স্বাস্থ্য কথা

খালি পেটে এক চামচ ঘি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?

ফ্যাট যে শরীরের জন্য সম্পূর্ণ অপকারী নয়, এমনকি শারীরবৃত্তীয় কাজের সঠিক সাম্য বজায় রাখার জন্য যে ফ্যাটের প্রয়োজন রয়েছে, তা অনেক ক্ষেত্রেই উল্লেখ করা হয় না। ফলে অনেকের মনেই অকারণ ভীতি তৈরি হয়ে যায়।

4.7/5 - (8 votes)

সুস্থ থাকার জন্য, ওজন ধরে রাখার জন্য তেল, ফ্যাট জাতীয় খাবার কম খাওয়াই ভাল। ডায়েটে বেশি মাত্রায় ফ্যাট রাখলে শরীরে যেমন মেদ জমে, তেমনই হার্টের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ে। এই ধারণাগুলি থেকেই ধীরে ধীরে ভিলেনে পরিণত হয়েছে তেল, ফ্যাট। তেল বা ফ্যাট যে শরীরের জন্য সম্পূর্ণ অপকারী নয়, এমনকি শারীরবৃত্তীয় কাজের সঠিক সাম্য বজায় রাখার জন্য যে তেল বা ফ্যাট খাওয়ার প্রয়োজন রয়েছে, তা অনেক ক্ষেত্রেই উল্লেখ করা হয় না। ফলে অনেকের মনেই অকারণ ভীতি তৈরি হয়ে যায়।

স্যাচুরেটেড ও মোনোস্যাচুরেটেড ফ্যাট খেলে হার্টের অসুখ হয় না। এমনকি, বেশ কিছু হরমোন, যেমন যৌন হরমোন উৎপাদনের হার বৃদ্ধির জন্য ফ্যাট উপকারী। পাম তেল, নারকেল তেল, মাখন, চিজ়, চকোলেট, মাছের তেল, বাদাম জাতীয় খাবারে স্যাচুরেটেড ও মনোস্যাচুরেটড ফ্যাট থাকে। চিকিত্সকরা জানাচ্ছেন, শরীর চাঙ্গা রাখতে, স্মৃতিশক্তি ভাল রাখতে প্রতি দিন অল্প মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট খাওয়া প্রয়োজন। আর সকালের প্রাতরাশে এই স্বাস্থ্যকর ফ্যাট খেলে আরও ভাল ফল পাওয়া যায়। সকালে কার্বোহাইড্রেটের বদলে স্বাস্থ্যকর ফ্যাট ডায়েটে রাখলে রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। বিশেষ করে ডায়াবিটিসের রোগীদের জন্য এই অভ্যাস খুব জরুরি। সকালে কার্বোহাইড্রেড খেলে শর্করার মাত্রা অনেকটাই বেড়ে যায়। স্বাস্থ্যকর ফ্যাট শরীরে ভিটামিন শোষণ বৃদ্ধিতে সাহায্য রাখে। স্বাস্থ্যকর ফ্যাট শরীরে পুষ্টির শোষণ, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং অন্ত্রের মাইক্রোবায়োমের রক্ষণাবেক্ষণের ক্ষেত্রেও বেশ গুরুত্বপূর্ণ।

খালি পেটে এক চামচ ঘি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?
সকালে কার্বোহাইড্রেটের বদলে স্বাস্থ্যকর ফ্যাট ডায়েটে রাখলে রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

সকালে এক চামচ ঘি কিংবা মাখন খেলে আপনার শরীরে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাবে না। ঘুম থেকে উঠে যাঁরা দেরিতে সকালের জলখাবার খান, তাঁরা শরীর চাঙ্গা রাখতে সকালে খালি পেটে কিছুটা বাদাম বা এক চামচ পিনাট বাটার কিংবা অ্যাভোকাডো খেতে পারেন। ঘুম থেকে উঠেই যাঁরা তাড়াতাড়ি প্রাতরাশ করে ফেলেন, তাঁরা প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট দিয়ে জলখাবার খেতে পারেন। সকালে উঠেই অনেকে বদহজমের সমস্যায় ভোগেন, সেই সমস্যা কমাতে সকালে খালি পেটে এক চামচ ঘি ও খানিকটা হলুদ মিশিয়ে খেতে পারেন। পিসিওএস, ব্রণ, এন্ড্রোমেট্রিয়োসিস রোগে ভুললেও, সকালে স্বাস্থ্যকর ফ্যাট খাওয়ার অভ্যাস শুরু করতে পারেন।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Health Desk

সিনিয়র স্টাফ। স্বাস্থ্য বিষয়ক নানা সমস্যা ও হেলথ টিপস নিয়ে নিয়মিত লিখছি। স্বাস্থ্যই সকল সুখের মূল।

Related Articles

Back to top button