স্বাস্থ্য কথা

৩ টি গাছ বাড়িতে থাকলে ভালো থাকবে চোখের দৃষ্টি

ব্যস্ততম জীবনে আলাদা করে সবুজ ঘাসে ভরা মাঠে হাঁটতে যাওয়ার সময় নেই। বাড়িতেই কিছু গাছ রাখতে পারেন। যেগুলি শুধু অন্দরের সৌন্দর্য বৃদ্ধি করবে না, সেই সঙ্গে ভাল রাখবে চোখও।

5/5 - (17 votes)

সারা দিন অফিসের কাজ মেটাতে ল্যাপটপে চোখ রাখতেই হয়। বাড়ি ফিরেও হয় নেটফ্লিক্স কিংবা ইনস্টাগ্রাম রিল দেখা, দিনভর যন্ত্রের আলোয় উজ্জ্বল হয় চোখ। সেটা চোখের জন্য একেবারেই ভাল নয়। শরীরের অন্যতম স্পর্শকাতর অংশ হল চোখ। তাই চোখ ভাল রাখতে দরকার বাড়তি যত্নের। রাতের কয়েক ঘণ্টা ঘুম চোখের যত্নের শেষ কথা নয়। চোখ ঝাপসা হয়ে যাওয়া, চোখ থেকে জল পড়া, চোখ লাল হয়ে যাওয়া, দৃষ্টিশক্তি কমে যাওয়ার মতো কিছু সমস্যা কম বয়স থেকেই দেখা দিতে শুরু করে। আগে থেকে কোনও সাবধান না হলে চোখের এই সমস্যাগুলি থেকেই যাবে। চোখ ভাল থাকে সবুজে। চিকিৎসকেরাও তেমনটা বলে থাকেন। ব্যস্ততম জীবনে আলাদা করে সবুজ ঘাসে ভরা মাঠে হাঁটতে যাওয়ার সময় নেই। বাড়িতেই কিছু গাছ রাখতে পারেন। যেগুলি শুধু অন্দরের সৌন্দর্য বৃদ্ধি করবে না, সেই সঙ্গে ভাল রাখবে চোখও।

রাবার প্ল্যান্টস

চকচকে, মসৃণ পাতার এই গাছ ঘরের কোণে রাখলে মন ভাল হয়ে যেতে বাধ্য। রাবার প্ল্যান্টস কার্বন ডি-অক্সাইড শোষণ করে অক্সিজেনের জোগান দেয়। এই গাছ চোখ ভাল রাখতেও সাহায্য করে। ঘরের এমন জায়গায় গাছটি রাখুন, যাতে ঘুম থেকে উঠেই চোখ যাবে সে দিকে।

পিস লিলি

নতুন বাড়ি সাজাতে অনেকেই পিস লিলি ঘরে রাখেন। সাদা রঙের সুন্দর ফুল মন এবং মাথা দুই-ই শান্ত রাখে। পিস লিলি কিন্তু চোখেরও যত্ন নেয়। ঘরের পরিবেশ সতেজ রাখে। সারা দিন পর চোখের ক্লান্তি দূর করতে পিস লিলি রাখতে পারেন বসার ঘরে কিংবা বারান্দায়।

এরিকা পাম

এ ধরনের বাহারি গাছ সব সময়ে চাইলেও পাওয়া যায় না। তবে এরিকা পাম কিন্তু সব নার্সারিতেই মোটামুটি পাওয়া যায়। দামও খুব বেশি নয়। এরিকা পাম বেশ লম্বা গাছ। দেখতেও বেশ সুন্দর। গাছের দিকে তাকালে এমনিতেই আলাদা শান্তি পাওয়া যাবে। চোখও ভাল থাকবে।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Health Desk

সিনিয়র স্টাফ। স্বাস্থ্য বিষয়ক নানা সমস্যা ও হেলথ টিপস নিয়ে নিয়মিত লিখছি। স্বাস্থ্যই সকল সুখের মূল।

Related Articles

Back to top button