Uncategorized

পত্র লিখন: পরীক্ষার পর অবসর দিনগুলো কীভাবে কাটাবে তা জানিয়ে বন্ধুকে পত্র

Rate this post

পরীক্ষার পর অবসর দিনগুলো কীভাবে কাটাবে তা জানিয়ে বন্ধুকে পত্র


মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পূর্ববর্তী অবকাশে তুমি কী করতে চাও তা জানিয়ে বন্ধুর নিকট একটি পত্র লেখ।

অথবা, এসএসসি পরীক্ষার পর ফলাফল প্রকাশিত না হওয়া পর্যন্ত অবসরের দিনগুলাে দেশের নিরক্ষরতা দূরীকরণে তুমি কী করতে চাও, তা জানিয়ে বন্ধুর কাছে পত্র লেখ।

ঢাকা
তাং-০২/০৭/২০১৫ইং 

প্রীতিসিক্ত “ক”, 

প্রীতি ও শুভেচ্ছা নিও। আশা করি ভালাে আছ। গতকাল তােমার পত্র পেয়েছি। পত্রে তুমি জানতে চেয়েছ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পূর্ববর্তী আমার অবসর দিনগুলাে কাটানাের বর্ণনালিপি। আজকের চিঠিতে তােমাকে এ ব্যাপারে কিছু লিখতে চেষ্টা করছি। 

পরীক্ষা শেষ হয়েছে মাত্র দুদিন আগে। অথচ ফল প্রকাশের প্রতীক্ষায় আমাকে অন্তত তিনমাস বসে থাকতে হবে। কিন্তু এত বড় সময় হেলায় কাটানাে যাবে না। তাই এ দিনগুলাে কোনাে জনকল্যাণমূলক কাজে ব্যয় করার মনস্থ করেছি। তুমি জানো শিক্ষাই জাতির মেরুদণ্ড। আমদের দেশে শতকরা ৮০ জন লােক নিরক্ষর। এ নিরক্ষর জনগণের চাপে দেশ ও জাতি আজ শােচনীয়ভাবে বিপর্যস্ত। তাই ভাবছি এ অবসর সময়টুকু নিরক্ষরদের সেবায় অতিবাহিত করব। এ উদ্দেশ্যে গ্রামের কয়েকজন বন্ধুবান্ধব নিয়ে আমাদের গ্রামে একটা নৈশ বিদ্যালয় স্থাপন করব এবং সেখানে নিরক্ষরদের অক্ষর জ্ঞান দানের ব্যবস্থা করব। তাতে গ্রামের অশিক্ষিত লােকেরা জীবন ও জগতের সঙ্গে তাদের পরিচয় অনেকটা ফুটিয়ে তুলতে সক্ষম হবে এবং অবদান রাখবে জাতীয় কর্মকাণ্ডে। আমার এ প্রচেষ্টা ক্ষুদ্র হলেও এর তাৎপর্য গভীর। তােমার আব্বা ও আম্মাকে সালাম দিও। আজ আর নয়।

ইতি
“খ”
ঢাকা। 

(বিঃদ্রঃ ডাকটিকেট নিজেরা দিয়ে নিবে)

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

2 Comments

মন্তব্য করুন

Back to top button