অনুচ্ছেদ

অনুচ্ছেদঃ একুশে বইমেলা / গ্রন্থমেলা

4/5 - (216 votes)

একুশে বইমেলা / গ্রন্থমেলা

বিষয়ঃ অনুচ্ছেদ
শ্রেণীঃ ৬ ৭ ৮ ৯ ১০ ১১ JSC SSC PSC HSC

বই আমাদের প্রাণের বন্ধু। খুব কাছের বন্ধুদের মধ্যে বই হলাে সবচেয়ে নিরেট। মেলা মানুষে মানুষে, দেশে দেশে নিবিড় সংযােগ ঘটায়। পারস্পরিক ভাবের বিনিময়ে সাংস্কৃতিক আদান-প্রদানে প্রবীণ ও নবীনের সংযােগ রচনায় মেলাগুলাে পরিণত হয় মানুষের মিলনতীর্থে। মেলা আবার পরিচিতি এনে দেয় দেশের শিল্প-সংস্কৃতি ও সমাজের। তেমনি একটি মেলা হলাে ‘বইমেলা’ বা ‘গ্রন্থমেলা’। বইমেলার জন্ম হয়েছিল বিদেশের মাটিতে। ১৯৪৯ সালের ফ্রাঙ্কফুটের (Frankfurt Book Fair) বৃহৎ বইমেলা অনুপ্রাণিত করল অন্যান্য দেশকে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনে (Bengali language movement) সালাম, রফিক, শফিক প্রমুখ শহিদ হন। তাদের স্মরণে প্রতি বছর ফেব্রুয়ারি মাসে আয়ােজন করা হয় অমর একুশে গ্রন্থমেলা। বাংলাদেশের (Bangladesh) মেলাগুলাের মধ্যে এটি বৃহত্তম মেলা।

বাংলা একাডেমি (Bangla Academy) প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে এ মেলা। মাসব্যাপী একুশে বইমেলা উপলক্ষ্যে প্রকাশিত হয় অসংখ্য বই। মেলা প্রাঙ্গণে প্রবেশের প্রধান তােরণটি সাজানাে হয় অত্যন্ত চমৎকারভাবে। মেলার ভেতরে বটবৃক্ষের বেদিমূলে তৈরি করা হয় নজরুল মঞ্চ। চারদিকে চক্রাকারে থাকে প্রয়াত জ্ঞানীগুণী মনীষীদের ছবি এবং সাজানাে থাকে বিখ্যাত ব্যক্তিদের অমর বাণী। মেলায় প্রবেশ করতেই চোখে পড়ে স্টল এবং স্টলে সাজানাে বই। বইমেলায় সাধারণত সৃজনশীল বইয়ের সমাবেশ ঘটে। বিভিন্ন রুচির পাঠক তাদের পছন্দমতাে বই সংগ্রহ করতে পারে বইমেলা থেকে। শিশু-কিশাের, যুবক, বৃদ্ধ সবারই রুচিসম্মত বইয়ের সমাবেশ থাকে মেলায়। এছাড়া বইমেলায় অনেক লেখকের সাথে পাঠকদের সাক্ষাৎ ঘটে। বর্তমানকালে বইমেলা ও পুস্তক প্রদর্শনীগুলাের ক্রমবর্ধমান জনপ্রিয়তা এবং সাফল্য গ্রন্থ প্রকাশনার জগতে এনেছে অভূতপূর্ব গতি। একুশে বইমেলা আমাদের মধ্যে সাহিত্যসংস্কৃতিবােধ জাগ্রত করে। বইমেলা এখন আমাদের জাতীয় চেতনার সাথে জড়িত।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button