অনুচ্ছেদ

অনুচ্ছেদঃ স্বেচ্ছায় রক্তদান

1/5 - (1 vote)

স্বেচ্ছায় রক্তদান

বিষয়ঃ অনুচ্ছেদ
শ্রেণীঃ ৬ ৭ ৮ ৯ ১০ ১১ 

রক্ত (Blood) দিন জীবন বাঁচান। এ স্লোগান খুবই জনপ্রিয়। মানুষ মানুষের জন্য। একজন মানুষের বিপদের সময় আরেকজন মানুষ যদি এগিয়ে না আসে তাহলে মানবতা লজ্জিত হয়, মানবতা হয় অপমানিত। যুগে যুগে মানুষ মানবকল্যাণ তথা ধর্মীয় কাজ করে আসছে। এরকম একটি কাজ হলাে স্বেচ্ছায় রক্তদান। নিজের দেহের রক্ত অপরকে দান করে তার উপকার করা শ্রেষ্ঠ মানবীয় লক্ষণ। রক্ত শরীরের অপরিহার্য উপাদান। রক্ত প্রধানত দেহে অক্সিজেন, কার্বন ডাই অক্সাইড এবং অন্যান্য বর্জ্য পদার্থ পরিবাহিত করে। রক্ত হল আমাদেরে দেহের জ্বালানি স্বরূপ। মানবদেহে শতকরা ৭ ভাগ রক্ত থাকে (গড়ে মানবদেহে ৫-৬ লিটার রক্ত থাকে)। রক্ত দেয় উষ্ণতা, শক্তি, উচ্ছলতা আর প্রবহমানতা। আজকাল শুধু দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তিকেই রক্ত দিতে হয় না বরং অপারেশন করতে গেলে, নবজাতকের জন্মের সময় রক্তক্ষরণ হলে, মস্তিষ্কের দীর্ঘক্ষণব্যাপী অস্ত্রোপচার অথবা যেকোনাে দীর্ঘ সময়ব্যাপী অস্ত্রোপচারের ক্ষেত্রেই রক্ত দিতে হয়। রক্তশূন্যতা থাকলেও রক্ত দিতে হয়।

সুতরাং মানুষের শারীরিক বিচিত্র সমস্যার কারণে রক্তদান করা অপরিহার্য। অনেক মহৎপ্রাণ ব্যক্তি রয়েছেন যারা অপরকে রক্তদান করতে ভালােবাসেন। মুমূর্ষ রােগীকে বাঁচাতে রক্তদান করতে ছুটে যান তার আপনজন, আত্মীয়স্বজন ও নিকটজন। রক্ত যারা দান করেন তারা সাধারণত রক্ত গ্রণকারীর মা, বাবা, ভাই, বােন, আত্মীয়স্বজন বা শুভাকাঙ্ক্ষী হয়ে থাকেন। সাধারণত ১৬ থেকে ৪৫ বছর বয়সী সুস্থ সবল দেহের অধিকারী যে কেউ রক্তদান করতে পারে। তবে রক্তদান করার আগে পরীক্ষা করে নিশ্চিত হতে হয় সেই রক্তে কোনাে সংক্রামক উপাদান আছে কি না। আবার রক্তের গ্রুপ যাচাই এবং নিশ্চিত হওয়াটাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। যারা সুস্থ, যাদের উচ্চ রক্তচাপ নেই তাদের দেহ থেকে প্রতিবারে ২৫০ সিসি রক্ত গ্রহণ করা যায়। রক্তস্বল্পতায় ভুগছে না এমন সুস্থ ব্যক্তি পূর্বপরিকল্পিত অস্ত্রোপচারের আগে ডাক্তারের আপত্তি না থাকলে প্রতি সপ্তাহে ৩৫০ সিসি করে মােট ১৪০০ সিসি রক্ত প্রদান ও সংরক্ষণ করে রাখতে পারেন পূর্ব থেকে। তবে পেশাদার রক্তদাতা, দরিদ্র ও অসুস্থ রক্তদাতার রক্ত সবসময় ঝুঁকিপূর্ণ। বর্তমানে তরুণ ও যুবসমাজ প্রয়ােজনবােধে মাঝে মাঝেই রক্তদান করে থাকে। স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যে সংগঠনটি অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে সেটি হচ্ছে সন্ধানী। এছাড়াও বর্তমানে জাতীয় ও স্থানীয়ভাবে অনেক প্রতিষ্ঠান রক্তদানের লােকজনদের উদ্বুদ্ধ করা এবং এ সম্পর্কিত কর্মসূচির সাথে জড়িত।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button