ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণ: জন্ম হােক যথা তথা, কর্ম হােক ভালাে | HSC | SSC | PDF Download

4.6/5 - (211 votes)

বাংলা ২য় পত্র – বাংলা ভাবসম্প্রসারণ ( Vab Somprosaron ) or HSC & SSC with PDF Download
জন্ম হােক যথা তথা, কর্ম হােক ভালাে
অথবা, নহে আশরাফ আছে যার শুধু বংশ পরিচয়,
সেই আশরাফ জীবন যার পুণ্য কর্মময়

মূলভাব

জন্ম মানুষকে বড়াে করে না, মানুষকে বড় করে তার কাজ। কর্মের মাঝেই মানুষ বেঁচে তাকে আজীবন মানুদের হৃদয়ে।

সম্প্রসারিত ভাব

মানুষ নিজের ইচ্ছায় কোনাে উঁচু বা নীচু বংশে জন্মগ্রহণ করে না। কিন্তু কর্মের ওপর রয়েছে তার পূর্ণ ইচ্ছাশক্তি প্রতিফলনের ক্ষমতা। কর্মগুণেই একজন মানুষ সকলের প্রশংসিত বা নিন্দিত হয়ে থাকে। পৃথিবীতে যারা স্মরণীয়বরণীয় তাদের সকলেই কোনাে না কোনাে মহকর্মের কর্মী। এক্ষেত্রে উঁচু বংশমর্যাদা কিংবা নীচু বংশমর্যাদার কোনাে ভূমিকা নেই। উঁচু বংশে জন্মগ্রহণ করে কেউ যদি অপকর্মে লিপ্ত হয়, তাহলে সমাজের সকলেই তাকে ঘৃণার চোখে দেখে। বংশমর্যাদা তাকে সমাজের নিন্দার কবল থেকে কখনই রক্ষা করতে পারে না। পক্ষান্তরে, নীচু বংশে জন্মগ্রহণ করেও মানুষ তার সততা, কর্তব্যনিষ্ঠা ও চরিত্রগুণে সকলের প্রশংসা অর্জন করতে পারে। 
ইতিহাসের পাতায় এর অসংখ্য প্রমাণ আছে। শেক্সপীয়র সাধারণ ঘরে জন্মগ্রহণ করেও সাধনা ও প্রতিভা বলে বিশ্বনন্দিত সাহিত্যিকের মর্যাদায় অধিষ্ঠিত হয়েছেন। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেও বাংলা সাহিত্যে অসামান্য অবদান রেখে চিরস্মরণীয় হয়ে আছেন। মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন প্রথম জীবনে খেয়াঘাটের মাঝি ছিলেন। অধ্যবসায়, সাধনা এবং কর্মগুণে তিনি ইতিহাস খ্যাত হয়ে আছেন। মহানবী হযরত মুহাম্মদ (স) সমবেত জনতার উদ্দেশে বলেছিলেন, “কোনাে খোড়া ক্রীতদাসও যদি নিজ যােগ্যতা বলে আমিরের পদ লাভ করে, তাহলে সকলে সর্বতােভাবে তাকে মেনে চলবে, কোনাে কুলমর্যাদার প্রশ্ন উত্থাপন করবে না। সুতরাং বংশপরিচয়ই মানুষের প্রকৃত পরিচয় নয়, কর্মগুণেই সে পরিচিত হয়ে উঠে।

মন্তব্য

আভিজাত্য বা বংশপরিচয়ই মানুষের মর্যাদার মাপকাঠি নয়। কর্মই মানুষের মর্যাদার মাপকাঠি। তাই মানুষকে বিচার করতে হবে তার কাজের উপর ভিত্তি করে, বংশের উপর ভিত্তি করে নয়।

 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

2 Comments

মন্তব্য করুন

Related Articles

Back to top button