Tutorial
Trending

কিওয়ার্ড রিসার্চ কি? প্রফেশনাল কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবেন [Pro Tips]

4/5 - (4 votes)

কিওয়ার্ড রিসার্চ (Key Word Research) হল SEO এর মূল স্তম্ভ। একবার ভেবে দেখুন তো, আপনি যা যা লিখছেন তা যদি কেউই সার্চ না দে তাহলে কি আপনি গুগল সার্চ থেকে কোন ভিসিটর পাবেন? যত চেষ্টা করেন না কেন পাবেন না।

এইজন্যই SEO তে সফল হতে হলে আপনাকে সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ (Key Word Research) করা জানতে হবে। অনেকেই ভুল কিওয়ার্ড নিয়ে কাজ করে। এতে করে সময় এবং রিসোর্স দুটোই নষ্ট হয়। কিন্তু ফলাফল শূন্য।

ভাবছেন আপনাকে ভয় পাইয়ে দিচ্ছি। আপনাদের ভয় দেখানোর কোন ইচ্ছা আমার নেই। সত্যি কথা বলতে কিওয়ার্ড রিসার্চ কোন রকেট সাইন্স নয়। আজকের পোস্টে আমি আপনাদের কিওয়ার্ডস  কি এবং  কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবেন সব বিস্তারিত আলোচনা করব।

Keyword Research সম্পর্কে জানার পূর্বে  আপনাদের জানতে হবে কিওয়ার্ডস কি?

তাহলে চলুন শুরু করি ……

কিওয়ার্ড আসলে কি (What are Keywords)

কিওয়ার্ড হল এমন একটি ধারণা বা বিষয় যা আপনার লেখার বিষয়বস্তুকে ইঙ্গিত করে। SEO এর প্রেক্ষিতে, কিওয়ার্ড হল একটি শব্দ বা বাক্যাংশ যা লিখে অনুসন্ধানকারীরা সার্চ ইঞ্জিনে (search engine)  প্রবেশ করে। একে অনেক সময় “সার্চ কোয়েরি”ও (search queries) বলা হয়।

কিওয়ার্ড একটি শব্দে হতে পারে আবার একাধিক শব্দে হতে পারে। একাধিক শব্দের কিওয়ার্ড বলা হয় “Keyphrases”

উদাহরণ দিলে বিষয়টি ভালো বুঝবেন।

“SEO”, “SEO Tips ” এখানে দুটোই কিন্তু কিওয়ার্ড। প্রথমটি হল টার্গেটেড কিওয়ার্ড (Targeted Keywords)  আর পরেরটি হল কিফ্রেস (Keyphrases)

কিওয়ার্ড রিসার্চ কি (What is Keywords Research)?

রিসার্চ মানে হল কোন বিষয় নিয়ে গবেষণা। কিওয়ার্ড রিসার্চ অনেকটা গবেষণার মতই। আপনি যে আর্টিকেলটি লিখছেন সে আর্টিকেলের জন্য এমন একটি কিওয়ার্ড খুঁজে বের করা, যার সাহায্যে আপনি সার্চ ইঞ্জিন থেকে অর্গানিক ভিসিটর পেতে পারেন।

আপনার আর্টিকেলটি যদি সার্চ ইঞ্জিনে না আসে তাহলে কষ্ট করে আর্টিকেল লিখাই বৃথা। তাই আর্টিকেল লিখার পূর্বে কিওয়ার্ড রিসার্চ গুরুত্বপূর্ণ।

SEO (Search Engine Optimization) এর প্রথম এবং প্রধান একটি কাজ হল কিওয়ার্ড রিসার্চ। একটু ভাবুনতো আপনি যাদের জন্য আর্টিকেল লিখছেন তাদের কাছে যদি আপনার লিখাটি না পৌঁছায় তাহলে আপনার কেমন লাগবে? নিশ্চয়ই কষ্ট পাবেন।

যারা সফল ব্লগার আছেন তারা শুধু আর্টিকেল লিখে সফল হন নি বরং ভালো SEO ও কিওয়ার্ড রিসার্চ করেছেন। এতে করে তারা তাদের টার্গেটেড অডিয়েন্সদের কাছে পৌঁছাতে সক্ষম হয়েছে।

কিওয়ার্ড রিসার্চ কেন গুরুত্বপূর্ণ?

পূর্বেই বলেছি কিওয়ার্ড রিসার্চ হল SEO এর প্রাণ। যত ভালোই লিখেন না কেন কিওয়ার্ড রিসার্চ যদি না করেন তাহলে সেই লিখা থেকে আপনি কাঙ্খিত ভিজিটর পাবেন না। ভিজিট না আসা  মানে আপনার ব্লগ থেকে ভালো অর্থ উপার্জন করতে পারবেন না।

সুতরাং আর্টিকেল লিখার পূর্বেই কিওয়ার্ড রিসার্চকে গুরুত্ব দিন। ধরুন আপনি একটি চাকরির ইন্টারভিউতে যাবেন। আপনি খুবই স্মার্ট পরিপাটিভাবে জামাকাপড় পড়লেন কিন্তু শার্ট ইন্ক্ করতে ভুলে গেলেন। তাহলে আপনার পরিপাটি হওয়াটাই বৃথা। কিওয়ার্ড রিসার্চ  ছাড়া আর্টিকেল লিখা অনেকটা এইরকমই।

আসল কথায় আসি। কেন কিওয়ার্ড রিসার্চ করতে হবে?

আপনি ব্লগিং কেন করছেন? অর্থ ইনকাম করার জন্য তাই না? ব্লগ থেকে ইনকাম করার জন্য প্রয়োজন ভিজিটর। বর্তমানে ভিজিটর আনার জন্য জনপ্রিয় দুটি মাধ্যম হল:

  • সার্চ ইঞ্জিন থেকে। এটিকে অর্গানিক ট্রাফিক বলা হয়।
  • বিজ্ঞাপন। এটিকে পেইড ট্রাফিক বলে।

বিজ্ঞাপনের মাধ্যমে ট্রাফিক আনার জন্য আপনাকে অর্থ খরচ করতে হবে। আর অর্গানিক ট্রাফিক পেতে হলে আপনাকে SEO করতে হবে। মানে কিওয়ার্ড রিসার্চ করতে হবে। 

তাহলে বুঝতেই পারছেন সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ যদি করতে পারেন তাহলে সার্চ ইঞ্জিন থেকে অর্গানিক ভিভিজিটর সহজেই পেতে পারেন।

এবার আপনারা প্রশ্ন করতে পারেন, SEO Friendly Article লিখলেতো আর্টিকেল গুগলে রেঙ্ক হয়ে যাবে। মানলাম আপনার আর্টিকেলটি গুগলে রেঙ্ক হয়েছে। কিন্তু এরপর আপনি ওই আর্টিকেল থেকে অর্গানিক ট্রাফিক পাচ্ছেন না। এর কারণ হল আপনি যে টপিক নিয়ে আর্টিকেলটি লিখেছিলেন তার সার্চ ভলিউম অনেক কম। তাই আর্টিকেল ভালো রেঙ্ক হওয়া সত্ত্বেও আপনি সার্চ ইঞ্জিন থেকে তেমন ট্রাফিক পাচ্ছেন না।

আপনি যদি আর্টিকেলটি লিখার পূর্বে একটু কিওয়ার্ড রিসার্চ করে নিতেন তাহলে এই ভুলটি হতো না।

কিওয়ার্ড রিসার্চ করার মাধ্যমে আপনার ব্লগের সার্চ রেঙ্কিং বৃদ্ধি পাবে। অর্গানিক ট্রাফিক পাওয়া আপনার জন্য সহজ হবে।

আসুন জেনে নেই কিভাবে কিওয়ার্ড রিসার্চ করবেন। How to do Keywords Research

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবেন (How to do Keywords Research)

আগেই বলে রাখি কিওয়ার্ড রিসার্চ কোন রকেট সাইন্স না। অনেকে এর নাম শুনলেই মনে করেন খুব কঠিন কিছু। অনেকে অনেকভাবে কিওয়ার্ড রিসার্চ বুঝিয়ে থাকেন। কিন্তু আজ আমি সবচেয়ে সহজভাবে আপনাদেরকে বুঝাবো কিভাবে কিওয়ার্ড রিসার্চ করে অর্গানিক ট্রাফিক পেতে পারেন।

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করবেন
How to do Keywords Research

কিওয়ার্ড রিসার্চ সহজ একটি পক্রিয়া। তবে এটি ভালোভাবে করতে হলে আপনাকে দুইটি বিষয় সম্পর্কে জ্ঞান থাকতে হবে।

  • আপনি যে নিস্ বা টপিক নিয়ে আর্টিকেল লিখছেন সে সম্পর্কে ধারণা
  • কিওয়ার্ড রিসার্চ টুলস কিভাবে ব্যবহার করবেন।

আমি মোট চারটি ধাপে কিওয়ার্ড রিসার্চ শিখাবো এবং সবশেষে কয়েকটি keyword research tool নিয়ে আলোচনা করব।

মূল কিওয়ার্ড নির্বাচন করা (Seed keywords)

আপনার কিওয়ার্ড রিসার্চ এর প্রথম ধাপ হলো মূল কিওয়ার্ড নির্বাচন করা। এটাকে Seed keywords বলা হয়। আপনি যে আর্টিকেলটি লিখছেন বা আপনার সাইটের নিস্ এর সাথে মিল রেখে কিওয়ার্ড নির্বাচন করতে হবে।

মনে রাখবেন কিওয়ার্ড ছোট হলেও তা আপনার পুরো কন্টেন্টকে রিপ্রেসেন্ট করে এবং কিওয়ার্ড-এর সাথে রিলেটেট অন্যান কিওয়ার্ড খুঁজে পেতে সাহায্যকরে।

আপনি যে বিষয় নিয়ে আর্টিকেল লিখছেন তা খুঁজে পেতে লোকেরা গুগলে কী টাইপ করে সার্চ দেয় তা ভেবে কিওয়ার্ড বাছাই করুন।

উদাহরণস্বরূপ, ধরুন আপনি SEO নিয়ে আর্টিকেল লিখছেন। তাহলে সম্ভাব্য কিওয়ার্ড হতে পারে:

  • SEO
  • seo search optimization
  • SEO TIPS
  • guide seo

এককভাবে এই কিওয়ার্ডগুলো আপনার কার্টিকেলটিকে রেঙ্ক করার জন্য যথেষ্ট নয়। কারণ আপনি যে আর্টিকেলটি লিখছেন তা হয়তো ইতোমধ্যে অনেকেই লিখেছেন এবং ভালো রেঙ্কে আছে। তাই আরও কিছু রিসার্চ আপনাকে করতে হবে।

কম্পিটেটর এনালাইসিস (Competitors Analysis)

আপনি যে কিওয়ার্ড নিয়ে আর্টকেল লিখছেন সে কিওয়ার্ড দিয়ে কোন কোন সাইট সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক পাচ্ছে তা খুঁজে বের করুন। এটি হল কম্পিটেটর এনালাইসিস। কোন কোন কিওয়ার্ডগুলো দ্বারা কম্পিটেটরসরা রেঙ্ক করেছে তার একটি তালিকা করুন। আপনি খুব সহজে কম্পিটেটরদের খুঁজে বের করতে পারেন। প্রথমে কিওয়ার্ডটি দিয়ে গুগলে সার্চ দিন এবং প্রথম পাতায় যেসকল সাইট স্থান পেয়েছে তাদের পোস্টগুলো ভালো করে দেখুন। খুঁজে বের করুন তারা কি কি বিষয়গুলো পোস্টে তুলে ধরেছে এবং কোন কোন বিষয় আলোচনা করা হয় নি। তাদের মতো করে আপনি পোস্ট লিখুন।

সার্চ ভলিউম (Search Volume)

সার্চ ভলিউম হল একটি কিওয়ার্ড প্রতিমাসে কতবার সার্চ করার হয়েছে। নিচের ছবিতে দেখতে পাচ্ছেন “Keyword Research” কিওয়ার্ডটি গ্লোবালি ৪৮,৪০০ বার সার্চ করা হয়েছে। শুধু USA তে সার্চ হয়েছে ৯,৯০০ বার।

কিওয়ার্ড রিসার্চ এর জন্য সার্চ ভলিউম কেন গুরুত্বপূর্ণ
example of search volume. screen shoot taken from ahrefs

আপনি কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে যেকোন কিওয়ার্ড এর সার্চ ভলিউম বের করতে পারবেন। সার্চ ভলিউম SEO এর জন্য গুরুত্বপূর্ণ কারণ ভালো আর্টিকেল লিখে যদি অর্গানিক ট্রাফিক না পাওয়া যায় তাহলে সব কষ্টই বৃথা। সার্চ ভলিউমের ক্ষেত্রে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখবেন।

  • আপনার সাইট যদি নতুন হয়ে থাকে তাহলে কখই ১০,০০০ এর বেশি সার্চ হয়েছে এমন কিওয়ার্ড নিয়ে কাজ করতে যাবেন না কারণ এধরণের কিওয়ার্ড -এ competition high থাকে।
  • কম সার্চ ভলিউম কিওয়ার্ড নতুন সাইটের জন্য ভালো। তাছাড়া আপনি যদি হাই ভলিউম কিওয়ার্ড নিয়ে কাজ করতে চান তাহলে লং-টেইল কিওয়ার্ড (Long-tail-keyword) কিওয়ার্ড নিয়ে কাজ করতে পারেন।
  • আমি আমরা অভিজ্ঞতা থেকে দেখেছি অনেকে এমন কিছু কিওয়ার্ড নিয়ে পোস্ট লিখেন যেটার সার্চ ভলিউম খুবই কম। যার ফলে ভালো পোস্ট লিখা সত্ত্বেও অর্গানিক ট্রাফিক পান না। তাই আমার পরামর্শ থাকবে সার্চ ভলিউম ৫০০ এর কম হলে সে কিওয়ার্ড বাছাই না করাই ভালো।

কিওয়ার্ড ডিফিকাল্টি (Keyword Difficulty)

বেশির ভাগ ব্লগার বা কন্টেন্ট রাইটাররা যে ভুলটি বেশি করে থাকেন তা হল কিওয়ার্ড ডিফিকাল্টি (Keyword Difficulty) যাচাই না করে পোস্ট লিখে ফেলেন। কিওয়ার্ড রিসার্চ এর গুরুত্বপূর্ণ অংশ হল কিওয়ার্ড ডিফিকাল্টিকে প্রাধান্য দেওয়া।

কিওয়ার্ড ডিফিকাল্টি
Keyword Difficulty – screenshot taken form Semrush

অনেকেই মনে করতে পারেন কিওয়ার্ড ডিফিকাল্টি আপনাকে আপনার পছন্দ করা কিওয়ার্ড নিয়ে কাজ করতে নিরুৎসাহিত করছে। আসলে এমনটি ভাবার কোন কারণ নেই। কারণ কিওয়ার্ড ডিফিকাল্টি আপনাকে শুধুমাত্র এটি জানান দেয় যে কিওয়ার্ডটি রেঙ্ক করতে কি কি লাগবে।

কিওয়ার্ড ডিফিকাল্টি স্কেল
Keyword Difficulty Scale

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন কয়েকটি স্কেল দেখানো হয়েছে। এখানে যে স্কেলগুলো দেখানো হয়েছে তা সার্চে টপ ১০ এর জন্য। অনেকে হয়তো ভাবতে পারেন টপ ১ এর জন্য।

কিওয়ার্ড ডিফিকাল্টি ১০ এর মধ্যে থাকলে গুগলে টপ ১০ এ আসা সম্ভব। তবে এর জন্য ১০ বা এর কম ব্যাকলিংক লাগবে।

আপনি যদি হাই ডিফিকাল্টি কিওয়ার্ড নিয়ে কাজ করেন ক্ষেত্রে সার্চে টপ ১০ আসা অনেক কঠিন। কোন কাজই কঠিন নয়। চেষ্টা করলে সবই সম্ভব। সাইটের রেঙ্কিং অনেককিছুর উপর নির্ভর করে। যেমন:

  • ডোমেইন অথরিটি
  • পেইজ অথরিটি
  • হাই কোয়ালিটি ব্যাকলিংক
  • সোশ্যাল লিংকিং
  • ডোমেইন রেটিং

কস্ট পার ক্লিক (Cost Per Click – CPC)

অনলাইনে বিজ্ঞাপনদাতারা একটি নির্দিষ্ট কিওয়ার্ডের জন্য পার ক্লিকে যে টাকা দেয় তা হল  কস্ট পার ক্লিক (Cost Per Click – CPC).দেশভেদে কিওয়ার্ড এর ভ্যালু ভিন্ন হতে পারে। সময়ের সাথে সাথে CPC বাড়ে কমে। কিওয়ার্ড রিসার্চের জন্য CPC গুরুত্বপূর্ণ। ধরুন আপনি এমনটি কিওয়ার্ড নিয়ে আর্টিকেল লিখছেন যার CPC অনেক কম। CPC কম হলে যথেষ্ট ট্রাফিক আসা সত্ত্বেও আপনার ইনকাম কম হবে।

কিওয়ার্ড সিপিসি
Cost Per Click – CPC

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন “Keyword research” কিওয়ার্ডটির CPC ৪.২৯ ডলার। আপনি যদি এই কিওয়ার্ড দিয়ে আর্টিকেল লিখে সার্চ ইঞ্জিনে রেঙ্ক করাতে পারেন তাহলে  ব্লগিং করে ভালো ইনকাম করতে পারবেন।

কিওয়ার্ড রিসার্চ টুলস (Keyword Research tools)

SEO ও কিওয়ার্ড রিসার্চ এর জন্য কিওয়ার্ড রিসার্চ টুলস (Keyword Research tools) ব্যবহার করা হয়। Google Keyword Planner, Google Trends সহ অনেক টুলস রয়েছে। প্রত্যেকটি টুলসের আলাদা আলাদা সুবিধা ও বৈশিষ্ট রয়েছে। নিচে কয়েকটি কিওয়ার্ড রিসার্চ টুলসের নাম দেওয়া হল:

  • Google keyword planner tool
  • Ubersuggest tool
  • Keyword tool
  • Soovle
  • Ahrefs Keywords Explorer
  • KeywordTool.io
  • Keywords Everywhere
  • Google Trends
  • SEMrush
  • Keyword Snatcher
  • Moz Keyword Explorer

শেষ কথা

কিওয়ার্ড রিসার্চ কিভাবে (Keyword Research) করতে হয় তা জানার পর আপনি খুব সহজে বের করতে পারবেন ভিজিটররা তথ্য জানার জন্য কি ধরণের কিওয়ার্ড লিখে সার্চ দেয়। শুধু তাই নয় কোন কিওয়ার্ড কতো জনপ্রিয় ও প্রতিযোগিতা কেমন তা কিওয়ার্ড রিসার্চ-এর মাধ্যমে জানা যায়। কিওয়ার্ড সম্পর্কে যদি আপনার ভালো ধারণা থাকে তাহলে আপনি SEO optimized আর্টিকেল লিখে তা সহজে সার্চ ইঞ্জিনে রেঙ্ক করাতে পারবেন।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button