স্বাস্থ্য কথা

Hair care: যেসব অভ্যাসে ছেলেদের চুল পড়ে বেশি

1/5 - (1 vote)

 অনেক ছেলেরই কম বয়সে প্রচুর চুল পড়ার প্রবণতা থাকে। এর পেছনের প্রধান কারণ হল শ্যাম্পু করার ভুল।

Hair care: যেসব অভ্যাসে ছেলেদের চুল পড়ে বেশি
শ্যাম্পু করার পর চুলের স্বাভাবিক আর্দ্রতা কমে যায় তাই কন্ডিশনার ব্যবহার করা উচিত। 

চুল শ্যাম্পু করা কি আবার কোন ব্যাপার? চুলে শ্যাম্পু লাগান, ঘষুন, ফেনা ধুয়ে ফেলুন। বেশির ভাগ ছেলেই তাই ভাবে। কিন্তু ব্যাপারটা এত সহজ নয়। আর ছেলেরা অজান্তেই চুল পরিষ্কার করতে গিয়ে কিছু ভুল করে ফেলে। যে কারণে খুব অল্প বয়সে চুল পড়ার প্রবণতা দেখা যায়। ছেলেরা চুলের বিভিন্ন টুল ব্যবহারে ব্যস্ত। কিন্তু শুরুতে অনেক টাকা খরচ হলেও লাভ কিছুই হয় না। 

অনেক ছেলেই অজান্তে যে ভুলগুলো করে থাকেঃ

১। অত্যধিক শ্যাম্পু: ছোট চুল দ্রুত শুকিয়ে যাবে এমনটা ভেবে প্রতিদিন শ্যাম্পু করছেন? এতে মারাত্মক ক্ষতি হচ্ছে। প্রতিদিনের ধুলো-ময়লা-তেল পরিষ্কার করতে প্রতিদিন শ্যাম্পু করলে আপনার চুল খুব দ্রুত রুক্ষ হয়ে যাবে। চুল পড়ার সমস্যা বাড়বে। এতে চুল প্রাণহীন দেখাবে।

২। গরম জলে শ্যাম্পু: অত্যন্ত গরম জল চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু করা ভালো। কিন্তু অনেকেই না বুঝেই প্রতিদিন গরম পানিতে চুল ধুয়ে ফেলেন। এতে চুল পড়ার সমস্যাও বাড়ে।

৩। কন্ডিশনার ব্যবহার না করা: অনেক ছেলেরই ভুল ধারণা থাকে যে কন্ডিশনার শুধুমাত্র মেয়েদের জন্য। একেবারেই না। শ্যাম্পু করার পর চুলের স্বাভাবিক আর্দ্রতা কমে যায়। সেটা ছেলে মেয়ে উভয়ের জন্যই। তাই সবারই ভালো কন্ডিশনার ব্যবহার করা দরকার।

৪। ভেজা চুল আঁচড়ানো: ছেলেদের একটি খারাপ অভ্যাস আছে। গোসল সেরে আয়নার সামনে দাঁড়িয়ে চুল আঁচড়ানো। এটি একটি মারাত্মক ভুল। আপনার চুল যতই ছোট হোক না কেন তাতে জট লাগবেই। ভেজা চুল অনেক নরম হয়। তারপর বেশি টান দিলে চুল বেশি পড়ে যাবে। তাই এ ব্যাপারে সতর্ক থাকুন। কিছুক্ষণ অপেক্ষা করে চুল আঁচড়ান।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button