ভাবসম্প্রসারণ : স্বদেশের উপকারে নাই যার মন। কে বলে মানুষ তারে? পশু সেইজন (বাংলা ২য় HSC & SSC)

    স্বদেশের উপকারে নাই যার মন। কে বলে মানুষ তারে? পশু সেইজন
    ভাবসম্প্রসারণ : স্বদেশের উপকারে নাই যার মন। কে বলে মানুষ তারে? পশু সেইজন।
    বাংলা ২য় - For Class HSC & SSC 

    মূলভাব

    স্বদেশ বা মাতৃভূমি জননীর মতাে। স্বদেশকে ভালোবাসা  সবারই কর্তব্য হওয়া উচিত। আমাদের উচিত মাতৃভূমির  উপকারে নিজেদের বিলিয়ে দেওয়া। নিজ স্বার্থ ত্যাগ করে স্বদেশকে নিজ মায়ের মতো ভালোবাসার নামই হচ্ছে স্বদেশপ্রেম।

    সম্প্রসারিত ভাব

    সৃষ্টিকুলের শ্রেষ্ঠ প্রাণী হলাে মানবজাতি। মানুষের এ শ্রেষ্ঠত্ব কোনাে স্বতঃসিদ্ধ বিষয় নয়। মানুষকে বিভিন্ন প্রকার মানবীয় গুণ ও সদাচারের মাধ্যমে এ শ্রেষ্ঠত্ব অর্জন করতে হয়। মানুষের শ্রেষ্ঠত্ব নির্ধারক গুণগুলাের মধ্যে স্বদেশপ্রেম অন্যতম। স্বদেশকে ভালােবেসেই একজন মানুষ সম্মানিত ও পরিতৃপ্ত হতে পারেন। পৃথিবীর ইতিহাসে যেসব ক্ষণজন্মা মহাপুরুষ জন্মগ্রহণ করেছেন তারা তাদের সমস্ত মেধা ও ক্ষমতা উৎসর্গ করেছেন স্বদেশের কল্যাণে। তারা তাদের জীবনের চেয়েও মাতৃভূমিকে বেশি ভালােবেসেছেন। স্বদেশের উপকার করার অনেক উপায় আছে। একজন প্রকৃত দেশপ্রেমিক দেশের যে কোনাে বিপদকালে নিজের প্রাণ পর্যন্ত উৎসর্গ করতে প্রস্তুত থাকেন। দেশের জন্য আত্মদানের ইতিহাস বাঙালি জাতির অনেক পুরনাে। দেশের সার্বভৌমত্ব রক্ষায় দেশপ্রেমিক বাঙালিরা ১৮৫৭, ১৯৫২, ১৯৬২, ১৯৬৯ ও ১৯৭১ সালে বুকের তাজা রক্ত দিয়েছেন। 
    দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষাই কেবল নয় দেশের সেবা করার আরও অনেক উপায় রয়েছে। নিরলস পরিশ্রম জাতীয় উৎপাদন বৃদ্ধি করা, সামাজিক প্রগতিতে অবদান রাখা, ব্যক্তিগত জীবনে সততার চর্চা করা স্বদেশপ্রেমের পরিচায়ক। বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে প্রয়ােজনীয় ভূমিকা পালনও দেশসেবার পর্যায়ভুক্ত। গণতান্ত্রিক কর্মকাণ্ডে অংশগ্রহণ, জনহিতকর কাজে ভূমিকা পালন, পরিবেশ সুরক্ষা করা, শিক্ষা বিস্তার, জনমত গঠন- এসবও আজকের দিনে দেশসেবার অন্যতম পন্থা। কিন্তু যারা কুঁড়ে, অসদাচারী, দুর্বৃত্ত তারা দেশের অকৃতজ্ঞ সন্তান। যেসব মানুষের কর্ণকুহরে দেশমাতৃকার আকুতি পৌছায় না, যারা শ্রম ও সাধনায় দেশের কল্যাণ করে না, তারা পশুর চেয়েও নীচ। 

    মন্তব্য

    দেশমাতৃকার সংকটে যিনি আত্মােৎসর্গ করেন, তিনিই প্রকৃত দেশপ্রেমিক। অন্যদিকে, দেশের প্রতি যারা মমতাহীন, দায়িত্বহীন, তারা পশুর সমান। এজন্যই আমাদের উচিত দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়া।

    0 Comments