দোয়ারমজান

রোজার নিয়ত কিভাবে করবেন?

5/5 - (1 vote)
আসসালামু আলাইকুম, আশা করছি মহান আল্লাহপাকের  রহমতে সবাই ভালো আছেন। আজকে পবিত্র রমজান মাসের রোজার নিয়ত সম্পর্কে আলোচনা করব। রমজান মাস বরকতের মাস। এই মাসে মহান আল্লাহ তার বান্দাদের উপর রহমত ঢেলে দেন। তাই রমজান মাসে আমরা যে রোজা রাখছি, ইফতার, সেহরি করছি তা যেন সহীহ শুদ্ধ হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। 

রোজার নিয়ত বাংলা উচ্চারণ

রোজার নিয়ত খুবই সহজ। আপনি চাইলেই স্বল্প সময়ের মধ্যে তা মুখস্ত করে নিতে পারবেন। নিচে রোজার নিয়ত বাংলা উচ্চারণ অর্থসহ আরবিতে দেওয়া হল। 
نويت ان اصوم غدا من شهر رمضان المبارك فرضا لك ياالله فتقبل منى انك انت السميع العليم
উচ্চারণঃ নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।
অর্থঃ হে আল্লাহ! আগামীকাল পবিত্র রমযান মাসে তোমার পক্ষ থেকে ফরয করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ থেকে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

রোজার নিয়ত কি করতেই হবে

আমাদের মাঝে অনেকেই এই কমন প্রশ্নটি করে থাকেন। রোজার নিয়ত ছাড়া কি রোজা হয় বা রোজার নিয়ত করা কি বাধ্যতামূলক? আসলে নিয়ত হচ্ছে আপনার মনের ইচ্ছা। আপনি ভোর রাতে উঠে ওযু করে মুসল্লায় দাঁড়ালেন আর মনে মনে ভাবলেন আমি এখন দুই রাকাত নামায পড়ব এটাই হল নিয়ত। এটা মুখে উচ্চারণের দরকার নেই। নিয়ত করতে হয়, নিয়ত পড়তে হয় না।  রমাদানের ক্ষেত্রেও একই। আপনি ভোর রাতে যখন সেহেরি খেলেন এবং আপনি রোজা রাখার সংকল্প করলেন ইনশাল্লাহ আমি আগামীকাল রোজা রাখছি এটাই আপনার নিয়ত। মুখে উচ্চারণ করে নিয়তের প্রয়োজন নেই। আল্লাহর রাসূল (স) এবং সাহাবার কেউই কিন্তু মুখে উচ্চারণ করে নিয়ত পড়তেন না, নিয়ত করতেন। শুধুমাত্র হজ্জ্ব এবং ওমরা ক্ষেত্রে আল্লাহর হাবিব (স) ও সাহাবার মুখে উচ্চারণ করে নিয়ত করতেন। হজ্জ্ব এবং ওমরা ছাড়া আর কোন কিছুতেই মুখে উচ্চারণ করে নিয়ত করার প্রয়োজন হয় না। বাকি সবকিছুই হচ্ছে মনের ইচ্ছা। আপনি যখন মনে মনে ভাবলেন সেহেরি খেলাম এবং রোজার জন্য প্রস্তুতি নিলাম এভাবেই কিন্তু রোজার জন্য আপনার নিয়ত হয়ে গেল। আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

2 Comments

মন্তব্য করুন

Related Articles

Back to top button