স্বাস্থ্য কথা

Why do some people attract more mosquitoes than others? Researchers explain.

সাম্প্রতিক এক গবেষণা বলছে, কিছু কিছু মানুষের চামড়ায় এমন কিছু উপাদান থাকে যা মশাকে আকৃষ্ট করে। সারা জীবনই সেই উপাদানগুলি ত্বকে পাওয়া যায়। তাই চির কালই তাঁদের প্রতি বেশি আকৃষ্ট হয় মশা।

Rate this post

যারা মশার কামড়ের প্রবণতা বেশি তাদের সারাজীবন মশার কামড়ের শিকার হতে হবে। সাম্প্রতিক এক গবেষণা একই ইঙ্গিত দেয়। নিউইয়র্কের রকফেলার ইউনিভার্সিটির নিউরোবায়োলজি গবেষক লেসলি ভোশালের নেতৃত্বে এই গবেষণায় বলা হয়েছে যে কিছু লোকের ত্বকে এমন কিছু উপাদান থাকে যা মশাকে আকর্ষণ করে। এই উপাদানগুলি সারা জীবন ত্বকে থাকে। অতএব, তারা সবসময় মশার কামড়ের জন্য বেশি সংবেদনশীল।

মঙ্গলবার বিজ্ঞান সাময়িকী ‘সেল’-এ গবেষণাটি প্রকাশিত হয়েছে। পরীক্ষাটি স্বেচ্ছাসেবকদের উপর পরিচালিত হয়েছিল। গবেষকরা বিভিন্ন উপায়ে বেশ কিছু স্বেচ্ছাসেবককে সাজিয়েছেন এবং তাদের এডিস ইজিপ্টি মশার সংস্পর্শে এনেছেন। দেখা গেছে যে বেশ কয়েকজনকে অন্যদের তুলনায় প্রায় ১০০ গুণ বেশি মশা কামড়ায়। পরীক্ষা চালানোর কয়েক বছর পরেও এই ফলাফলটি সামঞ্জস্যপূর্ণ ছিল। এই ব্যক্তিদের গবেষকরা “মশা চুম্বক” হিসাবে উল্লেখ করেছেন।

কিন্তু কেন এমন হয়? গবেষকদের দাবি, যাদের বেশি মশা কামড়ায় তাদের ত্বকে বিশেষ ধরনের অ্যাসিড তৈরি হয়। এই অ্যাসিডগুলি ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ। এই উপাদানগুলি বিভিন্ন মানুষের ত্বকে বিভিন্ন অনুপাতে নিঃসৃত হয়। ত্বকে ব্যাকটেরিয়ার উপস্থিতি এই অ্যাসিডগুলির উপর নির্ভর করে, যা ‘তীক্ষ্ণ’ কণা তৈরি করে। মানুষের শরীরের গন্ধও এই উপাদানগুলির উপর কিছুটা নির্ভর করে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে এই উপাদানগুলি মশার প্রতি আকৃষ্ট হয়। কারণ এই অ্যাসিডগুলি ত্বকের প্রাকৃতিক উপাদান, এগুলি শরীর থেকে অপসারণ করলে ত্বকের ক্ষতি হতে পারে। ফলে মশার কামড় থেকে বাঁচার উপায় নেই।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Google News

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button