ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণ: বিশ্রাম কাজেরই অঙ্গ একসাথে গাঁথা, নয়নের অংশ যেন নয়নের পাতা | HSC | SSC| PDF Download

Rate this post

বাংলা ২য় পত্র –  ভাবসম্প্রসারণ (Vab Somprosaron)বিশ্রাম কাজেরই অঙ্গ একসাথে গাঁথা, নয়নের অংশ যেন নয়নের পাতা” for HSC & SSC Online PDF Download. ভাবসম্প্রসারণ সব শ্রেণীর জন্যে উপযুগী করে লিখা হয়েছে।

মূলভাব

এ বিশ্বের বুকে পরিশ্রম আনে সুখ-সমৃদ্ধি আর বিশ্রাম আনে কাজের প্রেরণা ও শক্তি।

সম্প্রসারিত ভাব

আমরা যে মানবসভ্যতা দেখছি তা মানুষের বিবেক-বুদ্ধি ও দীর্ঘদিনের নিরলস পরিশ্রমের ফসল। তবে নিরবচ্ছিন্ন পরিশ্রম করে দীর্ঘদিন কেউ কর্মক্ষম থাকতে পারে না। এজন্য পরিশ্রমের পর অবশ্যই বিশ্রাম নিতে হয়। আর এজন্যই সৃষ্টিকর্তা রাত ও দিন সৃজন করেছেন। দিনের আলােতে মানুষ পরিশ্রম করে রাতের বেলা যাতে বিশ্রাম নিতে পারে সেজন্যই দিনরাতের সৃষ্টি। চোখ আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এর কাজ দেখা। তবুও এ চোখ মাঝে মাঝে বুজে আসে। এতে চোখের দেখার কাজটির কোনাে ব্যাঘাত ঘটে না। কিন্তু যদি চোখ বারবার বুঝে না আসত তাহলে অল্প সময়ের মধ্যেই তার দেখার ক্ষমতা নিঃশেষ হয়ে যেতাে।
[post_ads]

এ থেকে আমরা বিশ্রামের প্রয়ােজনীয়তা উপলব্ধি করতে পারি। নয়নের পাতা যেমন নয়নের অংশ, ঠিক তেমনই বিশ্রামও কাজের একটি অংশ। নয়নের পাতা দেখে না কিন্তু দেখতে সাহায্য করে, তেমনই বিশ্রাম কাজ করে না কিন্তু কাজের শক্তি যােগায়। কর্ম ছাড়া স্বাচ্ছন্দ্যময় জীবনের কথা ভাবাই যায় না। কর্মের মধ্যে আনন্দ খুঁজে পাওয়া যায়। আর সে কর্মে যদি সফলতা আসে তবে জীবন হয়ে ওঠে আরও সুন্দর ও আরামপ্রদ। আর এ সফলতার জন্য চাই সুস্বাস্থ্য ও কর্মক্ষমতা। সুস্বাস্থ্য ও কর্মক্ষমতা অক্ষুন্ন রাখতে হলে পরিশ্রমের পর পরিমিত বিশ্রামের বিকল্প দ্বিতীয়টি নেই। কারণ মানুষ দীর্ঘক্ষণ একটানা কাজ করতে পারে না। দীর্ঘক্ষণ একটানা কাজ করার দরুন তার স্নায়ুগুলাে দুর্বল ও নিস্তেজ হয়ে পড়ে এবং বিশ্রামের প্রয়ােজন হয়। পরিমিত বিশ্রামের পর মানুষ পুনরায় কর্মোদ্যম ফিরে পায়। আবার এ কথাও মনে রাখা আবশ্যক যে, দীর্ঘ বিশ্রাম মানুষকে শ্রমবিমুখ ও অলস বানিয়ে ফেলতে পারে।

মন্তব্য

জীবনে সাফল্য লাভ এবং কর্মশক্তি ধরে রাখার জন্য কাজকর্মে মাঝে মাঝেই বিশ্রাম নেওয়া দরকার।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button