Uncategorized

[PDF Download] সমন্বিত উপবৃত্তি কর্মসূচি এর আবেদন ফরম

3.5/5 - (10 votes)
hsp-sedp-application-form
সমন্বিত উপবৃত্তি কর্মসূচি এর আবেদন ফরম 

সমন্বিত উপবৃত্তি কি

বর্তমান সরকার দেশের সাধারণ স্কুল, কলেজ এবং মাদ্রাসায় ৬ষ্ঠ থেকে ১২শ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের উপবৃত্তি, টিউশন ফি এবং অন্যান্য সুবিধাদি প্রদানের লক্ষ্যে সকল উপবৃত্তি প্রকল্পসমূহকে একত্রিত করে “সমন্বিত উপবৃত্তি কর্মসূচি (Harmonized Stipend Program-HSP)” নামে “সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (SEDP)” এর একটি স্কিম হিসাবে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় বাস্তবায়ন করছে। 

সমন্বিত উপবৃত্তি  আবেদন ফরম

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত হওয়ার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক লেভেলের শিক্ষার্থীদেরকে শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক প্রদত্ত ফরমে আবেদন করতে হয়। নিচে সমন্বিত উপবৃত্তি কর্মসূচির  ২০২১  আবেদন ফরম ডাউনলোড লিংক (গুগল ড্রাইভ) দেওয়া হল:

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাধীন এলাকা

দেশের সকল ভৌগােলিক এলাকার (মেট্রোপলিটন ও জেলা সদরের পৌর এলাকাসহ) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ডের পাঠদানে অনুমতি স্বীকৃতিপ্রাপ্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল স্কুল-কলেজ এবং মাদ্রাসা এই কর্মসূচির আওতাভুক্ত হবে। উল্লেখ্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ডের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠান বা কোর্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করা যাবে না।

উপকারভােগী শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়াটি মূলতঃ দারিদ্র্য ও প্রক্সি মিন্স টেস্টিং যৌথ পদ্ধতির মাধ্যমে প্রাতিষ্ঠানিক পর্যায়ে তথ্যাদি যাচাই বাছাই এবং একটি বিশেষায়িত Software এর মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হয়। এই প্রক্রিয়ায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরাের ২০১৬ সালে Household Income Expenditure Survey 2016 (HIES) এ ব্যবহৃত প্রশ্নমালার উপর ভিত্তি করে নির্দেশকগুলাে তৈরি করা হয়েছে। শুধুমাত্র ৬ষ্ঠ এবং ১১শ শ্রেণির শিক্ষার্থীরা এ কর্মসূচির আওতায় উপবৃত্তি প্রাপ্তির আবেদন করতে পারবে। তবে ৯ম শ্রেণির শিক্ষার্থীরা যারা উপবৃত্তি কর্মসূচি বহির্ভূত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে জেএসসি/ জেডিসি পাস করে নতুন ভর্তি হয়েছে তারাও উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে। তবে নিজ শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী ৯ম শ্রেণিতে আবেদন করতে পারবে না। অন্যান্য শ্রেণির উপবৃত্তি সুবিধাভােগী শিক্ষার্থীরা স্বয়ংক্রিয়ভাবে এই কর্মসূচির অন্তর্ভুক্ত হবে। ৬ষ্ঠ ও ৯ম শ্রেণির নির্বাচিত শিক্ষার্থীরা বিরতিহীনভাবে শর্তসাপেক্ষে এসএসসি পরীক্ষা পর্যন্ত ও ১১শ শ্রেণির নির্বাচিত শিক্ষার্থীরা বিরতিহীনভাবে শর্তসাপেক্ষে ১২শ শ্রেণি পর্যন্ত উপবৃত্তি পাবে।

একাউন্ট খোলা ও তথ্য এন্ট্রির নিয়ম

সমন্বিত উপবৃত্তির জন্য একাউন্ট খোলা ও তথ্য এন্ট্রির নিয়ম

সমন্বিত উপবৃত্তির জন্য একাউন্ট খোলা ও তথ্য এন্ট্রির নিয়ম


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Back to top button