টিউটোরিয়াল

জাভাস্ক্রিপ্ট কমেন্টস (JavaScript Comments) এর ব্যবহার

5/5 - (2 votes)
JavaScript Comments
JavaScript Comments

পোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর জন্য কমেন্টস একটি গুরুত্বপূর্ণ বিষয়। যারা পোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নিয়ে শিখছেন তারা কমবেশি জাভাস্ক্রিপ্ট কমেন্টস (JavaScript Comments) এর ব্যবহার করে থাকেন। জাভাস্ক্রিপ্ট কোড কে ভালোভাবে ব্যাখ্যা করার জন্য জাভাস্ক্রিপ্ট কমেন্টস ব্যবহার করা হয়। অর্থাৎ যিনি পোগ্রামিং লিখছেন তার বুঝার সুবিধার্থে এটি ব্যবহার করা হয়। সুতরাং, সহজভাবে আমরা বলতে পারি জাভাস্ক্রিপ্ট কমেন্টস হল অনেকটা নোট এর মত। 

জাভাস্ক্রিপ্ট কমেন্টস কীভাবে ব্যবহার করব

জাভাস্ক্রিপ্ট কমেন্টস দুইভাবে ব্যবহার করা যায়। 

১. সিঙ্গেল লাইন কমেন্টস (Single Line Comments): যদি একটি সিঙ্গেল লাইনকে কমেন্টস করতে চাও তাহলে সিঙ্গেল লাইন কমেন্টস ব্যবহার করবে। তবে এক্ষেত্রে মনে রাখবে সিঙ্গেল লাইন কমেন্টস // দিয়ে শুরু হয়। অর্থাৎ যদি কোন লাইন // দিয়ে শুরু হয় তাহলে সে লাইনটি কমেন্টস হিসেবে পরিগণিত হবে। এবং জাভাস্ক্রিপ্ট সে লাইনটিকে executed করবে না।  আসো সিঙ্গেল লাইন কমেন্টস এর একটি উদাহরণ দেখা যাক:

[<script>
// Change heading:
document.getElementById(“myH”).innerHTML = “JavaScript Comments”;
// Change paragraph:
document.getElementById(“myP”).innerHTML = “My first paragraph.”;
</script>]

২. মাল্টি লাইন কমেন্টস (Multi-Line Comments): অনেক সময় একসাথে একাধিক লাইনকে কমেন্টস করতে হয়।  সেক্ষেত্রে মাল্টি লাইন কমেন্টস ব্যবহার করতে হয়। মনে রাখতে হবে মাল্টি লাইন কমেন্টস /* দিয়ে শুরু হয় এবং */ দিয়ে শেষ হয়। অর্থাৎ তুমি যে লাইনগুলোকে কমেন্টস আকারে রাখতে চাও তার শুরুতে /* দিবে এবং সর্ব শেষ লাইনটি যেখানে শেষ হয়েছে তার শেষে */ দিবে। আসো মাল্টি লাইন কমেন্টস এর একটি উদাহরণ দেখা যাক:

[<script>

/*

The code below will change

the heading with id = “myH”

and the paragraph with id = “myP”

*/

document.getElementById(“myH”).innerHTML = “JavaScript Comments”;

document.getElementById(“myP”).innerHTML = “My first paragraph.”;

</script>]

 এই ছিল জাভাস্ক্রিপ্ট কমেন্টস (JavaScript Comments) আলোচনা। আশা করছি তোমরা বুঝতে পেরেছ। যদি কোন প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করে জানাবে।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button