ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণ: উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে

4.4/5 - (21 votes)
উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, তিনিই মধ্যম যিনি চলেন তফাতে- ভাবসম্প্রসারণ | SSC & HSC
Uttom Nischinte Chole Odhomer Sathe, Tini Moddhom Jini Colen Tofate

মূলভাব

যিনি ভালাে তিনি সবার সঙ্গে মিশেন। অপরদিকে, যিনি মধ্যম তিনি সর্বদা উত্তম ও অধমের থেকে দূরত্ব বজায় রেখে চলেন। 

সম্প্রসারিত ভাব

একই রক্ত-মাংসের গড়া হলেও সমাজের সকল মানুষ একই বৈশিষ্ট্যের অধিকারী নয়। বিবেক, বুদ্ধি, আচার-আচরণ, মেধা, চরিত্র ও কর্মসাধনার বিচারে সমাজস্থ মানুষকে সাধারণত উত্তম, মধ্যম ও অধম- এ তিন শ্রেণিতে বিভক্ত করা হয়। উত্তম মানুষ সবার কাছেই শ্রদ্ধার পাত্র। আর অধম সকলের নিকট ঘৃণার পাত্র। উত্তম ও অধমের মাঝামাঝি আর একটি বিশেষ শ্রেণি রয়েছে যাদের বলা হয় মধ্যম। উত্তম ও অধমের পরিচয় স্পষ্ট, তাদের স্বরূপও সহজবােধ্য। কিন্তু মধ্যমের স্বরূপ বুঝা সত্যিই দুরূহ।
সমাজে এদের সংখ্যা কম নয়। জগৎ সংসারে যিনি উত্তম তার চরিত্র ও আচার-আচরণ সৎ, আদর্শ ও ন্যায়নিষ্ঠ হয়ে থাকে বিধায় তিনি নিশ্চিন্তে অধমের সাথে মিশতে পারেন। তার চরিত্র অধমের প্রভাবে প্রভাবিত হওয়ার আশঙ্কা থাকে না। বরং উত্তমের সংস্পর্শে অধমের চরিত্র সংশােধিত হয়। নিজের স্বকীয়তা রক্ষায় পারঙ্গম বলেই অধমকে তিনি এড়িয়ে চলেন না।
কিন্তু যারা উত্তম বা অধম কোনােটিই নয়, সেই মধ্যম শ্রেণি ভােগে দ্বিধা ও সংশয়ে। মধ্যম ব্যক্তিগণ সুকৌশলে অধমের সাথে দূরত্ব বজায় রেখে চলেন। প্রকৃতপক্ষে তাদের এ ভালােমানুষির কোনাে মূল্যই নেই। আসলে উত্তম ও অধমের মাঝামাঝি অবস্থানটা অস্বচ্ছ ও বিপজ্জনক। মধ্যমদের মধ্যে সাধারণত দোষ-গুণের সংমিশ্রণ থাকে। তাদের বিশ্বাস অধমদের প্রভাবে তাদের চরিত্রও অধম হয়ে যাবে। আবার এ শ্রেণির মধ্যে আত্ম-অহমিকা প্রকটভাবে বিদ্যমান থাকে বলে উত্তমদের সাথেও মিশতে পারে না। নিজেদের স্বার্থোদ্ধারে মধ্যমরা অনেক সময় উত্তমের ছদ্মবেশ ধারণ করেন। আসল মধ্যমরা উত্তম ও অধম কারাে সাথেই চলতে পারেন না। 

মন্তব্য

মহৎ ব্যক্তিরা সমাজের মঙ্গলের জন্য সর্বস্তরের মানুষের সঙ্গেই মিশেন। তারা সমাজের ত্রাণকর্তা। সমাজের মঙ্গলের জন্য তাদের যথেষ্ট প্রয়ােজন রয়েছে।

 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button