Uncategorized

“ফিন্যান্স ও ব্যাংকিং” এসএসসি ২০২১ ৩য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট এর উত্তর

Rate this post

এসএসসি ২০২১ “ফিন্যান্স ও ব্যাংকিং” তৃতীয় সপ্তাহ  অ্যাসাইনমেন্ট এর উত্তর। SSC 2021 “Finance & Banking” 3rd week assignment solution

"ফিন্যান্স ও ব্যাংকিং" এসএসসি ২০২১ ৩য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট এর উত্তর

নির্ধারিত কাজ

"ফিন্যান্স ও ব্যাংকিং" এসএসসি ২০২১ ৩য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট এর উত্তর

নমুনা উত্তর

অর্থের রয়েছে নিজস্ব একটি মুল্য, কিন্তু সময়ের ব্যবধানে অর্থের মূল্যের কি কোন পরিবর্তন হয়? উত্তর হলো হ্যাঁ। সময়ের সাথে সাথে অর্থের মূল্যের কিরূপ পরিবর্তন হচ্ছে তা জানার জন্য আমাদেরকে অর্থের সময়মূল্য সম্পর্কে জানা প্রয়োজন।

অর্থের সময় মূল্যের ধারণা

অর্থায়নের দৃষ্টিতে অর্থের মূল্য সময়ের সাথে সাথে পরিবর্তন হয়। অর্থাৎ আজকের ৫০০০ টাকা পাঁচ বছর পরের ৫০০০ টাকার সমান মূল্য বহন করে না। আজকের ৫০০০ টাকা অধিকতর মূল্যবান। অর্থের সময় মূল্যের ধারনাকে স্পষ্ট করার জন্য দুইটি উদাহরণ দেওয়া যাক।


উদাহরণ ১ঃ রহিম সাহেব তার বন্ধুর নিকট থেকে ৫০,০০০ টাকা ধার নিলেন এবং এক বছর পর ৫০,০০০ টাকা পরিশোধ করবেন। এখানে উল্লেখ্য যে, এক বছর আগের ৫০,০০০ টাকা আর এক বছর পরের ৫০,০০০ টাকা সমান মূল্য  বহন করে না।

উদাহরণ ২ঃ রাকিব সাহেব তার ব্যবসায়ের প্রয়োজনে ব্যাংক থেকে পাঁচ বছরের জন্য ৩,০০,০০০ টাকা ঋণ নিলেন। এবং পাঁচ বছর পর তিনি ব্যাংককে ৩,৬৫,০০০ টাকা পরিশোধ করলেন। এখানে  পাঁচ বছর আগের ৩,০০,০০০ টাকা পাঁচ বছর পরের ৩,৬৫,০০০ টাকার সমান মূল্য বহন করে। এখানে অর্থের সমূল্যের মূল কারণ হল সুদ।

সুতরাং সময়ের পরিপ্রেক্ষিতে অর্থের মূল্যের তারতম্য ঘটে।

অর্থের ভবিষ্যৎ মূল্য ও বার্ষিক চক্রবৃদ্ধিকরণ প্রক্রিয়া

অর্থের আন্তঃপ্রবাহ ও বহিঃপ্রবাহ ব্যবসায়ের প্রতিটি সিদ্ধান্তকে প্রভাবিত করে। তাই সঠিক সিদ্ধান্ত গ্রহনের জন্য অর্থের বর্তমান মূল্য ও ভবিষ্যৎ মূল্য সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন। তবে অর্থের বর্তমান মূল্য জানা থাকলে সূত্রের সাহায্যে ভবিষ্যৎ মূল্য বের করা যায়।

সূত্রটি হলোঃ ভবিষ্যৎ মূল্য (FV) = বর্তমান মূল্য (১ + সুদের হার) মেয়াদ 

এখানে, FV হচ্ছে Future Value

ধরে নিচ্ছি, বর্তমান মূল্য ৫০,০০০ টাকা এবং সুদের হার ১০%
তাহলে, 
বর্তমানের ৫০,০০০ টাকা ১ বছর পরের ভবিষ্যৎ মূল্য হবে,
= ৫০,০০০ (১ + ০.১০)

= ৫০,০০০ X ১.১০

= ৫৫,০০০ টাকা।
বর্তমানের ৫০,০০০ টাকা ২ বছর পরের ভবিষ্যৎ মূল্য হবে,
= ৫০,০০০ (১ + ০.১০) 

= ৫০,০০০ X ১.২১

= ৬০,৫০০ টাকা।
উপরে যে প্রক্রিয়াটির সাহায্যে ভবিষ্যৎ মূল্য নির্ধারণ করা হয়েছে তাকে বলা হয় চক্রবৃদ্ধিকরণ পদ্ধতি। 
এখনে লক্ষণীয় বিষয়টি হল এক বছর পরে  ৫৫,০০০ টাকা ভবিষ্যৎ মূল্যের মধ্যে আসল হলো ৫০,০০০ টাকা এবং সুদ ৫,০০০ টাকা। ঠিক একইভাবে দ্বিতীয় বছর আরও ৫,০০০ টাকা সুদ হলে দ্বিতীয় বছরে ভবিষ্যৎ মূল্য হওয়া উচিত ৬০,০০০ টাকা। কিন্তু দ্বিতীয় বছরে ভবিষ্যৎ মূল্য হয়েছে ৬০,৫০০ টাকা। এর কারণ হলো এখানে বার্ষিক চক্রবৃদ্ধিকরণ পদ্ধতি অনুসরণ করা হয়েছে। এই পদ্ধতিতে প্রথম বছরের সুদাসলকে দ্বিতীয় বছরের জন্য আসল ধরে তার উপর দ্বিতীয় বছরের সুদ ধার্য করা হয়।
বার্ষিক চক্রবৃদ্ধিকরণ ও বছরে একাধিক চক্রবৃদ্ধিকরণ করে অর্থের ভবিষ্যৎ মূল্য নির্ণয়
প্রশ্নে উল্লেখিত সমস্যার আলোকে বার্ষিক চক্রবৃদ্ধিকরণ ও বছরে একাধিক চক্রবৃদ্ধিকরণ করে অর্থের ভবিষ্যৎ মূল্য নির্ণয় করা হলোঃ
আমরা জানি, অর্থের ভবিষ্যৎ মূল্য = 

বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণ
দুইটি ব্যাংক থেকে প্রাপ্ত মুনাফা বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, 
ব্যাংক X পাঁচ বছর পর মুনাফা দিচ্ছে = ১৫,৬৫,৬৮১.০৩ টাকা অন্যদিকে, 
ব্যাংক Y পাঁচ বছর পর মুনাফা দিচ্ছে = ১৫,২৯,০৫৯.৭৮ টাকা।
অর্থাৎ, ব্যাংক X অধিক মুনাফা দিচ্ছে (১৫,৬৫,৬৮১.০৩ – ১৫,২৯,০৫৯.৭৮) = ৩৬,৬২১.২৫ টাকা।
এমতাবস্থায় উক্ত ব্যক্তি দুইটি ব্যাংকে আলাদা আলাদা টাকা না রেখে সম্পূর্ণ টাকাটি X ব্যাংকে রাখলে অধিক লাভবান হবেন।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

4 Comments

  1. প্রশ্নের মধ্যে ৫ টার উত্তর চাইছে, আপনারা ৪ টার উত্তর দিছে।। ৩নং প্র,,," বার্ষিক চক্রবৃদ্ধিকরণ ও বছরে একাধিক চক্রবৃদ্ধিকরণ",,, এর উত্তর কই?

মন্তব্য করুন

Back to top button