Uncategorized

“ব্যবসায় উদ্যোগ” নবম শ্রেণি দ্বাদশ (১২ তম) সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

Rate this post

 

"ব্যবসায় উদ্যোগ" নবম শ্রেণি দ্বাদশ (১২ তম) সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর
ব্যবসায় উদ্যোগ – নবম শ্রেণি ১২ সপ্তাহ অ্যাসাইনমেন্ট

“ব্যবসায় উদ্যোগ” নবম শ্রেণি দ্বাদশ (১২ তম) সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর – Class Nine 12th Week Assignment answer.

নির্ধারিত কাজঃ

"ব্যবসায় উদ্যোগ" নবম শ্রেণি দ্বাদশ (১২ তম) সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

সুমন ব্যাংক থেকে ঋণ নিয়ে কক্সবাজারে একটি আধুনিক হােটেল স্থাপন করেন। বাচ্চাদের খেলার জন্য হােটেলের সামনে একটি ছােট পার্ক স্থাপন করেন। এক বছর তার ব্যবসায় লাভের মুখ দেখেনি। তিনি চিন্তিত না হয়ে টেলিভিশন, পত্রিকা ও সামাজিক যােগাযােগ মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করেন এবং হােটেল ভাড়ার ৩০% ছাড়ের ব্যবস্থাসহ সকালের নাস্তা ফ্রি করেন। ফলে পরবর্তীতে তার হােটেলে লােকসমাগম হতে থাকে এবং আয়ের পরিমাণ বৃদ্ধি পেতে থাকে। আয়ের ৫% তিনি কর্মচারীদের মাঝে বণ্টন করেন। তার ব্যবসায় উত্তরােত্তর সফলতা লাভ করেন।

উপরের কেস স্টাডি থেকে সুমনের সফল উদ্যোক্তা হওয়ার পেছনে যে সকল গুণাবলি প্রভাব রেখেছে

নমুনা উত্তরঃ

উপরের কেস স্টাডি থেকে সফল উদ্যোক্তা হিসেবে সুমনের মাঝে যে সকল গুনাবলি রয়েছে তা তা উল্লেখ করা হলঃ 

  • কৃতিত্বার্জন প্রেষণাঃ কৃতিত্বার্জন প্রেষণা হল একজন মানুষের নতুন কিছু করার আকাঙ্খা। যে ব্যক্তির ভিতর জোট বেশি কৃতিত্বার্জনের আকাঙ্খা রয়েছে সে ব্যক্তি তত বেশি উদ্যোগক্তা হিসেবে সমাজে প্রতিষ্ঠালাভ করে। এখানে সুমন নিজ উদ্যোগে হোটেল ব্যবসার মাধ্যমে নতুন কিছু করার চেষ্টা করছে।  
  • আত্মবিশ্বাস ঃ সুমনের মাঝে আত্মবিশ্বাস গুণটি লক্ষ্য করা যায়। কারণ প্রথম বছর লোকসান দেওয়ার পরও সে আত্মবিশ্বাস না হারিয়ে লাভের আশায় তার ব্যবসা কার্যক্রম পরিচালনা করেছে। 
  • ঝুঁকি গ্রহণের ক্ষমতাঃ ব্যবসায় ঝুঁকি বিদ্যমান। তাই সফল উদ্যোক্তা হতে হলে অবশ্যই ঝুঁকি গ্রহণের ক্ষমতা থাকতে হবে। যে উদ্যোক্তা মধ্যে বেশি ঝুঁকি গ্রহণের মনোবল আছে সে উদ্যোক্তা তত বেশি সফল। সুমনের মাঝে এই গুণটি রয়েছে। 
  • উদ্ভাবনী শক্তিঃ সফল উদ্যোক্তা অবশ্যই একজন সৃজনশীল ও উদ্ভাবনী ক্ষমতার অধিকারী ব্যক্তি। ভবিষ্যৎ সম্ভাব্য চাহিদা ও প্রয়োজনের সাথে সঙ্গতি রেখে উদ্যোক্তা নতুন নতুন পণ্য বা সেবার ধারণা, কর্মপন্থা, উৎপাদন, কৌশল, তহবিলের উৎস সন্ধান উদ্ভাবনী শক্তির অন্তর্ভুক্ত। সুমনের মাঝে উদ্ভাবনী শক্তির গুণটি পরিলক্ষিত হয়। প্রথম বছর লোকসানের পর সে তার ব্যবসায়ের প্রচার কাজ চালায় এবং গ্রাহক পাওয়ার জন্য তিনি সেবার মূল্য হ্রাস করেন। 
  • পুঁজি সংগ্রহের ক্ষমতাঃ যেকোন ব্যবসায় পরিচালনা করার জন্য পুঁজি বা মূলধনের প্রয়োজন।  সফল  উদ্যোগক্তারা সঠিক উৎস থেকে মূলধন সংগ্রহ করেন। সুমন তার মূলধনের উৎস হিসেবে ব্যাংক ঋণকে বাছাই করেছে। 
  • গতিশীল নেতৃত্বঃ উদ্যোগক্তাকে ব্যবসায় নিযুক্ত কর্মীদের দিয়ে কাজ করিয়ে নিতে হয়। এ জন্য তাদেরকে বিভিন্ন উপায়ে প্রেষণা দিয়ে কাজের প্রতি আগ্রহী করে তুলতে হবে। সুমন কর্মচারীদেরকে কাজে উৎসাহিত করার জন্য আয়ের কিছু অংশ তাদের মাঝে বণ্টন করেন।
  • সৃজনশীলতাঃ সৃজনশীলতা সফল উদ্যোগক্তার বড় একটি গুণ। সুমনের মাঝে সৃজনশীলতার গুণটি লক্ষ্য করা যায়। কারণ তিনি আধুনিক হোটেল স্থাপনের পাশাপাশি বাচ্চাদের খেলার জন্য হােটেলের সামনে একটি ছােট পার্ক স্থাপন করেন।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Back to top button