অনুচ্ছেদ

একজন কৃষক । অনুচ্ছেদ । বাংলা ২য়

2.5/5 - (63 votes)

একজন কৃষক অনুচ্ছেদ

কৃষক হলো এমন একজন ব্যাক্তি যে জমি চাষ করে এবং ফসল ফলায়। সে আমাদের সমাজের একজন অতি গুরুত্বপূর্ণ ব্যাক্তি। সাধারণত সে গ্রামে বাস করে। তার ঘর ঢেউটিন বা খড়ের তৈরি। একজন আদর্শ কৃষক খুব সাদামাটা জীবনযাপন করে। সে মাথার ঘাম পায়ে ফেলে জীবিকা উপার্জন করে। সে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করে। সে খুব সকালে ঘুম থেকে উঠে সামান্য নাস্তা করে কাঠের লাঙ্গল এবং এক জোড়া বলদ নিয়ে মাঠে যায়। হাতের তৈরি সাধারণ যন্ত্রপাতি দিয়ে জমি চাষ করে। মাঝে মাঝে সে এতটা ব্যস্ত থাকে যে, দুপুরের খাবার খাওয়ার জন্য বাড়ি যাওয়ার সময় পায় না। তার জীবনে আনন্দ–বেদনা উভয়ই আছে। যখন ফলন ভালো হয় তখন সে আনন্দ পায়। কিন্তু সে কষ্ট পায় যখন তার ফসল খরা, বন্যা বা ঘূর্ণিঝড়ে নষ্ট হয়।

একজন কৃষক ।  অনুচ্ছেদ । বাংলা ২য়
একজন কৃষক অনুচ্ছেদ লিখন

যদিও একজন কৃষক কঠোর পরিশ্রম করে কিন্তু সে তার পরিবারের মৌলিক চাহিদাগুলো পূরণ করতে পারে না। তবুও সহজ ঋণের সুবিধা নিয়ে এবং তার যথাযথ ব্যবহারের মাধ্যমে সে তার অবস্থার উন্নতি করতে পারে। আমাদের সমাজে একজন কৃষককে নিচু শ্রেণিভুক্ত হিসেবে ধরে নেয়া হয়। কিন্তু প্রকৃতপক্ষে একজন আদর্শ কৃষক দেশের সম্পদ। সে দেশের অর্থনীতিতে যথেষ্ট অবদান রাখে। সমন্বিত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আমরা তাদের সার্বিক অবস্থার উন্নয়ন সাধন করতে পারি।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button