Uncategorized

ব্যবস্থাপক কে | Who is a Manager

1/5 - (1 vote)

ব্যবস্থাপক কে  Who is a Manager
ছবি – ইন্টারনেট

ব্যবস্থাপক কে ?
Who is a Manager 

ব্যবস্থাপনার কাজে নিয়ােজিত ব্যক্তিকে ব্যবস্থাপক বলা হয়। Chamber’s 20th Century Dictionary-তে বলা হয়েছে, “Manager is a person who controls a business or other concern অর্থাৎ ব্যবস্থাপক হচ্ছেন, এমন একজন ব্যক্তি, যিনি কোন কারবার বা অন্যকোন সংগঠন নিয়ন্ত্রণ করে থাকেন। চেম্বার্স আরাে বলেছেন, “Manager is one who organizes other peoples doing’s. অর্থাৎ- যে ব্যক্তি অন্যের কাজ সংগঠিত বা তদারক করে থাকেন তাকে ব্যবস্থাপক বলা হয়। 

L. A. Allen ব্যবস্থাপনার সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন –  “Management is what a manager does” তিনি বুঝাতে চেয়েছেন ব্যবস্থাপকের কাজই হচ্ছে ব্যবস্থাপনা। আর তাই একজন ব্যবস্থাপক সব সময় চেষ্টা করেন নিয়মতান্ত্রিকভাবে প্রতিষ্ঠানের কার্যাদি সম্পাদনের লক্ষ্যে পরিকল্পনা প্রণয়ন, নীতি নির্ধারণ, উৎপাদনের উপকরণগুলােকে সংগ্রহ ও সংগঠন এবং অধীনস্থদের কার্যের নির্দেশ দান, তদারকি, সমন্বয় সাধন ও নিয়ন্ত্রণ করতে।

ব্যবস্থাপকের সংজ্ঞা দিতে গিয়ে Ernest Dale তার Management : Theory and Practice নামক পুস্তকে, বলেছেন –  “The manager is an arbiter among the many interests or publics affected by the business” অর্থাৎ, ব্যবস্থাপক হচ্ছেন কারবারের সাথে সম্পৃক্ত বিভিন্ন স্বার্থগোষ্ঠী বা জনগণের সালিশ ।

ব্যবস্থাপনা বিশারদদের মতে, ইংরেজি Manager শব্দটি ল্যাটিন Maneggio এবং ফরাসি Menager শব্দের পরিবর্তিত রূপ। প্রাচীনকালে ল্যাটিন ও ইউরােপের বিভিন্ন অঞ্চলে এ শব্দ দ্বারা Management কার্যে নিয়ােজিত ব্যক্তিদের বুঝানাে হতাে। অর্থাৎ, তৎকালে যে বা যারা ব্যবসায়-বাণিজ্য বা কোন সামাজিক প্রতিষ্ঠানের দায়িত্বে নিয়ােজিত থাকতেন বা কোন কার্যাদি তদারক ও নিয়ন্ত্রণ করতেন, তাদেরকে ব্যবস্থাপক (Manager) বলা হতাে। আবার অনেকে মনে করেন যেহেতু ও Manager এর কাজই হচ্ছে Management, তাই Manager এবং Management শব্দ দুটো পরস্পর পরস্পরের পরিপূরক ও গভীরভাবে সম্পর্কযুক্ত।

আভিধানিক অর্থে manager বলতে ব্যবস্থাপক, সংগঠক, কর্মাধ্যক্ষ, তত্ত্বাবধায়ক, নিয়ন্ত্রণকারী, পরিচালক, সংস্থাপক, নীতি নির্ধারক, বিধায়ক, নিয়ামক ইত্যকার বিশেষ ব্যক্তিকে বুঝিয়ে থাকে। মূলত, Manager ও Managements শব্দ দুটোই প্রায়ােগিক (Technical) শব্দ। তাই ব্যবহারের তারতম্য হেতু এগুলাে বিভিন্নার্থেও ব্যবহৃত হয়ে থাকে। 

সে যাইহােক, বাংলায় Manager শব্দের পরিভাষা করা হয়েছে ব্যবস্থাপক। যে অর্থ ও ভাবের জন্যে ইংরেজি Manager ? শব্দটিকে ব্যবহার করা হয়, ঠিক একই অর্থ ও ভাবের জন্যে বাংলায় ব্যবস্থাপক শব্দটিও ব্যবহৃত হচ্ছে। অর্থাৎ ব্যবস্থাপক বা Manager হচ্ছে এমন একজন বিশেষজ্ঞ ব্যক্তি, যিনি নীতি নির্ধারণসহ অন্যের কার্যাদি তদারক ও নিয়ন্ত্রণ করার মাধ্যমে প্রতিষ্ঠানের লক্ষ্যাজনে ব্রতী হন।

একজন ব্যবস্থাপক সাধারণত প্রতিষ্ঠানের লক্ষ্যার্জনের জন্যে ৭টি M, তথা- manpower (শ্রমশক্তি), money (অর্থ/পুঁজি), materials (দ্রব্যসামগ্রী), machines (যন্ত্রপাতি কলকবজা), methods (কৌশণী ও রীতি-নীতি), motives (প্রেষণা), markets(বাজার) ইত্যাদি উৎপাদনের উপাদানগুলােকে সু-সমন্বিত করে পণ্য-দ্রব্য উৎপাদন ও বণ্টন করে থাকেন। এগুলােকে সংগঠিত করতে গিয়ে তিনি পরিকল্পনা প্রণয়ন, নীতি নির্ধারণ, সংগঠন, নির্দেশ দান, কর্মী নির্বাচন ও নিযুক্তি, সমন্বয় সাধন, নিয়ন্ত্রণ ইত্যাদি কাজে নিয়ােজিত হন। 

আবার কারাে কারাে মতে একজন ব্যবস্থাপককে চারটি (৪) P-কে নিয়ে কাজ করতে হয়। যেমন-People (মানুষ), Productivity (উৎপাদন ক্ষমতা), Profit (মুনাফা) ও Public Responsibility (জনগনের প্রতি দায়িত্ব)। অর্থাৎ ব্যবস্থাপক শ্রমিক-কর্মীদের দ্বারা জনগণের কল্যাণের জন্য উৎপাদন কার্য সম্পাদনের মাধ্যমে মালিক বা প্রতিষ্ঠানের জন্য  মুনাফা অর্জন করেন এবং সাথে সাথে জনসেবা বা সামাজিক দায়িত্ব পালনে সচেষ্ট হন।

প্রসংগত, একজন ব্যবস্থাপককে মূলধন সরবরাহকারী মালিক বা শেয়ারহােল্ডাদেরকে মুনাফা বা লভ্যাংশের ব্যবস্থা করতে হয়, শ্রমিক-কর্মীদেরকে পারিশ্রমিকসহ বিভিন্ন আর্থিক সুবিধা দিতে হয়, সরবরাহকারীদের পাওনা পরিশােধ করতে হয়, গ্রাহকদের জন্যে কম মূল্যে উন্নতমানের পণ্য ও সেবার যােগান দিতে হয়, সরকারকে দিতে হয় কর ও শুল্ক এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে অংশগ্রহণের মাধ্যমে জনগণ তথা সমাজের কল্যাণে কাজ করতে হয়। অর্থাৎ একজন ব্যবস্থাপককে বিভিন্ন স্বার্থগােষ্ঠীর পক্ষে কাজ করতে হয় অত্যন্ত দক্ষতার সার্থে।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Back to top button