Uncategorized

ব্যবস্থাপনা শব্দের অর্থ ও উৎপত্তি | Meaning and the Origin of the Word Management

Rate this post

Meaning and the Origin of the Word Management


ব্যবস্থাপনা শব্দের অর্থ ও উৎপত্তি
Meaning and the Origin of the Word Management

Management সর্বজনীনভাবে পরিচিত ও ব্যবহৃত একটি জনপ্রিয় প্রায়ােগিক শব্দ। এ শব্দটি দ্বারা কী বুঝানাে হচ্ছে বা হয়, তা শিক্ষিত-অশিক্ষিত সকল শ্রেণির মানুষের নিকট সহজবােধ্য। আর তাই তাে স্থান, কাল, পাত্রভেদে সমাজজীবনের সকল স্তরে ও ক্ষেত্রে Management শব্দটির বহুল ব্যবহার লক্ষ করা যায়।

আভিধানিক অর্থে Manage ও Management শব্দ দ্বারা চালনা করা, সামলানাে বা সামলিয়ে নেয়া, ব্যবস্থা করা, সাবাড় করা, সুযােগের সদ্ব্যবহার করা, মানিয়ে নেয়া, হজম করা এবং ব্যবস্থাপনা, পরিচালনা, নিয়ন্ত্রণ করা, ইত্যাদিকে বুঝানাে হয়। অর্থাৎ, ইংরেজি Management শব্দটি একাধিক অর্থবােধক একটি প্রায়ােগিক শব্দ। ফলে ব্যবহারিক ক্ষেত্রে শব্দটি প্রয়ােগের মধ্যে প্রায়শই তারতম্য লক্ষ করা যায়। 

Management শব্দের উৎপত্তি সম্পর্কে ব্যবস্থাপনা বিশারদদের মধ্যে মতপার্থক্য বিদ্যমান। অধিকাংশের মতে ল্যাটিন Maneggiare শব্দের পরিবর্তিত রূপ (modified form) হচ্ছে ইংরেজি Management শব্দটি। কারণ তৎকালে ইতালি ও ইউরােপের ল্যাটিন অঞ্চলে Maneggiare শব্দটি বহুল ব্যবহৃত ছিল এবং এ শব্দ দ্বারা তখন ঘােড়াকে প্রশিক্ষণ দেয়া (to train up the horses) বা কোন কিছু চালনা বা পরিচালনা (to handle) করাকে বুঝানাে হতাে। আর তাই তাঁদের মতে বহুল ব্যবহারের ফলে কালক্রমে ল্যাটিন Maneggiare শব্দটিই ইংরেজি Management শব্দে রূপান্তরিত হয়েছে।

আবার অনেকের ধারণা ফরাসি menager (পরিবার চালনা) এবং প্রাচীন ইংরেজি menage (প্রদর্শন/নির্দেশ) শব্দদ্বয়ের সমন্বয়ে Management শব্দটির উদ্ভব হয়েছে। সে যাইহােক, বাংলায় Management শব্দের পরিভাষা (Terminology) করা হয়েছে ব্যবস্থাপনা। এর দ্বারা কার্য সম্পাদন প্রক্রিয়াকে বুঝায়। অর্থাৎ কোন কার্য সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন করার কলা-কৌশল বা প্রক্রিয়াই হচ্ছে ব্যবস্থাপনা।

প্রসঙ্গত Management শব্দটিকে আমরা Manage+Men+T এ তিনটি অংশে বিন্যাস করে আলােচনা করতে পারি। এখানে Manage দ্বারা ব্যবস্থা করা, Men দ্বারা মানুষ বা কর্মী এবং T দ্বারা কৌশলকে (Tactfulness) বুঝানাে হয়েছে। অর্থাৎ, মানবশক্তির কৌশলগত ব্যবহারিক প্রক্রিয়াকে ব্যবস্থাপনা বলা হয় (Manage men tactfully)

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Back to top button