ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ মনেরে আজ কহ যে ভালাে মন্দ যাহাই আসুক সত্যেরে লও সহজে

Rate this post

মনেরে আজ কহ যে ভালাে মন্দ যাহাই আসুক সত্যেরে লও সহজে
বিষয়ঃ ভাবসম্প্রসারণ
শ্রেণীঃ ৬ ৭ ৮ ৯ ১০ ১১ SSC HSC JSC

মূলভাব

পৃথিবীর কোনাে মানুষই অর্থ-সম্পদ, মান-মর্যাদায় সমান নয়। এই অমােঘ সত্য সবাইকে মানতে হবে, না হলে মানবজীবন দুঃখে পর্যবসিত হবে। জীবনে চলার পথে বহু বাধা-বিপত্তি মানবজীবনকে স্থবির করে দেয়। ভালাে মন্দ, সুখ-দুঃখ, মঙ্গঅমঙ্গল মানব অস্তিত্বের সঙ্গে বিদ্যমান। তাই যারা দুঃখ, অমঙ্গল, ব্যর্থতাকে সহজভাবে গ্রহণ করতে পারে তাদের জীবনেই সার্থকতা নিহিত। 

সম্প্রসারিত ভাব

মানবজীবন বিচিত্র বর্ণিল। এই জীবন বিকাশে সুখদুঃখ, বিরহ-বেদনা, উত্থান-পতনের মতাে প্রতিকূল পরিবেশের প্রাচীর ডিঙিয়ে মানুষকে তার অভীষ্ট লক্ষ্যে পৌছতে হয়। মানবজীবনে চলার পথে বাধা-বিঘ্ন থাকবেই। মানুষকে ধৈর্যধারণ করে কঠিন সত্য ও প্রতিকূল পরিস্থিতির মুখােমুখি হতে হয়। জীবনের রূঢ় বাস্তবতাকে মেনে নিয়ে জীবন সংগ্রামে টিকে থাকতে হয়। এ জন্য বিপদসঙ্কুল পথ অক্ৰিমে, জীবনের কঠিন সময়ে টিকে থাকতে সর্বাগ্রে দরকার মনােবল। সত্যকে আয়ত্ত করা ও মেনে নেওয়া যদিও খুব সহজ নয়, তবুও পৃথিবীতে সাহস, মনােবল ও মনুষ্যত্বের প্রকৃত পরিচয় মেলে সত্যকে সহজে গ্রহণ ও প্রকাশ করার মধ্য দিয়ে। 
সত্যের ভয়ে ভীত হওয়া দুর্বল চিত্তের নিত্য চিত্র। কিন্তু মানুষের জীবনে দুঃসময় চিরস্থায়ী নয়। অন্ধকারের পর যেমন আলাে আসে, দুঃসময়ের পরে তেমনি মানবজীবনে সুখ ও সুদিন আসে। দুঃখের অগ্নিপরীক্ষার মধ্য দিয়েই মানুষের চিত্ত ও মন শুচিশুভ্র হয়। আত্মজিজ্ঞাসায় সত্যের সন্ধান মিললে তবেই জগতে নিজেকে জানতে পারা যায়। মিথ্যার বিস্তারে সত্য সাময়িক ক্ষীণ হলেও কালক্রমে সত্যের ঔজ্জ্বল্য প্রস্ফুটিত হয়। অর্থাৎ বাস্তবতা ও সত্য যত কঠিনই হােক, সেটিকে ভালােবেসে মনের শক্তি দিয়ে অতিক্রম করতে পারলেই জীবনে সাফল্য লাভ করা সম্ভব। জীবনে চরম দুঃখ কষ্টের মাঝেও কঠিন বাস্তবকে সহজ সত্য হিসেবে গ্রহণ করে সকল বাধা বিপত্তি অতিক্রম করাই মানবজীবনের পরম সার্থকতা। 

মন্তব্য

জীবনের চরম ক্রান্তিকালে দুঃখ, বিপদ, বেদনায় ভীত না হয়ে যুক্তি দিয়ে বিচার করে সহজে সত্যকে মেনে অভীষ্ট লক্ষ্যে পৌছা সম্ভব।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button