অনুচ্ছেদ

অনুচ্ছেদঃ বিজয় দিবস

Rate this post

বিজয় দিবস

বিষয়ঃ অনুচ্ছেদ
শ্রেণীঃ ৬ ৭ ৮ ৯ ১০ ১১ SSC HSC JSC PSC

( বিজয় দিবস রচনা থেকে পুনর্নির্দেশিত )

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমরা মুক্তিযুদ্ধে (Bangladesh Liberation War) চূড়ান্ত বিজয় অর্জন করি। আর তাই ১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। গর্ব ও আনন্দের সাথে এ দিনটিকে আমরা প্রতি বছর গভীর শ্রদ্ধার সাথে জাতীয় মর্যাদায় উদযাপন করি। বাঙালির স্বাধিকার চেতনা চিরতরে স্তব্ধ করে দেবার জন্য ইয়াহিয়া খান (Yahiya Khan) ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে নিরীহ বাঙালিদের উপরে সেনাবাহিনী লেলিয়ে দেয়। তারা বঙ্গবন্ধুকে বন্দি করে নিয়ে যায় পশ্চিম পাকিস্তানে। পাকিস্তানি বর্বর বাহিনীর হামলায় বাংলার মানুষ দিশেহারা হয়ে পড়ে। সারা দেশজুড়ে চলতে থাকে ধ্বংসলীলা।

স্বাধীনতার জন্য বাংলার আপামর জনতা ঝাঁপিয়ে পড়ে মুক্তিসংগ্রামে। নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর হানাদার বাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে বাংলাদেশের (Bangladesh) স্বাধীনতার সূর্য উদিত হয়। ১৬ ডিসেম্বর এ মহান দিনটি প্রতি বছর আমাদের সামনে সংগ্রামের স্মৃতি নিয়ে হাজির হয়। বিজয় দিবস যখনই ফিরে আসে তখনই বাঙালি জাতি সংগ্রামী জীবনের প্রেরণা পায়। প্রতি বছর যথাযােগ্য রাষ্ট্রীয় মর্যাদার সাথে বিজয় দিবস পালিত হয়। এ দিনে সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা (National flag) উত্তোলন করা হয়। এ দিনটি সরকারি ছুটির দিন। বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান শােভাযাত্রা, আলােচনা সভা, সেমিনার, ক্রীড়া প্রতিযােগিতা প্রভৃতি আয়ােজনের মাধ্যমে দিবসটিকে উদযাপন করে থাকে। শশাষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে মুক্তিযুদ্ধে বিজয় অর্জিত হলেও আমাদের সে প্রত্যাশা আজও পূরণ হয়নি।

প্রতি বছর বিজয় দিবসের আদর্শ আমাদের কর্ণকুহরে যে বার্তা শােনায়, বাস্তব জীবনে আমরা তা ভুলে যাই বারবার। অনেক ত্যাগের বিনিময়ে প্রাপ্ত স্বাধীনতাকে অর্থবহ করে তুলতে হলে আমাদেরকে দেশের সেবায় আত্মনিয়ােগ করতে হবে। তবেই তাে শহিদ ভাইদের স্বপ্ন পূরণ হবে ও তাদের আত্মা শান্তি পাবে।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button