Uncategorized

“ফিন্যান্স ও ব্যাংকিং” এসএসসি ২০২১ চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

Rate this post
"ফিন্যান্স ও ব্যাংকিং" এসএসসি ২০২১ চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের “ফিন্যান্স ও ব্যাংকিং” ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট। 

অ্যাসাইনমেন্ট নম্বরঃ ৩
অধ্যায়ঃ  তৃতীয়
অধ্যায়ের শিরোনামঃ অর্থের সময় মূল্য।

অ্যাসাইনমেন্ট শিরোনামঃ অর্থের বর্তমান মূল্য ও বিনিয়োগ সিদ্ধান্তের পারস্পরিক নির্ভরশীলতা বিশ্লেষণ।


নিধারিত কাজঃ

"ফিন্যান্স ও ব্যাংকিং" এসএসসি ২০২১ চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর


নোটঃ এখানে আমি বাংলা ইংরেজি মিলায় করেছি। কিন্তু তোমার হয় বাংলায় লিখবা না হয় ইংরেজি তে

নমুনা উত্তরঃ

অর্থের সময় মূল্য ধারণা অর্থায়নের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অর্থায়নের বেশিরভাগ ক্ষেত্রে অর্থের সময় মূল্য ধারণা ওতপ্রোতভাবে জড়িত। আজকের ১০০ টাকা আগামী পাঁচ বছরের ১০০ টাকা সমান মূল্য বহন করেনা। কারণ সময় পরিবর্তনের সাথে সাথে অর্থের মূল্যের পরিবর্তন হয়। আমাদের দৈনন্দিন জীবনে অর্থায়নের ক্ষেত্রে অর্থের সময়মূল্য এই ধারণা প্রযোজ্য।

অর্থের বর্তমান মূল্য ও বার্ষিক বাট্টাকরণ প্রক্রিয়াঃ

ভবিষ্যতে প্রাপ্ত কোন নির্দিষ্ট পরিমাণ অর্থ বা নগদ আন্তঃপ্রবাহের আজকের মূল্যকে বর্তমান মূল্য বলে। বর্তমান মূল্য নির্ণয় করার প্রক্রিয়াকে বাট্টাকরণ বলা হয়। ভবিষ্যৎ মূল্য জানা থাকলে সূত্র ব্যবহার করে বর্তমান মূল্য নির্ণয় করা।

উদাহরণঃ সুদের হার ৫% হলে ৫ বছর পরের ১০০ টাকার বর্তমান মূল্য কত হবে?

বর্তমান মূল্য নির্ধারণের জন্য উপর্যুক্ত উদাহরণটিতে বাট্টাকরণ পদ্ধতি ব্যবহার করা হয়েছে। বাট্টাকরণ পদ্ধতিতেও ঠিক বিপরীত ভাবে প্রতিবছর ভবিষ্যৎ সুদ-আসলকে সুদের হার দিয়ে ভাগ করলে বর্তমান মূল্য নির্ণয় করা যায়। সুতরাং কেউ যদি ৫ বছর পর ১০০ টাকা দেয় তবে তার ঐ ১০০ টাকার বর্তমান মূল্য হল ৭৮.৩৫ টাকা।

বার্ষিক বাট্টাকরণ ও বছরে একাধিক বাট্টাকরণঃ 

পূর্বেই বলা হয়েছে বর্তমান মূল্য নির্ণয় করার প্রক্রিয়াকে বাট্টাকরণ বলা হয়। ভবিষ্যৎ মূল্য জানা থাকলে সহজে বর্তমান মূল্য নির্ণয় করা যায়।  তবে বাট্টাকরণ বছরে একবার বা একাধিকবার হতে পারে। এএকটি উদাহরণের সাহায্যে বার্ষিক বাট্টাকরণ ও বছরে একাধিকবার বাট্টাকরণের মাধ্যমে বর্তমান মূল্য নির্ণয় এর প্রক্রিয়া টি ব্যাখ্যা করা যাক।

এখন হতে ১০ বছর পরে ১,০০,০০০ টাকা পাওয়ার আশায় করিম বর্তমানে কিছু টাকা ব্যাংকে জমা রাখতে চায়। জনতা ব্যাংক তাকে বার্ষিক ১০% হারে সুদ প্রদানের প্রস্তাব দিয়েছে এবং অন্যদিকে সােনালী ব্যাংক  ৯% হারে মাসিক চক্রবৃদ্ধির প্রস্তাব দিয়েছে। এমতাবস্থায় করিম কোন ব্যাংকে টাকা জমা রাখবে?

এখানে বার্ষিক বাট্টাকরণ ও বছরে একাধিক বাট্টাকরণের মাধ্যমে অর্থের বর্তমান মূল্য বের করতে হবে। 

এখানে লক্ষ্যনীয় যে ১০ বছর পরে ১,০০,০০০ টাকা পাওয়ার জন্য জনতা ব্যাংকে ৩৮,৫৪৪.৪৩ টাকা জমা রাখতে হবে অন্যদিকে সোনালী ব্যাংকে জমা রাখতে হবে ৪০,৭৯৩.৭৩ টাকা। সুতরাং জনতা ব্যাংকের প্রস্তাব লাভজনক। কারণ জনতা ব্যাংকে কম টাকা জমা রেখেও ১০ বছর পরে সোনালী ব্যাংকে সমান টাকা পাওয়া যাবে।

সমস্যার আলোকে অর্থের সঠিক বর্তমান মূল্য নির্ণয়ঃ

সমস্যাঃ নিরাপদ লিমিটেড ৩ বছর পর ১৫ লক্ষ টাকার মেশিন ক্রয়ের উদ্দেশ্যে এখনই প্রয়ােজনীয় অর্থ ব্যাংকে বিনিয়ােগ করতে ইচ্ছুক। ‘অভয়’ ব্যাংক ১০% বার্ষিক চক্রবৃদ্ধি মুনাফা দিবে এবং ‘উদয়’ ব্যাংক ৯.৫০% ত্রৈমাসিক চক্রবৃদ্ধি মুনাফা দিবে। প্রতিষ্ঠানটি অর্থ বিনিয়ােগের জন্য যে কোনাে একটি ব্যাংক নির্বাচন করতে চায়। অর্থের বর্তমান মূল্য ও বিনিয়ােগ সিদ্ধান্তের পারস্পরিক নির্ভরশীলতার ভিত্তিতে দুটি ব্যাংকের মধ্যে কোনটিতে বিনিয়ােগ করা যৌক্তিক হবে তা বিশ্লেষণ করতে হবে।

সুতরাং, অভয় ব্যাংকের জন্য বর্তমান টাকার মূল্য = ১১,২৬,৯৭২.২০ টাকা
              উদয় ব্যাংকের জন্য বর্তমান টাকার মূল্য = ১১,৩১,৭৮৫.৯১ টাকা

গানিতিক ফলাফলের ভিত্তিতে বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণঃ

এখানে লক্ষ্যনীয় যে ৩ বছর পরে ১৫,০০,০০০ টাকার  মেশিন ক্রয়ের জন্য নিরাপদ লিমিটেডকে  অভয় ব্যাংকে  ১১,২৬,৯৭২.২০ টাকা জমা রাখতে হবে অন্যদিকে উদয় ব্যাংকে জমা রাখতে হবে ১১,৩১,৭৮৫.৯১ টাকা। সুতরাং অভয় ব্যাংকের প্রস্তাব লাভজনক। কারণ অভয়  ব্যাংকে কম টাকা জমা রেখেও ৩ বছর পরে উদয় ব্যাংকের সমান টাকা পাওয়া যাবে। 

 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Back to top button