স্বাস্থ্য কথা

Diabetes symptoms: প্রায়ই গলা শুকিয়ে যায়? ডায়াবেটিসের লক্ষণ নয় তো?

Rate this post

 শরীরে বেশ কিছু উপসর্গ রয়েছে যা আগে থেকেই নির্দেশ করে যে ডায়াবেটিস শরীরে শিকড় গেড়েছে। শুধু প্রয়োজন বাড়তি সতর্কতা।

ঘরে ঘরে বাড়ছে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা। কিন্তু সচেতনতা কি সেই হারে বাড়ছে? শরীরে বেশ কিছু উপসর্গ রয়েছে যা আগে থেকেই নির্দেশ করে যে ডায়াবেটিস শরীরে শিকড় গেড়েছে। তবে বেশিরভাগ রোগীই জানেন না যে ডায়াবেটিস সেই সমস্যাগুলির সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। অনিয়ন্ত্রিত ডায়াবিটিস থেকে হতে পারে মুখের একাধিক সমস্যা। মাঝে মাঝে  মুখে ঘা হয়, আর আপনি সেটাকে? মুখে যদি মাঝে মাঝে ঘা বা প্রদাহ হয়, তাহলে সেটাও হতে পারে ডায়াবেটিসের লক্ষণ!

প্রায়ই গলা শুকিয়ে যায়? ডায়াবেটিসের লক্ষণ নয় তো
রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে দাত ক্ষয় হতে পারে।

ডায়াবিটিসের বাকি উপসর্গ কী

১) দাঁতে গর্ত হচ্ছে? যদি তাই হয়, সাবধান। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে এ ধরনের সমস্যা হতে পারে। এমনকি দাঁতের ক্ষয়ও হতে পারে।

২) মাড়িতে জ্বালা করছে? কিংবা মাড়ি কি লালচে হয়ে গিয়েছে? কেবল দাঁতের সমস্যা নয়, শরীরে ডায়াবিটিস রোগ বাসা বাঁধলেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

৩) ঘুম থেকে উঠে গলা শুকিয়ে যায়? কিন্তু এটি টাইপ 2 ডায়াবেটিসের একটি উপসর্গ। ডায়াবেটিস জিহ্বায় লালার পরিমাণ কমিয়ে দেয়। যে কারণে গলা শুকিয়ে যাওয়ার সমস্যা হয়। বারবার পানির পিপাসা পায়। অনিয়ন্ত্রিত ডায়াবেটিস গলা ব্যথা, আলসার এবং সংক্রমণ হতে পারে।

৪) যারা ডায়াবেটিসে ভুগছেন তারা প্রায়শই সংক্রমণ এড়াতে তাদের ডাক্তারের পরামর্শ অনুযায়ী অ্যান্টিবায়োটিক গ্রহণ করেন। কিন্তু এটি দাঁত বা জিহ্বার ছত্রাকের সংক্রমণও ঘটাতে পারে। এর ফলে জিহ্বা, মাড়ি, গাল এবং তালুতে লাল ও সাদা দাগ পড়ে। এতে মুখের বিভিন্ন অংশেও ব্যথা হতে পারে।

৫) মুখের ভিতর, জিভ মাঝে মাঝে জ্বালা করে? যদি এটি হয়, তাহলে বিষয়টি এড়িয়ে যাবেন না। এটি ডায়াবেটিসের কারণে হতে পারে। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে এই ধরনের সমস্যা বাড়ে। এই অবস্থায় মুখে কিছু রাখলে তেতো লাগে। এটা সারাক্ষণ মুখের ভিতর জ্বালা করে। এ ধরনের কোনো সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button