Uncategorized

এসএসসি ও এইচএসসির অ্যাসাইনমেন্ট মনিটরিংয়ে মাউশি’র নির্দেশ

Rate this post

এসএসসি ও এইচএসসির শিক্ষার্থীরা নিজ হাতে অ্যাসাইনমেন্ট করছে কিনা বা নকল করে লিখছে কিনা তা দেখার উদ্যোগ নেয়া হয়েছে। এ ব্যাপারে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর দশের সকল সরকারি ও বেসরকারি স্কুল কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষ বরাবর এ নির্দেশনা দেয়া হয়েছে।

এসএসসি ও এইচএসসির অ্যাসাইনমেন্ট মনিটরিংয়ে মাউশি'র নির্দেশ
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ

নির্দেশনায় বলা হয়েছে, মাধ্যমিক পর্যায়ে সরেজমিনে অ্যাসাইনমেন্ট মনিটরিংয়ে সরকারি-বেসরকারি শিক্ষা প্রদানে নেতৃত্বে এসএসসি এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে প্রতিষ্ঠান প্রধানের নেতৃত্বে অ্যাসাইনমেন্ট মনিটরিং কমিটি গঠন করবে।

কমিটদেরস কাজ কি হবে এ নিয়ে নির্দেশনায় বলা হয়েছে,  শিক্ষার্থী যেন এসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করে সে বিষয়টি নিশ্চিত করতে হবে।  শিক্ষার্থীরা যেন অ্যাসাইনমেন্ট  তৈরিতে কোনভাবেই নকল বা অসদুপায় অবলম্বন না করে সে বিষয়টি নিশ্চিত করবেন। কোন শিক্ষার্থী যদি নকল বা অসদুপায় অবলম্বন করে তাহলে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়ে উক্ত শিক্ষার্থীকে সতর্ক করে দিতে হবে যেন এর পুনরাবৃত্তি না ঘটে।  শিক্ষার্থীরা যেন অ্যাসাইনমেন্টগুলো নিজ হাতে লিখে জমা দেয় সে বিষয়টি নিশ্চিত করবেন।

নির্দেশনায় আরও বলা হয়েছে, শিক্ষার্থীদের আসাইনমেন্ট সঠিকভাবে মূল্যায়ন করা হচ্ছে কিনা এবং তথ্য সংরক্ষণের জন্য এক্সেলশিটে নির্ভুল এন্ট্রি দেওয়া হচ্ছে কিনা নিশ্চিত করতে হবে। 

অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের থেকে সময়ে সময়ে জারিকৃত নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করতে হবে।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Back to top button