Uncategorized

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান (Class Six Science) | ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ এর উত্তর

Rate this post
ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ এর উত্তর। Class Six Science 9th week Assignment 2021 Answer

তােমার চারপাশে দেখা বিভিন্ন শ্রেণিভুক্ত দশটি প্রাণীর নাম বাছাই করে ছকে শ্রেণিবিন্যাস কর। মানবজীবনে এদের গুরুত্ব উল্লেখ করে এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য কী কী পদক্ষেপ নেয়া যায়- এ লক্ষ্যে একটি প্রতিবেদন তৈরি

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান (Class Six Science) | ৯ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ এর উত্তর

নির্ধারিত কাজ
তােমার চারপাশে দেখা বিভিন্ন শ্রেণিভুক্ত দশটি প্রাণীর নাম বাছাই করে ছকে শ্রেণিবিন্যাস কর। মানবজীবনে এদের গুরুত্ব উল্লেখ করে এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য কী কী পদক্ষেপ নেয়া যায়- এ লক্ষ্যে একটি প্রতিবেদন তৈরি
 
নমুনা উত্তর
০৮ জুন, ২০২১ খ্রিঃ
প্রধান শিক্ষক
গরিবে নেওয়াজ উচ্চ বিদ্যালয়
হালিশহর, চট্রগ্রাম।
বিষয় : প্রতিবেদন জমাদান প্রসঙ্গে।
সূত্র : গ.উ.বি/১২৮/২০২১ তারিখ : ০৩ জুন, ২০২১ খ্রিঃ
মহোদয়,
সবিনয় নিবেদন এই যে, গত ০৩ জুন, ২০২১ খ্রিঃ  এর স্মারক নং গ.উ.বি/১২৮/২০২১  মোতাবেক আপনার নিকট থেকে আদিষ্ট হয়ে আমার চারপাশে দেখা বিভিন্ন শ্রেণিভুক্ত দশটি প্রাণীর নাম বাছাই ও এদের গুরুত্ব এবং এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির প্রদক্ষেপ নিয়ে  আমার প্রতিবেদন বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করে প্রস্তুত করেছি।
অতএব, আপনার সদয় বিবেচনার জন্য “চারপাশে দেখা বিভিন্ন শ্রেণিভুক্ত দশটি প্রাণীর নাম বাছাই ও এদের গুরুত্ব এবং এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির প্রদক্ষেপ” সম্পর্কিত প্রতিবেদনটি নিম্নে উপস্থাপন করলাম।
প্রতিবেদক
ফাছিহ্‌ আহমেদ রিমন
গরিবে নেওয়াজ উচ্চ বিদ্যালয়
নবম শ্রেণি, ব্যবসায় শাখা, রোলঃ ০৭
চারপাশে দেখা বিভিন্ন শ্রেণিভুক্ত দশটি প্রাণীর নাম বাছাই ও এদের গুরুত্ব এবং এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির প্রদক্ষেপ
আধুনিক শ্রেণীবিন্যাসের সকল প্রাণী অ্যানিম্যালিয়া জগতের অন্তভুক্ত। অ্যানিম্যালিয়া জগতের প্রানিদের নয়টি পর্বে ভাগ করা হয়েছে। নয়টি পর্বের মধ্যে আটটি পর্বের প্রাণীরা অমেরুদণ্ডী এবং একটি পর্ব মেরুদণ্ডী ।আমার চারপাশে দেখা বিভিন্ন শ্রেণিভুক্ত দশটি প্রাণীর নাম বাছাই করে ছকে শ্রেণিবিন্যাস করা হলঃ
নং
প্রাণীর নাম
পর্ব
শ্রেণি
চিংড়ি
আর্থ্রোপোডা
মানুষ
কর্ডাটা
স্তন্যপায়ী
কেঁচো
অ্যানেলিডা
সাপ
কর্ডাটা
সরীসৃপ
ঝিনুক
মালাস্কা
কাক
কর্ডাটা
পক্ষীকুল
মৌমাছি
আর্থ্রোপোডা
ইলিশ মাছ
কর্ডাটা
অস্‌টিকথিস
হাঁস
কর্ডাটা
পক্ষীকুল
১০
গরু
কর্ডাটা
স্তন্যপায়ী

মানবজীবনে এদের গুরুত্বঃ

আমাদের চারপাশে যেসকল প্রাণী রয়েছে তা মানবজীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।আমার জীবনে উল্লেখিত প্রাণীগুলোর প্রভাব রয়েছে। যেমন চিংড়ি খুবই সুস্বাদু খাবারের মধ্যে একটি। তাছাড়া চিংড়ি রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা যায়। অন্যদিকে সাপ একটি বিষাক্ত প্রাণী হলেও এর বিষ থেকে অনেক রোগের ঔষধ তৈরি করা হয়। মৌমাছির মধু স্বাস্থ্যের জন্য উপকারী। মৌমাছি চাষ করে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়া যায়। তাছাড়া মৌমাছি ফুলের পরাগায়ণে সাহায্য করে। কাক আমাদের চারপাশের ময়লা আবর্জনা খেয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা করে। কেঁচোকে প্রাকৃতিক লাঙ্গল বলা হয়। এরা মাটির উর্বরা শক্তি বৃদ্ধি করে। গরু, হাঁস পালন করে একদিকে যেমন মাংসের চাহিদা পূরণ করা যায় অন্যদিকে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়া যায়।
সচেতনতা বৃদ্ধির জন্য গৃহীত পদক্ষেপঃ
আমাদের চারপাশের প্রাণী জগতের মধ্যে বিরাট একটি অংশ মানবজীবনের জন্য আশীর্বাদস্বরূপ। কিন্তু সচেতনতার অভাবে এইসব প্রাণী আগ হুমকির মুখে। ফলে পরিবেশের উপর বিরুপ পতিক্রিয়া সৃষ্টি হচ্ছে, নষ্ট হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য। তাই আমাদের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য নিন্মোক্ত পদক্ষেপ নেওয়া যেতে পারে:
ক) নদ-নদী খাল বিল সংরক্ষণ করতে হবে।
খ) কলকারখানার দূষিত বর্জ্য পদার্থ পানিতে না ফেলে বরং নির্দিষ্ট স্থানে ফেলতে হবে।
গ) যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলা থেকে বিরত থাকতে হবে।
ঘ) বন্য প্রাণী নিধন থেকে বিরত থাকতে হবে।
ঙ) অবাধে গাছ-পালা কাটা থেকে বিরত থাকতে হবে এবং বেশি করে গাছ রোপণে সকলকে উৎসাহিত করতে হবে। 
চ) পরিবেশ ও বন সংরক্ষণ আইন আরও জোরদার করার লক্ষে গণসচেতনতা বৃদ্ধির জন্য রেডিও টেলিভিশন, গণমাধ্যম, সেমিনারের মাধ্যমে এর ব্যপক প্রচার কাজ চালাতে হবে।
প্রতিবেদকের নাম : ফাছিহ্‌ আহমেদ রিমন
প্রতিবেদনের ধরন : প্রাতিষ্ঠানিক
প্রতিবেদনের শিরোনাম : চারপাশে দেখা বিভিন্ন শ্রেণিভুক্ত দশটি প্রাণীর নাম বাছাই ও এদের গুরুত্ব এবং এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির প্রদক্ষেপ
প্রতিবেদন তৈরির স্থান : হালিশহর, চট্রগ্রাম।
তারিখ : ০৮.০৬.২০২১ খ্রিঃ

 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

One Comment

মন্তব্য করুন

Back to top button