ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণঃ মানুষ যেদিন পরের জন্য কাঁদতে শেখে সেদিন সে দেবত্ব লাভ করে

Rate this post

মানুষ যেদিন পরের জন্য কাঁদতে শেখে সেদিন সে দেবত্ব লাভ করে
বিষয়ঃ ভাবসম্প্রসারণ
শ্রেণীঃ ৬ ৭ ৮ ৯ ১০ ১১ SSC HSC JSC

মূলভাব

স্বার্থময় এ পৃথিবীতে মানুষ যেদিন অন্যের জন্য কাঁদতে শিখবে সেদিন সে দেবতার আসনে আসীন হবে। 

সম্প্রসারিত ভাব

মানুষের কল্যাণে নিজেকে বিলিয়ে দেওয়া অত্যন্ত মহৎ কাজ। কিন্তু ব্যক্তিস্বার্থ ও লােভ-লালসার কারণে মানুষের পক্ষে তা কখনাে কখনাে সম্ভব হয় না। মানুষ সামাজিক প্রাণী। অন্য দশজনের সঙ্গে মিলেমিশে বসবাস করাই তার ধর্ম। এই মিলেমিশে বসবাসের সূত্রে তারা পরস্পরের সুখ-দুঃখ, হাসি-কান্না ভাগাভাগি করে উপভােগ করে। তারা একে অন্যের বিপদে এগিয়ে আসে, সুখে আত্মহারা হয়, আবার দুঃখে অশ্রু ঝরায়। 
এর সঙ্গে নিজের স্বার্থবিসর্জন কিংবা ক্ষতির প্রশ্ন জড়িত সেখানে মানুষ অন্যের জন্যে কাঁদে এমনকি অন্যের বিপদে এগিয়েও আসে না। কারণ রক্ত-মাংসে গড়া মানুষের রয়েছে স্বার্থপরতা ও ব্যক্তিস্বার্থের আকর্ষণ এবং নানারকম লােভ-লালসা। এজন্যে মানুষ নিজের ভালাে-মন্দ, কল্যাণ-অকল্যাণের কথা বিবেচনা করেই অন্যের প্রতি সাহায্যের হাত বাড়ায় কিংবা অন্যের বিপদে এগিয়ে আসে। তবে এ ধরনের মানুষের সংখ্যা পৃথিবীতে (Earth) কম। পৃথিবীতে এমন কিছু মানুষ জন্মেছেন যারা নিজের বিপদের আশঙ্কাকে তুচ্ছ ভেবে অন্যের কল্যাণে ঝাপিয়ে পড়েন। এরা যেমন মহামানব তেমনই দেবতুল্য। 

মন্তব্য

ব্যক্তিগত সীমাবদ্ধতা থাকলেও মানুষকে অন্যের কথা ভাবতে হবে, অন্যের কল্যাণে এগিয়ে আসতে হবে। তাহলে একদিকে যেমন সব বিপদের আশঙ্কা দূর হয়ে যাবে, তেমনই মানুষ দেবতুল্য সম্মান ও মর্যাদার অধিকারী হবে।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button