অনুচ্ছেদ

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ – অনুচ্ছেদ

2/5 - (45 votes)

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ অনুচ্ছেদ ৬ ৭ ৮ ৯ ১০ শ্রেণি।

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ
আমাদের দেশ একটি নিম্ন-মধ্যম আয়ের দেশ। তবে আমাদের দেশে ক্রিকেট খেলার জনপ্রিয়তা ঈর্ষনীয়। এ খেলার জন্ম হয়েছিল স্বাধীনতার পূর্বকালে। বাংলাদেশে ক্রিকেটের যাত্রা শুরু হয়েছিল ১৯৭৬ সালের ২৬ জুলাই আনুষ্ঠানিকভাবে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসির সহযােগী সদস্য নির্বাচিত হয়ে প্রথমবারের মতাে ১৯৭৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত প্রথম আইসিসিতে অংশগ্রহণ করে বিশ্ব দরবারে বাংলাদেশ তার আগমন বার্তা জানিয়ে দেয়। 
প্রথম পর্যায়ে বাংলাদেশ ৪টি ম্যাচের দুটিতে জয় ও দুটিতে পরাজিত হয়ে বিদায় নেয়। আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন বাংলাদেশ প্রথমবারের মতাে বিশ্বকাপ ক্রিকেটের মূল পর্বে অংশগ্রহণ করে ১৯৯৯ সালে। প্রথমবারের মতাে বিশ্বকাপ ক্রিকেটে অংশগ্রহণকারী বাংলাদেশ ইংল্যান্ডে গিয়েছিল মূলত বিগত প্রতিদ্বন্দ্বী স্কটল্যান্ডকে হারানাের প্রতিজ্ঞা নিয়ে। নিজেদের মাঠে খেলতে নেমে স্কটল্যান্ড বাংলাদেশের কাছে পরাজিত হয়। শেষ পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তানকেও বড় ব্যবধানে হারিয়ে সপ্তম বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে এক বিস্ময়কর অধ্যায়ের সূত্রপাত ঘটায়। আর সে থেকে অদ্যাবধি যতগুলাে বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হয়েছে সবগুলােতেই বাংলাদেশ মােটামুটি সন্তোষজনক পারফরম্যান্স করেছে। আইসিসি বিভিন্নভাবে বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস পাওয়ার সম্ভাবনা পরীক্ষা-নিরীক্ষা করে। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড ‘এ’ দলসহ বেশ কয়েকটি দল বাংলাদেশ সফরে আসে। তারা বাংলাদেশের সাথে বেশ কয়েকটি ‘ওয়ানডে’ ৩ দিনের ও ৪ দিনের ম্যাচে অংশ নেয়। এ খেলাগুলাের ফলাফল, বাংলাদেশ ক্রিকেটের অবস্থা ও অবকাঠামােগত সম্ভাবনাসহ সার্বিক দিক বিবেচনা করে আইসিসি ২০০০ সালের ২৬ জুনের সভায় সবগুলাে টেস্ট প্লেয়িং দেশের সমর্থনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশকে টেস্ট স্ট্যাটাস প্রদান করে। সম্প্রতি বাংলাদেশ বিশ্বের সবগুলাে দেশকে ওয়ানডেতে পরাজিত করার গৌরব অর্জন করেছে। ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশের সাফল্য ছিল নজরকাড়া। বাংলাদেশ ক্রিকেটদলের খেলােয়াড়দের দৃঢ়তা ও সাহসিকতায় এ দুই বিশ্বকাপে বিশ্ববাসী খুবই মুগ্ধ হয়েছে। একদিন বাংলাদেশ সবগুলাে টেস্ট প্লেয়িং দেশকে টেস্টে হারাবে এবং বিশ্বকাপও জয় করবে বলে আমাদের প্রত্যাশা।

 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button