Uncategorized

সপ্তম শ্রেণি কৃষি শিক্ষা ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ এর সমাধান

Rate this post
সপ্তম শ্রেণি কৃষি শিক্ষা ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ এর সমাধান

শ্রেণি ৭, বিষয়ঃ কৃষি শিক্ষা। ৩য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১ এর সমাধান

নির্ধারিত কজাঃ তাহিরপুর গ্রামের আদর্শ কৃষক রফিক তার বাড়িটি একটি আদর্শ খামারে পরিণত করেছেন। তিনি বাড়ির পাশের জমিতে ধান, গম চাষ করেন। বাড়িতে ফল, শাকসবজি, ভেষজ উদ্ভিদ ও কাঠাল গাছ রােপন করেছেন। পাশাপাশি তিনি পুকুরে মাছ চাষ, হাঁস-মুরগি পালন ও গরু-ছাগল লালন-পালন করেন।

তোমার দেখা এরূপ একজন কৃষক গ্রামের আর্থ সামাজিক উন্নয়নে কীভাবে ভূমিকা পালন করছেন।

নিচের প্রশ্নগুলাের আলােকে উত্তর দাও

১। পরিবারের মৌলিক চাহিদা পূরণে তার ভূমিকা কী?

২। তার কার্যক্রম পরিবারের অর্থনৈতিক উন্নয়নে কীভাবে সহায়তা করতে পারে?

৩। তােমার গ্রামের অন্যান্য কৃষিজীবীদের স্বাবলম্বি করতে তিনি কীভাবে সহায়তা করতে পারবেন?

উত্তরঃ 

তাহিরপুর গ্রামের আদর্শ কৃষক রফিক তার বাড়িটি একটি আদর্শ খামারে পরিনত করেছেন। তিনি বাড়ির পাশের জমিতে ধান, গম, চাষ করেন। বাড়িতে ফল শাকসবজি, ভেষজ উদ্ভিদ ও কাঁঠাল গাছ রোপণ করেছেন। পাশাপাশি তিনি পুকুরে মাছ চাষ, হাঁস মুরগি পালন ও গরু ছাগল লালন-পালন করেন। আমি মনে করি কৃষক রফিক গ্রামের আর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। যেমনঃ

তিনি পরিবারের মৌলিক চাদিহা যেমন খাদ্য পুষ্টির পূরণ কৃষি থেকেই পাচ্ছেন। খাদ্য জীবনধারণের জন্য অপরিহার্য। আর এই খাদ্যের সবটুকুই আসে কৃষি থেকে। ধান, গম, শাকসবজি, ফল-ফলাদি, হাঁস মুরগি যেমন কৃষি থেকে পাই সেই সাথে প্রচুর পুষ্টিও পাওয়া যায়। চিকিৎসা আমাদের মৌলিক চাহিদার মধ্যে খুবই গুরুত্বপূর্ণ অংশ। বর্তমানে ঔষধি ও ভেষজ চিকিৎসার প্রসার লাভ করেছে। আমলকি, হরতকি, বয়রা, থানকুনি পাতা, বাসক ইত্যাদি কৃষিজ উদ্ভিদ থেকে ঔষধ পাওয়া যায়।  এছাড়াও পশু পাখি পালনের মাধ্যমে ডিম, দুধ, মাংস ও পুষ্টি চাহিদা আমরা মিটাতে পারি। কৃষক রফিক খাদ্য এবং চিকিৎসার বড় একটি অংশ কৃষি থেকে পাচ্ছে। এতে করে পরিবারের মৌলিক চাহিদাগুলো পূরণ হচ্ছে।

মৌলিক চাদিহা পূরণের পাশাপাশি কৃষক রফিক পরিবারের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। জমিতের ধান ও গম চাষ করে সে অতিরিক্ত অংশটুকু বাজারে বিক্রি করে অর্থ উপার্জন করতে পারছে। এতে করে  একদিকে তার পরিবারের যেমন ব্যয় কমছে অন্যদিকে আর্থিকভাবে লাভবান হচ্ছে। তাছাড়া পুকুরে মাছ চাষ, হাঁস মুরগি, গরু ছাগল লালন-পালন, ফল শাকসবজি, ভেষজ উদ্ভিত চাষ করে তা বাজারে বিক্রি করে অর্থ উপার্জন করতে পারছে। এইভাবে রফিক তার পরিবারে অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। 

কৃষক রফিকের এরূপ উদ্যোগ যে শুধু তার পরিবারের জন্য সুফল নিয়ে আসছে তা নয়। সেই সাথে তার গ্রামের অন্যান্য কৃষিজীবীদের জন্য রোল মডেল হিসেবে কাজ করছে। এককভাবে ধান ও গম চাষ করা অনেকটা কঠিন ও সময়সাপেক্ষ। তাই সম্মিলিতভাবে চাষ করার দরকার পড়ে। এতে করে কর্মসংস্থানের সৃষ্টি হয়। তাছাড়া রফিক একজন আদর্শ কৃষক হিসেবে তাদের গ্রামে পরিচিতি লাভ করেছে তাই সে অন্যান্য কৃষিজীবীদের কৃষিবিষয়ক বিভিন্ন পরামর্শ দিয়ে তাদের সহায়তা করতে পারে। তাছাড়া প্রয়োজনে মাঠ পর্যায়ে গিয়ে তাদের কাজের অগ্রগতি দেখে ফলন বৃদ্ধি করার বিভিন্ন কৌশল প্রদান করতে পারে। বসত বাড়ির আশেপাশে খালি জায়গা ফেলে না রেখে তাতে কি করে অল্প খরচে ফসল বা বিভিন্ন ফলফলাদি, শাকসবজি চাষ করে লাভবান হওয়া যায় তার পরামর্শ দিয়ে কৃষিজীবীদের সহায়তা করতে পারেন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.
Back to top button