SSC

[PDF] এসএসসি – SSC পরীক্ষা ২০২৩ এর রুটিন (সকল বোর্ড)

5/5 - (6 votes)

এসএসসি পরীক্ষা ২০২৩ এর রুটিন ও সময়সূচীঃ শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সব বোর্ডের এসএসসি রুটিন ২০২৩ প্রকাশ করা হয়েছে। রুটিন অনুযায়ী, পরীক্ষা ৩০ এপ্রিল ২০২৩ সকাল ১০ টায় বাংলা প্রথমপত্র পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবং ২৩ মে পর্যন্ত শেষ হবে। SSC রুটিন 2023 এর বিস্তারিত রূপরেখা নীচে আলোচনা করা হয়েছে।

এসএসসি রুটিন ২০২৩

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (SSC) পরীক্ষার রুটিন ২০২৩ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড ২০শে ফেব্রুয়ারি ২০২৩-এ প্রকাশ করেছে৷ রুটিনে সমস্ত বিষয়ে পরীক্ষার উল্লেখ রয়েছে ৷ ৩ ঘন্টা ব্যাপী পরীক্ষায় লিখিত ও নৈর্ব্যিত্তিক অংশ থাকবে।

একনজরে
পরীক্ষার নামঃ মাধ্যমিক পরীক্ষা / এস এস সি পরীক্ষা

রুটিন প্রকাশ: ২০ ফেব্রুয়ারী২০২৩

পরীক্ষা শুরু :৩০ এপ্রিল  ২০২৩

পরীক্ষা শেষ: ২৩ মে ২০২৩

শিক্ষা বোর্ড ওয়েবসাইটঃ www.educationboard.gov.bd

এস এস সি পরীক্ষার রুটিন ২০২৩

গত ২০ ফেব্রুয়ারী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের স্বাক্ষরে এস এস সি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়।

প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩০ এপ্রিল রোজ রবিবার বাংলা ১ম পত্র পরীক্ষার মধ্যো দিয়ে এবারের এস এস এস সি পরীক্ষা শুরু হবে। ২ মে বাংলা ২য় পত্র, ৩ মে ইংরেজি ১ম পত্র, ৭ মে ইংরেজি ২য় পত্র, ৯ মে গণিত, ১০ মে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ১১ মে ধর্ম শিক্ষার পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ১৪ মে পদার্থ বিজ্ঞান, ১৫ মে গার্হস্থ্য বিজ্ঞান, ১৬ মে রসায়ন, ১৭ মে ভূগোল ও পরিবেশ, ১৮ মে জীববিজ্ঞান, ২১ মে বিজ্ঞান, ২২ মে হিসাববিজ্ঞান ও ২৩ মে বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এসএসসি রুটিন পিডিএফ ডাউনলোড PDF

২০২৩ সালের এসএসসি রুটিন পিডিএফ ও ছবি আকারে নিচে দেওয়া হল –

২০২৩ সালের এসএসসি রুটিন পিডিএফ

এসএসসি পরীক্ষা ২০২৩ এর নিয়মবিধি

বিশেষ কিছু নির্দেশনা মেনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করার জন্য শিক্ষা মন্ত্রনালয় থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে । নির্দেশনা গুলো প্রকাশ করা হলো-

  • শিক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে।
  •  প্রশ্নপত্রের উল্লিখিত সময় অনুযায়ী শুরু হবে পরীক্ষা।
  • প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।
  • পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিনদিন আগে সংগ্রহ করবে।
  • সব শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহ এনসিটিবি’র নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবে।
  • পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ উত্তরপত্রে (ওএমআর) রোল, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।
  • পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।
  • প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  • কোনো পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক, বহুনির্বাচনী ও ব্যবহারিক) নিজ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।
  • পরীক্ষায় নন-প্রোগ্রামাবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।
  • কেন্দ্র সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তি বা পরীক্ষার্থী কেন্দ্রে মোবাইল আনতে এবং ব্যবহার করতে পারবে না।
  • সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতিপত্র ব্যবহার করতে হবে।
  • ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্ৰ ভেন্যুতে অনুষ্ঠিত হবে।
  • পরীক্ষার ফল প্রকাশের সাতদিনের মধ্যে পুনর্নিরীক্ষার জন্য অনলাইনে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে।

 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Back to top button