Uncategorized

সপ্তম শ্রেণি বিজ্ঞান ৪র্থ সপ্তাহ | Assignment 2021 Question & Solution

Rate this post

Class 7 Science 4th week assignment 2021 Solution

 

প্রিয় সপ্তম শ্রেণীর শিক্ষার্থীরা, তোমরা ইতোমধ্যেই তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হাতে পেয়েছো। দীর্ঘ লকডাউনের পর তোমাদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রকাশ করা হয়েছে। আজ সপ্তম শ্রেণীর বিজ্ঞান চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট .২০২১ এর নির্ধারিত কাজ এবং নমুনা উত্তর নিয়ে হাজির হয়েছি।  সর্বপ্রথমে চলো দেখে নেয়া যাক বিজ্ঞান চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টএ  কি কি থাকছে।

তোমাদের বিজ্ঞান পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়  “নিন্ম শ্রেণির জীব” থেকে তিনটি নির্ধারিত কাজ দেওয়া হয়েছে।

নির্ধারিত কাজ

Class 7 Science 4th week assignment 2021 Solution

১। তােমার বাড়ীর দেওয়ালে অথবা আশে পাশের দেওয়ালে যে সাদা ও সবুজ রং কী কারনে হয় বলে তুমি মনে কর।

২। তােমার শরীরে হালকা জ্বর ও ডায়রিয়া কী কারনে হয় বলে তুমি মনে কর। 

৩। স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি তােমার জীবনে কতটুকু গুরুত্ব বহন করে – যৌক্তিকতা নিরুপন করে ব্যাখ্যা কর।

নমুনা উত্তর

(১) বাড়ীর দেওয়ালে অথবা আশে পাশের দেওয়ালে যে সাদা ও সবুজ রং কী কারনে হয়?

বাড়ীর দেওয়ালে অথবা আশে পাশের দেওয়ালে যে সাদা ও সবুজ রং হয় তাঁর কারণ হল শৈবাল । শৈবাল সমাঙ্গবর্গের ক্লোরোফিলযুক্ত ও স্ব-ভোজী উদ্ভিদ। এরা মাটি পানি ও গাছের উপর জন্মায়। শৈবাল সাধারণ সবুজ বর্ণের হয়ে থাকে। তবে সাদা, লালা, বাদামি বর্ণেরও শৈবাল রয়েছে।

(২) শরীরে হালকা জ্বর ও ডায়রিয়া হাওয়ার কারণ

ব্যাকটেরিয়ার কারনে  শরীরে হালকা জ্বর ও ডায়রিয়া হয়ে থাকে। ব্যাকটেরিয়া একপ্রকার অণুজীব। এরা মানবদেহে বিভিন্ন পক্রিয়ায় প্রবেশ করে। অপরিষ্কার হাতে এরা বেশি সুবিধা বহন করে এবং সহজেই মুখগহ্বরে ঢুকে রোগের সৃষ্টি করে। বাতাসের মাধ্যমে ব্যাকটেরিয়ার স্পোর এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তরিত হতে পারে। হাত মেলানোর মাধ্যমেও ব্যাকটেরিয়া একজন থেকে অন্যজনে অতি সহজে স্থানান্তরিত হতে পারে। পচা-বাসি খাবারের মাধ্যমে জীবাণু সহজেই ছড়ায় । ভাইরাস, ব্যাকটেরিয়া, ছত্রাক ও এন্টামিবা মানুষের শরীরের বিভিন্ন রোগ ছড়ায় ।

(৩) স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি  জীবনে কতটুকু গুরুত্ব বহন করেঃ

সুস্থ জীবনের জন্য স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানবদেহে যেসব ব্যাকটেরিয়ার আক্রমণ হয় তাঁর মূল কারণ হন অস্বাস্থ্যকর পায়খানা ও নিরাপদ পানির অভাব। যেখানে সেখানে মলমূত্র ত্যাগের কারণে স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি হয়। এসব মলমূত্রে যে জীবাণু থাকে তা বৃষ্টি ও জোয়ারের পানিতে দূর দুরান্তে ছড়িয়ে পড়ে। এন্টামিবায় আক্রান্ত ব্যক্তির মল মাঠের মাটিতে মিশে শাকসবজির ভিতরে প্রবেশ করে। রান্নার পরেও জীবাণু বেঁচে থাকে। ফলে খাবারের মাধ্যমে এন্টামিবা  আমাদের শরীরে প্রবেশ করে। সুতরাং স্বাস্থ্যসম্মত পায়খানা স্থাপন আমাদের জীবনের জন্য অতীব জরুরি। কিন্তু দুঃখের বিষয় আমাদের দেশে অনেক স্থানে স্বাস্থ্যসম্মত পায়খানা নেই। স্বাস্থ্যসম্মত পায়খানার পাশাপাশি নিরাপদ পানির প্রয়োজন। কারণ অনিরাপদ পানির মাধ্যমে ব্যাকটেরিয়াজনিত রোগ যেমনঃ কলেরা ও টাইফয়েড  হয়। তাই ভাইরাস, ব্যাকটেরিয়া, ছত্রাক ও এন্টামিবা যেসব রোগ সৃষ্টি করে তাঁর প্রতিরোধ ও প্রতিকারের জন্য সম্মিলতভাবে স্বাস্থ্য রক্ষার নিয়মগুলো যত্ন সহকারে পালন করতে হবে। দুর্বল স্বাস্থ্যের ব্যক্তিরা সহজে রোগাক্রান্ত হয় বেশি। তাই সুষম খাবারের পাশাপাশি স্বাস্থ্যসম্মত পায়খানা ও নিরাপদ পানি নিশ্চিত করতে হবে।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Back to top button