স্বাস্থ্য কথা

বদহজম এড়াতে খাবারের পর এই অভ্যাসগুলো ত্যাগ করুন

Rate this post
বদহজম এড়াতে খাবারের পর এই অভাসগুলো ত্যাগ করুন
বদহজম এড়াতে খাবারের পর এই অভাসগুলো ত্যাগ করুন

বাহিরের ভাজাভুজি ও তেল জাতীয় খাবার পরিহার করার পরও পেটের গোলমাল কমছে না? তাহলে কী করবেন? ভুলটা কোথায়?

আপনার হার্টকে সুস্থ রাখার জন্য আপনি কি আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবার রেখেছেন? তেল এবং মশলা জাতীয় খাবার একেবারেই খাচ্ছেন না । কিন্তু তাতে কি পেটের গোলমাল কমে না? স্বাস্থ্যকর খাওয়া সব নয়। খাওয়ার পর কিছু অভ্যাসের কারণেও বদহজম হতে পারে। বদহজম থেকে মুক্তি পেতে খাওয়ার পর কী কী অভ্যাস এড়াতে পারেন জেনে নিন।

ধূমপানের অভ্যাস: আপনি কি অফিসে টিফিনের পরে নিয়মিত ধূমপান করতে নেমে যান? এটি একটি খারাপ অভ্যাস। হজম ক্ষমতার বারোটা বেজে যায়। অন্ত্রের ক্ষতি করে। এই অভ্যাস পেটের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। 

ফল খাওয়ার অভ্যাস: অনেকেই দুপুরের খাবারের পর ফল খান। কিন্তু এটি বদহজমের কারণও হতে পারে। লেবুজাতীয়  ফল খেলে এই সমস্যা আরও বেড়ে যায়। বদহজম, বুক জ্বালা, পেট খারাপ হতে পারে।

চা পান: রাতে বা দুপুরে ভারী খাবারের পর চা পান করলেও পেটের স্বাস্থ্যের জন্য খুব একটা ভালো নয়। উচ্চ প্রোটিনযুক্ত খাবার খাওয়ার পরপরই চা পান করলে হজমের সমস্যা হতে পারে। চায়ে প্রচুর পরিমাণে ট্যানিন থাকে, যা খাদ্য প্রোটিনের সাথে বিক্রিয়া করে একটি জটিল রাসায়নিক যৌগ তৈরি করে। এই রাসায়নিক যৌগগুলি হজমের সমস্যা সৃষ্টি করে এবং শরীরকে আয়রন শোষণ করতে বাধা দেয়। 

ঘুম: দুপুরে হোক বা রাতে, খাওয়ার পর ঘুমাতে যাওয়ার অভ্যাস থাকলে সঙ্গে সঙ্গে ত্যাগ করুন। খাওয়ার পর খাবার হজম হওয়ার সময় দিতে হবে। ঘুমিয়ে পড়লে হজমের ব্যাঘাত ঘটে। 

গোসল: অনেকেই আছেন যারা রাতে খাওয়ার পর গোসল করে ঘুমাতে পছন্দ করেন। এতে নাকি ঘুম ভালো হয়। তবে এই অভ্যাস ক্ষতির কারণ হয়। এর ফলে পেটে ব্যথা, বদহজম, গ্যাসের সমস্যা হতে পারে। এই অভ্যাস মেটাবলিজমের হার কমিয়ে দেয়। আর সেটাই সমস্যার সৃষ্টি করে। স্নান, বিশেষত চর্বিযুক্ত বা পরিশোধিত শর্করা বা অতিরিক্ত আঁশযুক্ত খাবার খাওয়ার পরে, হজম প্রক্রিয়াকে ধীর করে দেয়। তাই পেট খারাপের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button