articles

Back to top button