Uncategorized

অ্যাসাইনমেন্টের কাভার লেটার লিখার নিয়ম (Cover Letter of Assignment)

Rate this post
নোটঃ এটি ২০২০ সালের দেওয়া  ( ষষ্ঠ থেকে নবম শ্রেণির ) অ্যাসাইনমেন্টের এর উপর ভিত্তি করে লিখা হয়েছে। সুতরাং বর্তমান সময়ের জন্য লিখাটি গ্রহণযোগ্য নয়। 

প্রিয় শিক্ষার্থীরা, 
অ্যাসাইনমেন্ট এর কাভার লেটার কিভাবে লিখব এই নিয়ে চিন্তায় আছো। অনেকেই আমার কাছে জানতে চেয়েছ কিভাবে অ্যাসাইনমেন্টের কাভার লেটার লিখব। বিষয়টি খুবই সহজ। তবে কিছু জিনস মাথায় রাখবে। যেমনঃ খাতাটি যেন দেখতে সুন্দর ও পরিছন্ন হয়। নির্দেশনায় বলা হয়েছে যে কোন কাজগ ব্যাবহার করা যাবে। তাই বলে মনের মতো করে দিলেই চলবে না। আমি মনে করি সাদা কাগজই ভালো। রঙ্গিন কাগজ ব্যাবহার না করাই উত্তম। তবে খেয়াল রাখবে কাগজগুলো যেন মানসম্মত হয় অর্থাৎ খুব পাতলা যেন না হয়। 
এরপর আসি কি রঙের কলম ব্যাবহার করবে । আমার মতে কালো কালি ব্যাবহার করাই ভালো। যদিও কলেজ বিশ্ব-বিদ্যালয়ের অ্যাসাইনমেন্টের কাভার লেটার কিছুটা রঙিন এবং লিখাগুলোও রঙিন করে লিখা হয়। তোমার যেহেতু স্কুল লেভেলে আছো সেহেতু এতো কালারফুল কিছুর দরকার নেই।  তবে খেয়াল রাখবে অ্যাসাইনমেন্টের কাভার লেটার লিখার সাইজ যেন একটু বড় হয়। লাল কালি ব্যবহার করা যাবে না। উভয় পৃষ্ঠায় না লেখাই শ্রেয়। কাগজে অবশ্যই মার্জিন রাখবে। লিখায় কাঁটা ছিড়া করা যাবে না। বানান শুদ্ধ হতে হবে। বাক্য গঠনে খেয়াল রাখবে। 
এইবার আসি মূল বিষয়ে। তা হলো কি কি তথ্য দিতে হবে কাভার লেটারে। নিচের তথগুলো অবশ্যই দিবে (নির্ভুল ভাবে)।
১. অ্যাসাইনমেন্টের শিরোনামঃ অ্যাসাইনমেন্টের নং লিখবে । 
২. বিদ্যালয়ের নাম: এখানে তোমাদের নিজ নিজ বিদ্যালয়ের নাম লিখবে।
৩. তারিখঃ এখানে অ্যাসাইন্মেন্ট জমা দেওয়ার তারিখ লিখবে।
৪. ছাত্র/ছাত্রীর নামঃ এখানে তোমার নাম লিখবে। 
৫. বিষয়ঃ এখানে তোমাদের বিষয়ের নাম লিখবে। যেমনঃ বাংলা

৬. শ্রেণি: তুমি কোন শ্রেণিতে পড়ছো তা লিখবে।
৭. শাখা:  তুমি কোন শাখায় পড়ছো তা লিখবে।
৮. রোল: তোমার রোল কত তা লিখবে। 
মনে রাখবে সব তথ্য যেন নির্ভুল হয়। প্রত্যেক অ্যাসাইনমেন্টের জন্য আলাদা খাতা করবে। প্রয়োজনে তোমাদের শিক্ষকের সাথে কথা বলে নিবে। কারণ নির্দেশনায় শুধুমাত্র নমুনা দেওয়া হয়েছে। কনো গাইড লাইন দেওয়া হয় নি। তুমি চাইলে কাভার লেটারে শিক্ষকের নামও লিখতে পারো। তবে শিক্ষকের সাথে কথা বলে নিবে। বাংলা অ্যাসাইনমেন্টে বাংলায় কাভার লেটার লিখেবে। ইংরেজি হলে ইংরেজিতে।
কিছু টিপসঃ 
১. কাভার লেটার এর লিখা সমসময় Center Align এ লিখবে অর্থাৎ মাঝ বরাবর। সেক্ষেত্রে যাদের বাসায় কম্পিউটার রয়েছে তারা MS WORD এ একটা ড্রাফ্‌ট করে নিতে পার। এরপর দেখবে কিভবে লিখলে কাভার লেটারটি সুন্দর লাগে। এরপর নিজ হাতে তোমার খাতায় লিখবে।
২ . মার্জিন রাখবে। এমন যেন না হয় কাভার লেটার এর উপরে কম খালি আর নিচে বেশি। উপর এবং নিচে ব্যালান্স রাখবে। এর জন্য টিপস ১ follow করবে।
৩. যদি একাধিক পৃষ্ঠা হয় তাহলে পৃষ্ঠার নিচে ডান দিকে পৃষ্ঠা নং দিতে পারো। 
৪. যদি একই বিষয়ের জন্য একাধিক প্রশ্নের উত্তর দিতে হয় ক্ষেত্রে সূচীপত্র লিখতে পারো। যদি লিখো তাহলে অবশ্যই কোন উত্তর কতো পৃষ্ঠায় আছে তা লিখবে। যেমনঃ
সূচীপত্র
১। অ্যাসাইনমেন্টের শিরোনাম………………. (পৃষ্ঠার নং)
২। অ্যাসাইনমেন্টের শিরোনাম………………. (পৃষ্ঠার নং)
আশা করি তোমরা বুঝতে পেরেছো। মনে রাখবে একটি সুন্দর উপস্থাপনা যেমন অন্যকে মুগ্ধ করে ঠিক তেমনি তা তোমার ব্যক্তি পরিচয়কেও ফুটিয়ে তোলে। তাই অ্যাসাইনমেন্টে যেন সুন্দর পরিষ্কার ও পরিছন্ন হয় সেদিকে খেয়াল রাখবে।

Sample ডাউনলোড লিংক:

 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

21 Comments

  1. ভাইয়া ৮ম শ্রেনির বাংলা ১ম পত্রে শিক্ষাসফর নিয়ে লিখতে বলা হয়েছে,এটা নিয়ে সমস্যায় পরে গেছি, আপনার ওয়েবসাইটে যেটা পাবলিশ করা হয়েছে সেটা লিখে দিলে কি হবে?

  2. সিক্ষা সফর নিয়ে এই ওয়েবসাইটে যেটা পাবলিশ করা হয়েছে তা তোমাদের assignment এর আলোকে লিখা হয় নি। এটা শুধুমাত্র একটা অনুচ্ছেদ। তুমি অনুচ্ছেদ থেকে কিছুটা ধারনা পাবে কিন্তু হুবুহু এটা লিখে দিলে তা যথার্থ হবে না।

মন্তব্য করুন

Back to top button