স্বাস্থ্য কথা

Weight loss: ওজন কমাতে কেনো চিনি এড়িয়ে চলবেন? বিস্তারিত জানুন

Rate this post

অতিরিক্ত চিনি খেলে পাকস্থলীর উপকারী ব্যাকটেরিয়া ক্ষতি করতে পারে। পাকস্থলীতে থাকা উপকারী ব্যাকটেরিয়া স্থূলতার সমস্যা বাড়ায়।

এত চেষ্টা করেও বাড়তি ওজন কমাতে পারছেন না? খাবারের মধ্যেই লুকিয়ে থাকতে পারে কারণ। প্রতিদিনের খাবারে অতিরিক্ত চিনি পাকস্থলীতে থাকা উপকারী ব্যাকটেরিয়ার ক্ষতি করতে পারে। আর পাকস্থলীতে উপকারী ব্যাকটেরিয়া কমে গেলে স্থূলতা ও ডায়াবেটিস হতে পারে। সাম্প্রতিক এক গবেষণায় এমনটাই বলা হয়েছে।

Weight loss: ওজন কমাতে কেন চিনি এড়িয়ে চলবেন? বিস্তারিত জানুন
শুধু চিনি নয়, অতিরিক্ত লবণ খাওয়া এবং অলস জীবনযাপনও স্থূলতার ঝুঁকি বাড়ায়।

খাদ্যনালীতে কিছু উপকারী ব্যাকটেরিয়া থাকে, যা একটি বিশেষ ধরনের ‘মাইক্রোবায়োম’ তৈরি করে। কলাম্বিয়া ইউনিভার্সিটির অধিভুক্ত একটি কলেজের বেশ কয়েকজন চিকিৎসকের সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে যে, অতিরিক্ত চিনি খেলে পাকস্থলীর কিছু ‘ফিলামেন্টাস ব্যাকটেরিয়া’ ধ্বংস হয়ে যায়। এছাড়া পাকস্থলীতে TH17 নামে এক ধরনের কোষ থাকে। এই কোষগুলি ভাল বিপাক বজায় রাখতে এবং স্থূলতা কমাতে সাহায্য করে। অতিরিক্ত চিনি খাওয়া এই কোষগুলিকেও ক্ষতিগ্রস্ত করে।

আরও পড়ুন:পেট ভরে খেলেও ওজন কমবে! কিন্তু কীভাবে?

শুধু চিনি নয়, অতিরিক্ত লবণ খাওয়া এবং অলস জীবনযাপনও স্থূলতার ঝুঁকি বাড়ায়। শরীরে লবণের পরিমাণ বেড়ে গেলে শরীরে তরলের ঘনত্ব বাড়ে। অনেক সময় কম পানি পান করলেও এই সমস্যা হতে পারে। তবে এই গবেষণাটি ইঁদুরের ওপর করা হয়েছিল। তাই মানুষের ক্ষেত্রেও ফল হবে এমন ভাবা ঠিক নয়। বিজ্ঞানীদের দাবি, মানবদেহে একই ধরনের ব্যাকটেরিয়া পাওয়া যায়। তাই এই গবেষণা মানবদেহে স্থূলতার সমস্যাও সমাধান করতে পারে।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button